অডিটের নামে ঘুষ : দুদকের অভিযান শিক্ষা ভবনে

আগের সংবাদ

ভারতে সম্পদের পাহাড় পি কের : দুই ভাই, দুই সহযোগী ও এক নারীসহ ইডির অভিযানে পশ্চিমবঙ্গ থেকে গ্রেপ্তার

পরের সংবাদ

ঢাবিতে এনায়েতুল্লাহ্ খান স্মৃতি ট্রাস্ট ফান্ড বন্ধ

প্রকাশিত: মে ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সমালোচনার মুখে প্রয়াত সাংবাদিক এ জেড এম এনায়েতুল্লাহ্ খানের নামে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে সদ্য প্রতিষ্ঠিত ট্রাস্ট ফান্ড বন্ধ করে দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। গতকাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামান এ তথ্য নিশ্চিত করেন। এনায়েতুল্লাহ্ খানের নামে অভিযোগ তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাসনামলে তার নামে বিকৃত তথ্য প্রচার করেছেন। তার প্রতিষ্ঠিত সাপ্তাহিক হলিডে পত্রিকায় বঙ্গবন্ধুর নানা সমালোচনা করা হতো। গত ১০ মে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য লাউঞ্জে আয়োজিত এক অনুষ্ঠানে ‘এনায়েতুল্লাহ্ খান স্মৃতি ট্রাস্ট ফান্ড’ প্রতিষ্ঠার জন্য এনায়েতুল্লাহ্ খানের মেয়ে নাসরীন জামান ২৫ লাখ টাকার একটি চেক বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদের কাছে হস্তান্তর করেন। এই ট্রাস্ট ফান্ডের আয় থেকে প্রতি বছর ঢাকা বিশ্ববিদ্যালয় গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সর্বোচ্চ সিজিপিএ অর্জনকারী শিক্ষার্থীকে একটি স্বর্ণপদক এবং কয়েকজন মেধাবী ও আর্থিক অসচ্ছল শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করার পরিকল্পনা ছিল। এই ট্রাস্ট ফান্ড প্রতিষ্ঠার জন্য দাতা নাসরীন জামানকে আন্তরিক ধন্যবাদ জানিয়েছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। তবে এই ফান্ড গঠনের পর একটি অনলাইন পোর্টালে এনায়েতুল্লাহ্ খানের ভূমিকা নিয়ে নিউজ প্রকাশ হলে এটি নিয়ে সমালোচনা শুরু হয়। সমালোচনার পরিপ্রেক্ষিতেই উপাচার্য আখতারুজ্জামান এই ট্রাস্ট ফান্ডের যাবতীয় কার্যক্রম বন্ধের নির্দেশ দেন। উপাচার্য আখতারুজ্জামান বলেন, এনায়েতুল্লাহ্ খানের নামে এখন যে তথ্যগুলো পাচ্ছি, সে তথ্যগুলো খুবই অনভিপ্রেত।
এই মূল্যবোধ কোনোক্রমেই ঢাকা বিশ্ববিদ্যালয় অনুশীলন এবং চর্চা করে না। সে কারণেই এটির সব কার্যক্রম বন্ধ করে দেয়া হয়েছে। যারা প্রকৃত তথ্যগুলো সামনে এনেছেন তাদের প্রতিও ধন্যবাদ জানান তিনি।
উল্লেখ্য, এনায়েতুল্লাহ্ খান সাপ্তাহিক দৈনিক হলিডে ও দৈনিক নিউ এজের প্রতিষ্ঠাতা ছিলেন। তিনি বঙ্গবন্ধু হত্যার পর জিয়াউর রহমানের সেনা শাসনের সময় ১৯৭৭-১৯৭৮ সাল পর্যন্ত পেট্রোলিয়াম ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী ছিলেন। এছাড়া কয়েকটি দেশে তিনি বাংলাদেশের রাষ্ট্রদূতের দায়িত্বও পালন করেছেন। সাংবাদিকতায় গুরুত্বপূর্ণ অবদান রাখায় বিএনপি সরকার তাকে একুশে পদকেও ভূষিত করে। ২০০৫ সালের ১০ নভেম্বর ৬৬ বছর বয়সে অগ্নাশয়ের ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা যান এনায়েতুল্লাহ্ খান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়