প্রশ্নফাঁস : মাউশির অফিস সহকারী নিয়োগ পরীক্ষা বাতিল

আগের সংবাদ

জীবনযাত্রায় চাপ আরো বাড়বে : গ্যাস-বিদ্যুতের দাম বাড়ানোর প্রস্তাব : শিল্প ও কৃষি উৎপাদন ব্যাহত হবে > সব পণ্যেরই দাম বাড়বে

পরের সংবাদ

দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুট : পদ্মায় পানি বেড়ে দুই ফেরিঘাট বন্ধ মহাসড়কে যানবাহনের দীর্ঘ সারি

প্রকাশিত: মে ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

লিটন চক্রবর্তী, রাজবাড়ী ও আলিমুজ্জামান গোয়লন্দ থেকে : দৌলতদিয়ায় দুটি ও পাটুরিয়ায় একটি ঘাট বন্ধ হয়ে যাওয়ায় গতকাল শুক্রবার দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটের দৌলতদিয়া প্রান্তে যানবাহনের দীর্ঘ সারি তৈরি হয়েছে। এদিকে বেশ কিছু দিন ধরে বহরে থাকা ২০টি ফেরির মধ্যে বর্তমানে ২টি ফেরি বিকল হয়ে আছে। ফলে ফেরিঘাট থেকে মহাসড়কের ৫ কিলোমিটার এলাকাজুড়ে ৫ শতাধিক পণ্যবাহী ট্রাক, কাভার্ড ভ্যান ও যাত্রীবাহী বাস দীর্ঘ সিরিয়ালে আটকা পড়েছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সিরিয়াল দীর্ঘ হচ্ছে।
বিআইডাব্লিউটিসির দৌলতদিয়া ঘাট কার্যালয় সূত্রে জানা যায়, দৌলতদিয়ায় সাতটি ঘাটের মধ্যে চারটি চালু ছিল। হঠাৎ পদ্মা ও যমুনা নদীর পানি বৃদ্ধি পাওয়ায় ভোর থেকে ৪ ও ৫ নম্বর ঘাটের পন্টুনের উপর পানি উঠতে থাকে। পন্টুনে পানি উঠতে থাকায় ফেরিতে যানবাহন ওঠানামা বন্ধ হয়ে গেলে ঘাট দুটি বন্ধ রাখা হয়। সকাল ১০টার পর নতুন করে বন্ধ থাকা ৬ নম্বর ফেরি ঘাটটি চালু করা হয়। এছাড়া দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে বর্তমানে ছোট-বড় মোট ২০টি ফেরি রয়েছে। তার মধ্যে ২টি ফেরি যান্ত্রিক ত্রæটি দেখা দিলে মেরামতের জন্য পাটুরিয়ার মধুমতি ডকইয়ার্ডে রয়েছে।
শুক্রবার সরজমিন সকাল সাড়ে ৬টা থেকে ঘাট এলাকা ঘুরে দেখা যায়, ঘাটের জিরো পয়েন্ট থেকে ঢাকা-খুলনা মহাসড়কের গোয়ালন্দ পদ্মার মোড় পর্যন্ত দীর্ঘ ৫ কিলোমিটার এলাকাজুড়ে ফেরিপারের অপেক্ষায় আটকা পড়েছে ৫ শতাধিক পণ্যবাহী ও যাত্রীবাহী যানবাহন। ঘণ্টার পর ঘণ্টা যানজটে আটকা পড়ে গাড়ির চালক ও যাত্রীরা ভোগান্তির শিকার হচ্ছেন। সিরিয়ালে আটকে থেকে অনেকেই অসুস্থ হয়ে পড়ছেন। চালু থাকা ৩ নম্বর ঘাট দিয়ে শুধুমাত্র পণ্যবাহী ট্রাক পারাপার করা হচ্ছে এবং ৭ নম্বর ঘাট দিয়ে ব্যক্তিগত গাড়ি, পণ্যবাহী ট্রাক ও যাত্রীবাহী বাস পারাপার করা হচ্ছে।
