প্রশ্নফাঁস : মাউশির অফিস সহকারী নিয়োগ পরীক্ষা বাতিল

আগের সংবাদ

জীবনযাত্রায় চাপ আরো বাড়বে : গ্যাস-বিদ্যুতের দাম বাড়ানোর প্রস্তাব : শিল্প ও কৃষি উৎপাদন ব্যাহত হবে > সব পণ্যেরই দাম বাড়বে

পরের সংবাদ

যুক্তরাষ্ট্রের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার করতে চায় বাংলাদেশ

প্রকাশিত: মে ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের চলমান দ্বিপক্ষীয় সম্পর্ক আরো জোরদার করতে বাংলাদেশের আগ্রহের কথা তুলে ধরেছে সে দেশে সফরকারী জাতীয় সংসদের পররাষ্ট্রবিষয়ক স্ট্যান্ডিং কমিটির প্রতিনিধি দল। ওয়াশিংটনে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের এক বিবৃতিতে এ কথা বলা হয়েছে। সফরের দ্বিতীয় দিন গত ১৯ মে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ ও মধ্য এশীয়বিষয়ক অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি রাষ্ট্রদূত ডোনাল্ড লুর সঙ্গে সাক্ষাৎ এবং কংগ্রেসম্যান ডোয়াইট ইভান্সের সেগ ক্যাপিটাল হিলে লঙ্গওর্থে তার কার্যালয়ে বৈঠক করে সংসদীয় প্রতিনিধি দল। সংসদীয় প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান মুহাম্মদ ফারুক খান এমপি। অন্য সদস্যরা হলেন- নুরুল ইসলাম নাহিদ এমপি, নাহিম রাজ্জাক এমপি ও কাজী নাবিল আহমেদ এমপি। এছাড়া প্রতিনিধি দলটি ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই)-এর প্রেসিডেন্ট ড. ড্যানিয়ে টুইনিংয়ের নেতৃত্বে সিনিয়র কর্মকর্তাদের একটি গোলটেবিল আলোচনায় অংশগ্রহণ করে।
রাষ্ট্রদূত ডোনাল্ড লুর সঙ্গে বৈঠকে প্রতিনিধিদল বাংলাদেশ-যুক্তরাষ্ট্র অংশীদারিত্বের অন্তর্ভুক্ত সামগ্রিক বিষয় নিয়ে আলোচনা করেন এবং দুই দেশের মধ্যে সম্পর্ক সম্প্রসারণে প্রত্যয় ব্যক্ত করেন। রাষ্ট্রদূত লু বাংলাদেশ সরকারের কোভিড-১৯ মহামারি ব্যবস্থাপনার অত্যন্ত প্রশংসা করেন। বাংলাদেশের টিকা বিতরণ ব্যবস্থাকে বিশ্বের অন্যতম সেরা বলে উল্লেখ করেন তিনি। তার দৃষ্টিতে বাণিজ্য ও বিনিয়োগ, জলবায়ু পরিবর্তন ও কোভিড-১৯ সহায়তা হলো দুই দেশের মধ্যে সহযোগিতা বৃদ্ধির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ খাত। আইটি ও আইসিটি সেক্টরের বাংলাদেশের বিপুল সম্ভাবনা দুপক্ষ কথা বলে এবং সিলিকন ভ্যালি ও বাংলাদেশের হাইটেক পার্কগুলোর মধ্যে সহযোগিতা সম্প্রসারণে আশাবাদ ব্যক্ত করেন। বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরীকে দ্রুত প্রত্যর্পণের বিষয়ে বাইডেন প্রশাসনের সহযোগিতা চায় সফরকারী প্রতিনিধিদল। সম্প্রতি র‌্যাব ও সংস্থাটির সিনিয়র কর্মকর্তাদের ওপর মার্কিন নিষেধাজ্ঞার বিষয়টিও আলোচনায় তোলেন তারা। দুই দেশের মানুষের সঙ্গে মানুষের এবং ব্যবাসীয়দের সঙ্গে ব্যবসায়ীদের সম্পর্ক বৃদ্ধির জন্য প্রতিনিধিদলের নেতা ফারুক খান এমপি ঢাকা-নিউইয়র্ক রুটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সরাসরি ফ্লাইট পুনরায় চালু করার ওপর গুরুত্বারোপ করেন। মার্কিন প্রতিনিধি পরিষদের ওয়েইজ ও মিন্স কমিটির গুরুত্বপূর্ণ সদস্য কংগ্রেসম্যান ডোয়াইট ইভান্স তার নির্বাচনী এলাকা ফিলাডেলফিয়ার স্থানীয় কমিউনিটির উন্নতিতে বাংলাদেশি অভিবাসীদের সক্রিয় ভূমিকার প্রশংসা করেন।
২০১৯ সালের অক্টোবরে বাংলাদেশ সফরের কথা স্মরণ করে কংগ্রেসম্যান ইভান্স প্রত্যাশা ব্যক্ত করেন, বাংলাদেশের সংসদীয় প্রতিনিধি দলের যুক্তরাষ্ট্র সফর যুক্তরাষ্ট্র-বাংলাদেশ সম্পর্ককে আরো বৃদ্ধি করবে। উভয়পক্ষ ঢাকা-নিউইয়র্ক সরাসরি ফ্লাইট পুনরায় চালু করার বিষয়ে একমত হয়েছেন। রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশকে যুক্তরাষ্ট্রের মানবিক ও রাজনৈতিক সহযোগিতার প্রশংসা করে বাংলাদেশি পক্ষ। বাধ্য হয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারের ওপর চাপ অবিরত রাখতে ইউএস ক্যাপিটল ও বাইডেন প্রশাসনে নিজেদের উদ্যোগ জারি রাখার জন্য কংগ্রেসম্যান ইভান্সের প্রতি অনুরোধ করেন তারা। ১৯ মে প্রখ্যাত মার্কিন থিংক ট্যাংক ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই)-এর সঙ্গে প্রতিনিধি দলটি একটি গোলটেবিল আলোচনায় বসে। আইআরআই পক্ষের নেতৃত্বে ছিলেন প্রতিষ্ঠানটির প্রেসিডেন্ট ড. ড্যানিয়ে টুইনিং এবং অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রোগ্রাম ডিরেক্টর ড. জিওফ্রি ম্যাকডোনাল্ড এবং ওয়াশিংটন ডিসির বাংলাদেশ দূতাবাসের কূটনীতিকরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়