ক্র্যাবের স্থায়ী অফিস দিচ্ছে বসুন্ধরা গ্রুপ

আগের সংবাদ

রপ্তানি পণ্যের বহর বাড়ছে : মাইলফলকের ঘরে টেক্সটাইল, কৃষি এবং চামড়াজাত পণ্য

পরের সংবাদ

ত্রাণ প্রতিমন্ত্রী : রোহিঙ্গা প্রত্যাবাসনে চাপ তৈরি করবে ইউএসএইড

প্রকাশিত: মে ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের প্রত্যাবাসনে উল্লেখযোগ্য অগ্রগতি নেই বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান। তবে তাদের মিয়ানমারে ফেরত পাঠাতে চাপ তৈরি করবে ইউএসএইড ও আইআইএমএম। গতকাল মঙ্গলবার সচিবালয়ে ইউএসএইডের ডেপুটি অ্যাডমিনিস্ট্রেটর ইসোবেল কোলম্যান ও ইন্ডিপেনডেন্ট ইনভেস্টিগেটিভ মেকানিজম অন মিয়ানমারের (আইআইএমএম) প্রধান নিকোলাস কোয়ামজিয়ানের নেতৃত্বে ২টি প্রতিনিধিদলের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।
রোহিঙ্গা প্রত্যাবাসনের বিষয়ে প্রতিনিধিদল কী বলেছেন জানতে চাইলে প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান বলেন, তারা বলেছেন পৃথিবীতে প্রায় ৫০ লাখ শরণার্থী আছে। এর সঙ্গে ইউক্রেনের প্রায় ৭০ লাখ শরণার্থী যোগ হয়েছে, তারা এদের নিয়ে কাজ করছেন। অন্যান্য শরণার্থী শিবিরে যেভাবে কাজ করছেন এখানেও সেভাবেই কাজ করবেন। দ্রুত তাদের মিয়ানমারে ফেরত পাঠাতে চাপ তৈরি করবেন বলে জানিয়েছেন তারা। মিয়ানমারের সঙ্গে দ্বিপক্ষীয় উদ্যোগের বিষয়ে ডা. এনামুর বলেন, এটা নিয়ে গত মাসেই একটি মিটিং হয়েছে। সেখানে নাগরিকদের একটি তালিকা দেয়া হয়েছে, মিয়ানমার সেটা গ্রহণ করেছে। এটা প্রক্রিয়াধীন। এ পর্যন্ত আমরা ৩৫ হাজার তালিকা দিয়েছি। তবে কতজন তারা গ্রহণ করছে এমন কিছু এখনো পাঠায়নি।
রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে আইআইএমএমের সঙ্গে কথা হয়েছে কিনা জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, নিকোলাসও বলেছেন এটার সমাধান হলো প্রত্যাবর্তন। আমরা যতগুলো অর্গানাইজেশন কাজ করছি, আমাদের মূল লক্ষ্য স্বদেশে তাদের নাগরিক অধিকার ও নিরাপত্তা দিয়ে ফেরত পাঠানো। মিয়ানমারের সঙ্গেও তারা বসতে চেয়েছিলেন। কিন্তু মিয়ানমার সরকার তাদের সহযোগিতা করেনি বলে এটা সম্ভব হয়নি। ঘূর্ণিঝড়ের সর্বশেষ অবস্থান বিষয়ে দুর্যোগ প্রতিমন্ত্রী বলেন, ঘূর্ণিঝড় আজ অন্ধ্রপ্রদেশে আঘাত হেনে দুর্বল হয়ে গেছে। বাংলাদেশে আঘাত হানার কোনো সম্ভাবনা আর নেই।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়