নিরাপদ মাতৃত্ব দিবস আজ

আগের সংবাদ

কালো টাকার অবাধ সুযোগ! : বিদেশে পাচার হওয়া অর্থ ফেরাতে বিরল উদ্যোগ, কর দেয়ায় নিরুৎসাহিত হবে সৎ করদাতারা

পরের সংবাদ

টাইগারদের ভাবনায় এবার উইন্ডিজ সফর : তিন ধাপে ওয়েস্ট ইন্ডিজ যাবে ডমিঙ্গোর শিষ্যরা

প্রকাশিত: মে ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ আপডেট: মে ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজ হারায় হতাশ টাইগার সমর্থকরা। চট্টগ্রাম টেস্ট ড্র করলেও ঢাকা টেস্টে লঙ্কার বিপক্ষে ১০ উইকেটে হেরেছে মুমিনুল বাহিনী। আগামী ৩, ৫ ও ৬ জুন তিন বহরে ওয়েস্ট ইন্ডিজে যাবে বাংলাদেশ জাতীয় দল। যেখানে দুই টেস্ট, তিন ওয়ানডে ও তিন টি-টোয়েন্টি খেলবে টাইগাররা। প্রায় দেড় মাসের সফর শেষ হবে আগামী ১৬ জুলাই।
বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার পূর্ণাঙ্গ সিরিজটি শুরু হচ্ছে টেস্ট সিরিজ দিয়ে। ১৬ জুন শুরু হওয়া প্রথম টেস্টটি অনুষ্ঠিত হবে অ্যান্টিগাতে। এরপর সেন্ট লুসিয়ায় ২৪ জুন শুরু হবে দ্বিতীয় টেস্ট। টেস্ট শেষ হওয়ার পর তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে দুই দল। টেস্ট ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় ৮টায়। টেস্ট সিরিজ শেষে ৩ ও ৪ জুলাই প্রথম দুই টি-টোয়েন্টি অনুষ্ঠিত হবে ডমিনিকায় এবং ৮ জুলাই তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি ম্যাচটি অনুষ্ঠিত হবে গায়ানায়। ম্যাচগুলো বাংলাদেশ সময় রাত ২টায়। ১০, ১৩ ও ১৬ জুলাই সিরিজের তিনটি ওয়ানডে ম্যাচ অনুষ্ঠিত হবে। ম্যাচগুলো হবে গায়ানায়।
খেলা শুরু হবে বাংলাদেশ সময় রাত ১১টা থেকে। শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজ হারার পর বাংলাদেশ জাতীয় দলের খেলোয়াড়দের ছুটির পর্ব শুরু হয়েছে। ওয়েস্ট ইন্ডিজ সফরের আগেই ছুটি কাটাতে বিদেশ ভ্রমণে বেরিয়ে পড়েছেন ক্রিকেটাররা।
সাকিব আল হাসান প্রথমে সিঙ্গাপুর, পরে সেখান থেকে চলে যাবেন আমেরিকায়। এছাড়া তামিম ইকবাল দুবাই, তাইজুল ইসলাম থাইল্যান্ড এবং নুরুল হাসান সোহান যাচ্ছেন যুক্তরাষ্ট্রে। এছাড়া রাসেল ডোমিঙ্গো ও অ্যালান ডোনাল্ড ফিরে যাচ্ছেন নিজেদের দেশ দক্ষিণ আফ্রিকায়।
সাকিবের সিঙ্গাপুর ভ্রমণ অবশ্য ছুটির অংশ নয়। বিসিবির তত্ত্বাবধানেই পুরো শরীরের রেগুলার চেকআপের জন্য শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ শেষে শুক্রবার রাত ১১টার ফ্লাইটে সিঙ্গাপুরের উদ্দেশে দেশ ছেড়েছেন তিনি। সেখান থেকে চেকআপ শেষ করে চলে যাবেন আমেরিকায়। পরে ১০ জুন সরাসরি ওয়েস্ট ইন্ডিজে গিয়ে দলের সঙ্গে যোগ দিতে পারেন তিনি।
অন্যদিকে সংক্ষিপ্ত পারিবারিক ভ্রমণের জন্য দুবাই গেছেন ওয়ানডে দলের অধিনায়ক তামিম। তার স্ত্রী ও সন্তানরা চলে গেছেন দুবাই। তাদের সঙ্গে যোগ দিয়েছেন তামিম। এছাড়া টেস্ট দলের নিয়মিত সদস্য তাইজুল ২৯ মে উড়াল দেবেন ব্যাংককের পথে। পরদিন সোহান যাবেন যুক্তরাষ্ট্রে। আর দলের হেড কোচ রাসেল ডোমিঙ্গো ও পেস বোলিং কোচ অ্যালান ডোনাল্ড নিজেদের দেশের উদ্দেশে যাত্রা শুরু করে দিয়েছেন।
