নিরাপদ মাতৃত্ব দিবস আজ

আগের সংবাদ

কালো টাকার অবাধ সুযোগ! : বিদেশে পাচার হওয়া অর্থ ফেরাতে বিরল উদ্যোগ, কর দেয়ায় নিরুৎসাহিত হবে সৎ করদাতারা

পরের সংবাদ

দেশব্যাপী প্রতিবাদ ও মানববন্ধন : ভোরের কাগজের বিরুদ্ধে মামলা প্রত্যাহার দাবি

প্রকাশিত: মে ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ আপডেট: মে ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : দেশের অন্যতম শীর্ষ স্থানীয় জাতীয় দৈনিক ভোরের কাগজে মাদক কারবারির তথ্যভিত্তিক সংবাদ প্রকাশের জেরে পত্রিকার প্রকাশক সাবের হোসেন চৌধুরী এমপি, সম্পাদক শ্যামল দত্ত, বার্তা সম্পাদক ইখতিয়ার উদ্দিন, সিনিয়র রিপোর্টার মুহম্মদ রুহুল আমিন ও কুমিল্লার ভোরের কাগজ প্রতিবেদক এম ফিরোজ মিয়ার বিরুদ্ধে কুমিল্লার জজ আদালতে দায়ের করা মিথ্যা মামলা দায়েরের প্রতিবাদে ও মামলাটি প্রত্যাহারের দাবিতে গতকাল শনিবারও সারাদেশে মানববন্ধন এবং সমাবেশ করেছেন সাংবাদিকরা।
মেহেরপুর : মেহেরপুরে বেলা ১১টায় মেহেরপুর সাংবাদিক সমাজের আয়োজনে জেলা প্রেস ক্লাবের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে বক্তব্য রাখেন- মেহেরপুর জেলা প্রেস ক্লাবের সভাপতি যুগান্তর পত্রিকার মেহেরপুর প্রতিনিধি সিনিয়র সাংবাদিক তোজাম্মেল আযম, সাধারণ সম্পাদক ও ইত্তেফাক প্রতিনিধি মাহাবুব চান্দু, দৈনিক সংবাদ পত্রিকার মেহেরপুর প্রতিনিধি সিনিয়র সাংবাদিক রফিকুল আলম, প্রথম আলো পত্রিকার প্রতিনিধি আবু সাইদ, বাসস প্রতিনিধি দিলরুবা খাতুন, মাছরাঙা টেলিভিশনের মেহেরপুর প্রতিনিধি বেন ইয়ামিন মুক্ত, গাংনী উপজেলা প্রেস ক্লাবের সভাপতি ইত্তেফাক পত্রিকার গাংনী প্রতিনিধি আমিরুল ইসলাম অল্ডাম, সময়ের আলো পত্রিকার প্রতিনিধি তৌহিদ দোলা রেজা, সাংবাদিক মোজাহিদ মুন্না, জবাবদিহি পত্রিকার প্রতিনিধি এ সিদ্দিকী শাহিন, ভোরের কাগজ পত্রিকার মেহেরপুর জেলা প্রতিনিধি মর্তুজা ফারুক রুপক, মুজিবনগর প্রতিনিধি হাসান মোস্তাফিজুর রহমান।
মেহেরপুর জেলা প্রেস ক্লাবের যুগ্ম সম্পাদক বাংলা টিভি ও ঢাকা পোস্টের মেহেরপুর প্রতিনিধি আক্তারুজ্জামানের সঞ্চালনায় মানববন্ধনে বক্তারা বলেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ে ২০১৮ সালের ৯ জানুযারি দেশের শীর্ষস্থানীয় মাদক কারবারিদের একটি তালিকা প্রকাশ করা হয়। ওই তালিকায় কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র প্রার্থী আরফানুল হক রিফাতের নাম শীর্ষে রয়েছে। ভোরের কাগজে গত ১৫ মে ‘কুমিল্লার শীর্ষ মাদক কারবারি রিফাত এখন নৌকার কাণ্ডারি’ শীর্ষক প্রতিবেদন প্রকাশ করলে রিফাত ১৭ মে কুমিল্লার জেলা ও দায়রা জজ আদালত-১ এ ভোরের কাগজের

