হেলমেট বাহিনীর উৎস কোথায়

আগের সংবাদ

সাতশ কিলোমিটার নিয়ে শঙ্কা : বেহাল সড়ক, ঈদ যাত্রায় ভোগান্তি বাড়বে, ২৫ এপ্রিলের মধ্যে মেরামত শেষ হবে না

পরের সংবাদ

রাজারবাগ পীর বিষয়ে মানবাধিকার কমিশনের প্রতিবেদন নিয়ে রুল

প্রকাশিত: এপ্রিল ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : মানবপাচার মামলা চলমান অবস্থায় রাজারবাগ পীরের বিষয়ে জাতীয় মানবাধিকার কমিশনের প্রতিবেদন প্রদান কেন বেআইনি ও অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। আগামী চার সপ্তাহের মধ্যে আইন সচিব, স্বরাষ্ট্র সচিব, জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ও সচিব, পুলিশ প্রধান, চাঁদপুর পুলিশ সুপারসহ নয়জনকে এই রুলের জবাব দিতে বলা হয়েছে। গতকাল বৃহস্পতিবার এই আদেশ দেন বিচারপতি জাফর আহমেদ ও বিচারপতি কাজী জিনাত হকের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ।
এ দিন আদালতে রাজারবাগ পীরের আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী ইলিয়াস আলী মণ্ডল। তিনি পরে সাংবাদিকদের বলেন, রাজারবাগ দরবার শরিফের পীরের বিরুদ্ধে জাতীয় মানবাধিকার কমিশন যে প্রতিবেদন দাখিল করেছে, সেটি আমরা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করি। ওই রিটের শুনানি নিয়ে মামলা চলমান থাকা অবস্থায় মানবাধিকার কমিশনের তদন্তকে কেন বেআইনি ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।
তিনি আরো বলেন, রাজারবাগ পীরের বিরুদ্ধে রিটকারী ইকরামুল হক কাঞ্চনের বিরুদ্ধে আমার মক্কেল মোহাম্মদ সোহেল মানবপাচার মামলা করেন। ওই মামলাটি চাঁদপুরে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারাধীন। মানবাধিকার কমিশনের আইন অনুযায়ী মামলা চলমান থাকা অবস্থায় ওই মামলার বিষয়ে কোনো তদন্ত করা যাবে না। অথচ কমিশন সেই কাজটিই করেছে। এছাড়া কমিশনের তদন্ত রিপোর্টে বলা হয়েছে, রাজারবাগ পীরের প্ররোচনায় আমার মক্কেল নাকি মামলা করেছেন। একটি মামলা চলমান থাকা অবস্থায় কমিশন এমন তদন্ত করতে পারে না।
প্রসঙ্গত, রাজারবাগের পীর দিল্লুর রহমান ও তার প্রতিষ্ঠানগুলোর নামে যেসব সম্পদ রয়েছে তার তালিকা প্রস্তুত করে আয়ের উৎস ও রাজস্ব দেয়ার বিষয়টি খতিয়ে দেখাসহ সাত দফা সুপারিশ দিয়ে জাতীয় মানবাধিকার কমিশন তদন্ত প্রতিবেদন দাখিল করে। ওই প্রতিবেদন দাখিলের পর হাইকোর্টের বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চ কমিশনের দাখিল করা সুপারিশ বিবেচনায় নেয়ার নির্দেশ দেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়