মুমিনুল হকদের মানসিক শক্তি বাড়াতে এবার মনোবিদের শরণাপন্ন হচ্ছে বিসিবি। শ্রীলঙ্কার বিপক্ষে ঢাকা টেস্ট ১০ উইকেটে হারের পর এই তথ্য জানান পাপন। বিসিবি সভাপতি বলেছেন, অনেক খেলোয়াড়কে ক্লান্ত মনে হচ্ছে। শুরুর দিকে ভালোই খেলে। দ্বিতীয় টেস্টে ৩ দিন পর্যন্ত ভালো খেলে, তারপর পারে না। লোক একই, টেকনিক একই, স্কিলও আছে, একই ট্রেনিং দেয়া হয়েছে- তাহলে এই সময়ে এসে পারে না কেন? নিশ্চয়ই মানসিক কিছু হওয়ার সম্ভাবনা। টেস্টের মাইন্ডসেটের ঘাটতি আছে।’
পাপন আরো বলেন, অবশ্যই মনোবিদ নিয়ে কাজ করতে হবে। আমরা ইতোমধ্যে কাজ করেছি। আমার জানামতে একটা হয়ে যাওয়ার কথা। পরিকল্পনা করা আছে ইতোমধ্যে।’
শ্রীলঙ্কা সিরিজের মধ্যেই মনোবিদ এনে কাউন্সিলিং করার কথা থাকলেও দুই টেস্টের মাঝে খুব বেশি সময় ছিল না বলে জানালেন বোর্ডের ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান জালাল ইউনুস। জালাল বললেন, ‘কম সময় ছিল বলে চট্টগ্রাম থেকে আসার সময় করা হয়নি।’
বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল এর আগেও কয়েক ধাপে মনোবিদের শরণাপন্ন হয়েছে।
হজের কারণে উইন্ডিজ সফরে থাকবেন না উইকেটরক্ষক ব্যাটার মুশফিকু রহিম। টি-টোয়েন্টি সিরিজে শরিফুল দলে থাকলেও টেস্ট ও ওয়ানডে সিরিজে নেই। ইনজুরি থেকে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট দলে ফিরেছে মেহেদী হাসান মিরাজ। সম্প্রতি মোস্তাফিজের টেস্ট খেলা নিয়ে নানা সমালোচনার অবসান ঘটিয়ে মোস্তাফিজকেও রাখা হয়েছে টেস্ট দলে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দলে ফিরেছে ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগের এই আসরের রেকর্ড সংখ্যক রান সংগ্রাহক এনামুল হক বিজয়। শুধু এনামুলই নন, চোটের কবল থেকে মুক্তি পেয়ে আবারো দলে ফিরেছেন টাইগারদের পেস অলরাউন্ডার সাইফউদ্দিন। ওয়ানডে দল থেকে বাদ পড়েছেন মাহমুদুল হাসান জয় ও খালেদ আহমেদ। টি-টোয়েন্টি দল থেকে জায়গা হারিয়েছেন মোহাম্মদ নাইম শেখ। ওয়ানডে ও টি-টোয়েন্টি দলে ফিরেছেন মোসাদ্দেক হোসেন সৈকত ও নুরুল হাসান সোহান। উইন্ডিজ সফরে তিন ফরম্যাটে টাইগার স্কোয়াডে রয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।
টেস্ট স্কোয়াড : মুমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল, মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত, লিটন কুমার দাস, সাকিব আল হাসান, তাইজুল ইসলাম, খালেদ আহমেদ, ইয়াসির আলী, নুরুল হাসান, মোসাদ্দেক হোসেন, এবাদত হোসেন, শহীদুল ইসলাম, রেজাউর রহমান রাজা, মোস্তাফিজুর রহমান, মেহেদী হাসান মিরাজ।
ওয়ানডে স্কোয়াড : তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন, মেহেদী হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, এবাদত হোসেন চৌধুরী, ইয়াসির আলী, নাসুম আহমেদ, মোহাম্মদ সাইফউদ্দিন, এনামুল হক বিজয়।
টি-টোয়েন্টি স্কোয়াড : মাহমুদউল্লাহ (অধিনায়ক), লিটন দাস, মুনিম শাহরিয়ার, সাকিব আল হাসান, আফিফ হোসেন ধ্রæব, শেখ মাহেদি হাসান, ইয়াসির আলী, মোস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, নাসুম আহমেদ, শহীদুল ইসলাম, নুরুল হাসান, মোহাম্মদ সাইফউদ্দিন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়