প্রকাশক ও সম্পাদকসহ পাঁচ সাংবাদিকের বিরুদ্ধে ১০ কোটি টাকার মানহানি মামলা করেন। হয়রানিমূলক এই মিথ্যা মামলা অবিলম্বে প্রত্যাহারের দাবি জানান সাংবাদিকরা।
এছাড়া বক্তারা বলেন, মিথ্যা মামলা দিয়ে সাংবাদিকদের কণ্ঠ রোধ করা যাবে না। আমরা শত বাধা-বিপত্তির মুখে দাঁড়িয়েও সাদাকে সাদা আর কালোকে কালো বলব। যথেষ্ট তথ্যপ্রমাণ থাকার পরও মিথ্যা মামলা করা মানে সাংবাদিকদের দমিয়ে রাখার চেষ্টা। মামলা প্রত্যাহার করা না হলে স্বাধীনতার সূতিকাগার এই মুজিবনগর-মেহেরপুর থেকে দুর্বার আন্দোলন গড়ে তোলা হবে।
মানববন্ধনে উপস্থিত ছিলেন- মেহেরপুর প্রতিদিন পত্রিকার সম্পাদক ও কালের কণ্ঠ প্রতিনিধি ইয়াদুল মোমিন, মেহেরপুর জেলা প্রেস ক্লাবের সহসভাপতি নাসের চৌধুরী, চ্যানেল ২৪-এর স্টাফ রিপোর্টার রাশেদুজ্জামান, বাংলাদেশ প্রতিদিনের প্রতিনিধি মাহাবুবুল হক পোলেন, সিনিয়র সাংবাদিক মেহের আমজাদ, সাংবাদিক জি এফ মামুন লাকি, আমাদের অর্থনীতি পত্রিকার প্রতিনিধি মাসুদ রানা, বর্তমান পত্রিকার প্রতিনিধি আতিক স্বপন, ঢাকা মেইল প্রতিনিধি তোফায়েল হোসেন, মেহেরপুর প্রতিদিনের সিনিয়র রিপোর্টার ও আমাদের নতুন সময় প্রতিনিধি সিরাজুদ্দোজা পাভেল, সাংবাদিক আতাউর রহমান, মেহেরপুর নিউজের স্টাফ রিপোর্টার মেহেরাব হোসেন, দৈনিক অধিকার প্রতিনিধি শাকিল রেজা, সাইমুন আহাম্মেদ, দৈনিক আকাশ খবর প্রতিনিধি ফয়সাল আহাম্মেদ, সাংবাদিক সুজন শাহ, নয়ন আহাম্মেদ, সময়ের সমিকরণ প্রতিনিধি সোহানুর রহমান সোহান, মেহেরপুর নিউজের মুজিবনগর প্রতিনিধি ডালিম সরোয়ারসহ বিভিন্ন প্রিন্ট, অনলাইন ও ইলেকট্রনিক্স মিডিয়ার সাংবাদিকরা।
উল্লেখ্য, মাদকবিরোধী অভিযানের আগে ২০১৮ সালের ৯ জানুয়ারি প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে শীর্ষ মাদক কারবারি ও তাদের পৃষ্ঠপোষকদের একটি তালিকা তৈরি করা হয়। ওই তালিকায় কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে মেয়র প্রার্থী আরফানুল হক রিফাতের নাম রয়েছে। ওই তথ্যের ভিত্তিতে গত ১৫ মে ভোরের কাগজে ‘কুমিল্লার শীর্ষ মাদক কারবারি রিফাত এখন নৌকার কাণ্ডারি’ শীর্ষক প্রতিবেদন প্রকাশিত হয়। এর জের ধরেই মিথ্যা মানহানি মামলা করেন রিফাত।
তারাকান্দা (মময়মনসিংহ) : ময়মনসিংহের তারাকান্দায় শনিবার দুপুরে স্থানীয় সাংবাদিকদের উদ্যোগে ময়মনসিংহ-হালুয়াঘাট মহাসড়কের তারাকান্দা বাসস্ট্যান্ডে এক মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।
ভোরের কাগজের তারাকান্দা প্রতিনিধি ও তারাকান্দা প্রেস ক্লাবের সাংগঠনিক সম্পাদক মো. সাগর তালুকদারের সভাপতিত্বে প্রতিবাদ সভায় অবিলম্বে মামলা প্রত্যাহার ও সাংবাদিকদের হয়রানি বন্ধের দাবি জানিয়ে বক্তব্য রাখেন- তারাকান্দা প্রেস ক্লাবের সভাপতি ও দৈনিক সংবাদের প্রতিনিধি এম এ কাশেম সরকার, সাধারণ সম্পাদক ও দৈনিক মানবজমিন পত্রিকার তারাকান্দা প্রতিনিধি রফিক বিশ্বাস, দৈনিক আমাদের সময় পত্রিকার তারাকান্দা প্রতিনিধি মো. নাজমুল হক, দৈনিক যায়যায়দিন প্রতিনিধি ও তারাকান্দা প্রেস ক্লাবের অর্থ সম্পাদক মো. সোহেল রানা প্রমুখ।