এছাড়া দীর্ঘদিন বন্ধ রাখার পর নতুন করে ৬ নম্বর ফেরি ঘাটটি চালু করা হয়েছে। এ ঘাটে শুধুমাত্র ছোট ফেরি ভিড়তে পারে। ঘাট বন্ধ থাকায় দৌলতদিয়া প্রান্তে দেখা দিয়েছে যানবাহনের দীর্ঘ সারি।
দর্শনা থেকে ছেড়ে আসা দর্শনা ডিলাক্স (ডিডি) পরিবহনের চালক মিজানুর রহমান ৭ নম্বর ফেরি ঘাটে আলাপকালে বলেন, আমাদের গাড়িটি বৃহস্পতিবার রাত সাড়ে ১২টার সময় জামতলা এসে সিরিয়ালে আটকা পড়ে। কচ্ছপগতিতে সামান্য একটু সামনে যাওয়ার পরই জানতে পারেন পন্টুনে পানি ওঠার কারণে দুটি ঘাট বন্ধ হয়ে গেছে। ৭ ঘণ্টা সিরিয়ালে আটকে থেকে তাদের গাড়িটি ফেরির দেখা পেয়েছে বলে তিনি জানান।
দীর্ঘ সময় অপেক্ষায় থাকা ট্রাকচালক ইসলাম খান বলেন, জীবনটাই এখন ট্রাকের ভেতরে পার করতে হচ্ছে, আমাদের কষ্টের কথা বলে কী লাভ, এসব বলে কোনো লাভ হবে না। ঘাটে এলে ভোগান্তিতে পড়তেই হবে। তাছাড়া বর্তমানে ঘাটে দালালদের কারণে বেশি সমস্যা হচ্ছে, এসব বিষয় সবাই জানেন কিন্তু কোনো পদক্ষেপ কেউ নেন না।
ইসলাম খানের মতো দৌলতদিয়া প্রান্তে নদী পার হওয়ার অপেক্ষায় রয়েছে ৬ শতাধিক পণ্যবাহী ট্রাক। ফেরির নাগাল পেতে যানবাহনগুলোকে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হচ্ছে। অপচনশীল পণ্যবাহী ট্রাক, কাভার্ড ভ্যানগুলো পার হতে সবচেয়ে বেশি সময় লাগছে। সিরিয়ালে শতাধিক যাত্রীবাহী যানবাহন থাকলেও পণ্যবাহী ট্রাকের সংখ্যাই বেশি। ঘাট স্বল্পতার কারণে দৌলতদিয়ায় যানজট তৈরি হচ্ছে।
বিআইডাব্লিউটিসির দৌলতদিয়া ঘাট শাখার ব্যবস্থাপক (বাণিজ্য) শিহাব উদ্দিন বলেন , হঠাৎ নদীর পানি বৃদ্ধি পাওয়ায় দৌলতদিয়া প্রান্তে দুটি ঘাট ও পাটুরিয়া প্রান্তে একটি ঘাট বন্ধ হয়ে যাওয়ায় দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথের দৌলতদিয়া প্রান্তে এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে। দৌলতদিয়া প্রান্তে ঘাট দুটি দ্রুত সংস্কার করে যানবাহন পারাপারের উপযোগী করা হবে। এছাড়া দীর্ঘদিন ধরে বন্ধ ৬ নম্বর ফেরিঘাটটি চালু করা হয়েছে। বন্ধ ঘাট দুটি চালু হলে যানবাহনের সিরিয়াল কমে যাবে বলে তিনি জানান।
এছাড়া বর্তমানে ২০টি ফেরির মধ্যে ২টি ফেরি ডকইয়ার্ডে মেরামতে রয়েছে। মেরামত শেষে বহরে ফিরে এলে এই নৌরুটে ফেরির কোনো সংকট থাকবে না। তিনি আরো বলেন, কাঁচামাল ও ফলের গাড়ি অগ্রাধিকার ভিত্তিতে পার করা হচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়