রাজারবাগ পীর বিষয়ে মানবাধিকার কমিশনের প্রতিবেদন নিয়ে রুল

আগের সংবাদ

প্রধানমন্ত্রীর বার্তা : পানি ব্যবস্থাপনায় সহযোগিতা বাড়ানোর তাগিদ

পরের সংবাদ

‘পাহাড়ি এলাকা খুব পছন্দ’

প্রকাশিত: এপ্রিল ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাজের ক্লান্তি আর হতাশা দূর করতে ভ্রমণ খুব গুরুত্বপূর্ণ। ভ্রমণ একজন মানুষকে নতুন করে আবিষ্কার করতে সাহায্য করে। ভ্রমণের নানা অভিজ্ঞতা নিয়ে কথা হয় অভিনেতা ইরফান সাজ্জাদের সঙ্গে। সাক্ষাৎকার : রেজা শাহীন
সর্বশেষ যেখান থেকে ঘুরে এলাম
ঘোরার তেমন একটা সুযোগ হয় না। করোনার পর থেকে জনসমাগম যেখানে বেশি থাকে এমন জায়গা এড়িয়ে চলার চেষ্টা করছি। সম্প্রতি কাজের উদ্দেশ্যে বেশ কয়েকবার চেন্নাই গিয়েছি। গত মাসে আমার গ্রামের বাড়ি চট্টগ্রাম যাওয়া হয়েছে।

ভ্রমণসঙ্গী
আমি একা ট্রাভেল করতে পছন্দ করি। একা একা ট্রাভেল খুব এনজয় করি। তবে পরিবার এবং বন্ধুদের সঙ্গে ভ্রমণ করা অসম্ভব একটা ভালো লাগার বিষয়।

ভ্রমণ স্মৃতি
প্রতিটা ভ্রমণেই ভিন্ন ভিন্ন ঘটনা ঘটে। আমি বলব, প্রত্যেকটা ভ্রমণই একেকটা স্মৃতি। একটা ঘটনা মনে পড়ে সেটি হলো, বাংলাদেশ থেকে ব্যাংকক গিয়েছিলাম। ওখানে নেমেছি সকাল সাড়ে ৬টায়। আমি ব্যাংকক থেকে ফুকেট যাব। প্লেনের জন্য আমি এবং আমার স্ত্রী অপেক্ষা করছি। আমাদের ফ্লাইট ছিল সাড়ে ৯টা বাজে। তাড়াতাড়ি পৌঁছে যাওয়ায় যে সেকশন থেকে বোর্ডিং করব ওই সেকশনের সামনে ঘুমিয়ে গিয়েছিলাম। এমন ঘুম দিয়েছি যে ফ্লাইট মিস করে ফেলেছি। আমার ওপর আমার স্ত্রীর তুমুল ঝড় গেছে সেদিন। হাহাহা। আমার বউ আমাকে অনেকবার ডেকেছিল ঘুম থেকে ওঠার জন্য, কিন্তু আমি টের পাইনি।

পছন্দের জায়গা
চট্টগ্রামের বেশ কিছু জায়গা আছে আমার খুব পছন্দের। তারমধ্যে একটি হলো লিংক রোড। দেশের বাইরের বিভিন্ন আইল্যান্ডে গিয়ে যে ধরনের সুযোগ-সুবিধা পাওয়া যায় ওই অর্থে আমাদের পর্যটন কেন্দ্রগুলোতে পাওয়া যায় না। তিন দিনের কক্সবাজার ট্যুরে যে পরিমাণ টাকা খরচ হয় সে টাকার সঙ্গে আরো কিছু টাকা যোগ করলে ওই টাকাটা দিয়ে দেশের বাইরের বিভিন্ন আইল্যান্ডে ঘুরে আসা যায়। কক্সবাজারের সুযোগ-সুবিধা আরো বাড়ানো উচিত।
আমার পাহাড়ি এলাকা খুব পছন্দ। বান্দরবান, সাজেক এই জায়গাগুলোতে আমার ঘুরতে ভালো লাগে। দেশের বাইরে সুইজারল্যান্ড এবং থাইল্যান্ডসহ আরো পছন্দের জায়গা আছে। নতুন নতুন জায়গায় ভ্রমণে যেতে আমার ভালো লাগে।

সুযোগ পেলে যে জায়গাটিতে
যেতে চাই
আমার সবচেয়ে বেশি ভালো লাগে দ্বীপ আছে এমন জায়গাগুলো। ইউরোপের সব রাষ্ট্রে যেতে চাই। বিশেষ করে সুইজারল্যান্ড আমার খুব পছন্দের। ওখানে বারবার যেতে চাই। কাছ থেকে এভারেস্ট দেখার খুব ইচ্ছে আমার। জানি না এটা কখনো পারব কিনা।

কেন ভ্রমণ করা উচিত
আমার মনে হয় প্রত্যেকটা মানুষকে নিয়মিত ভ্রমণ করা উচিত। নিজেকে নতুনভাবে জানার জন্য, নিজেকে আবিষ্কার করার জন্য ভ্রমণ গুরুত্বপূর্ণ। কোনো মানুষ যদি ভ্রমণ করে তাহলে সে নিজের জীবন সম্পর্কে জানতে পারবে, জীবনকে বিভিন্ন দৃষ্টিকোণ থেকে দেখার সুযোগ পাবে। সবচেয়ে বড় কথা হচ্ছে, মানুষ যদি ট্রাভেল করে তাহলে মানুষের চিন্তাশক্তির অনেক উন্নতি ঘটে এবং মনটা বড় হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়