এ সময় মানববন্ধনে আরো উপস্থিত ছিলেন- দৈনিক ইনকিলাব পত্রিকার তারাকান্দা সংবাদদাতা ফজলে এলাহি ঢালী, দৈনিক ময়মনসিংহ প্রতিদিন মো. শামীম হোসাইন, দৈনিক তথ্যধারা তারাকান্দা প্রতিনিধি মো. শহীদুল্লাহ খান প্রমুখ।
ছাতক (সুনামগগঞ্জ) : ভোরের কাগজের বিরুদ্ধে মিথ্যা মানহানি মামলা দায়েরের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ গণমাধ্যম কমিশনের সিলেট বিভাগীয় কমিটি। কমিটির মতে বস্তুনিষ্ঠ তথ্যের ভিত্তিতে সংবাদ প্রকাশিত হওয়ার পরিপ্রেক্ষিতে এ ধরনের মামলা উদ্দেশ্যপ্রণোদিত। এ মামলাকে মুক্ত সাংবাদিকতার জন্য হুমকি বলে মন্তব্য করেন বাংলাদেশ গণমাধ্যম কমিশন সিলেট বিভাগীয় কমিটি সভাপতি আব্দুল মুক্তাদির ও সাধারণ সম্পাদক সুর্নিমল সেন। উল্লিখিত সাংবাদিক সংগঠনের নেতারা শনিবার স্বাক্ষরিত এক বিবৃতিতে অবিলম্বে মামলাটি প্রত্যাহারের দাবি জানান।
বিবৃতিতে ‘বাগক’ নেতারা বলেন, রিপোর্টটি নিয়ে কোনো আপত্তি থাকলে সংক্ষুব্ধ ব্যক্তি প্রেস কাউন্সিল বা নিয়ম মাফিক প্রতিবাদ করতে পারতেন। বস্তুনিষ্ঠ তথ্যের ভিত্তিতে করা প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে এ ধরনের উদ্দেশ্যমূলক মামলা স্বাধীন সাংবাদিকতার পথে বাধা হয়ে দাঁড়াবে বলে মনে করেন নেতারা।
সীতাকুণ্ড (চট্টগ্রাম) : ভোরের কাগজের বিরুদ্ধে দায়ের করা মিথ্যা মামলা প্রতাহারের দাবিতে সীতাকুণ্ড ভোরের কাগজ পাঠক ফোরামের উদ্যোগে মানববন্ধন ও প্রতিবাদ সভা শনিবার বেলা সোয়া ১১টায় পুরনো ডিটি রোডে সীতাকুণ্ড জেলা পরিষদ অডিটোরিয়াম চত্বরে অনুষ্ঠিত হয়েছে।
ভোরের কাগজ পাঠক ফোরামের আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা মো. নুরুল হুদার সভাপতিত্বে ও ভোরের কাগজের সীতাকুণ্ড প্রতিনিধি মুহাম্মদ ইউসুফ খানের সঞ্চালনায় সভায় বক্তৃতা করেন সাপ্তাহিক চাটগাঁর বাণীর সম্পাদক মোহাম্মদ সেলিম, বিজয় টিভির সীতাকুণ্ড প্রতিনিধি কামরুজ্জামান কামরুল, বিজয় টিভির ক্যামেরাম্যান মামুন, দৈনিক আমাদের নতুন সময়ের সীতাকুণ্ড প্রতিনিধি ইব্রাহিম খলিল, দৈনিক বিশ্ব মানচিত্র বাংলাদেশের সীতাকুণ্ড প্রতিনিধি নান্টু পাল, ভোরের কাগজ পাঠক ফোরামের সদস্য সচিব শামিমা আক্তার লাভলী, সুজিত পাল, সৌরভ চৌধুরী, বীর মুক্তিযোদ্ধা আব্দুর রশিদ, নোয়ামিয়া কন্ট্রাক্টর, জুবায়ের চৌধুরী, মো. জামাল উদ্দীন, মো. হারুন, সপু কুমার দাশ, মো. ইকবাল, মারুফ চৌধুরী, আলমগীর হোসেন প্রমুখ।
মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে বক্তারা অবিলম্বে সাবের হোসেন চৌধুরী এমপি ও শ্যামল দত্তসহ ৫ জনের বিরুদ্ধে মিথ্যা ও হয়রানিমূলক মামলা প্রতাহারের জোর দাবি জানান। অনতিবিলম্বে এই মিথ্যা মামলা প্রতাহার না করলে এবং কোনো সাংবাদিককে হয়রানির চেষ্টা করা হলে আগামীতে দুর্বার আন্দোলন ও প্রতিরোধ গড়ে তোলা হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেন তারা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়