বাস থেকে ফেলে হত্যা : চালক-সহকারীর যাবজ্জীবন

আগের সংবাদ

সংঘাত বন্ধে সন্ধি শিগগিরই : আস্থা প্রতিষ্ঠার অংশ হিসেবে কিয়েভ ও শেরিনিভে রুশ হামলা বন্ধ রাখতে ঐকমত্য

পরের সংবাদ

জবিকে গুচ্ছ পদ্ধতিতে পরীক্ষা নিতে অনুরোধ শিক্ষামন্ত্রীর

প্রকাশিত: মার্চ ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

জবি প্রতিনিধি : গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা থেকে বেরিয়ে না গিয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে থাকার অনুরোধ জানিয়েছেন শিক্ষামন্ত্রী ড. দীপু মনি। গতকাল সোমবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে শিক্ষক সমিতি আয়োজিত ‘বঙ্গবন্ধু : বাংলাদেশ জাতিরাষ্ট্র সৃষ্টির মহানায়ক শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ অনুরোধ জানান তিনি।
শিক্ষামন্ত্রী বলেন, গুচ্ছে আমরা প্রথমবারের মতো এসেছি। একটা পদ্ধতি যখন চালু হয় তখন কিছু ত্রæটি-বিচ্যুতি থাকতেই পারে। আমরা একটা পদ্ধতি দাঁড় করিয়েছি। এখানে কিছু ভুল-ত্রæটি থাকবেই। আমরা আশা করি, এসব ত্রæটিকে আগামীতে দূর করতে পারব। শিক্ষার্থীদের ভোগান্তির কথা চিন্তা করে গুচ্ছ থেকে বের না হওয়ার অনুরোধ রইল।
ড. দীপু মনি বলেন, শুধু ছাত্র ভর্তি নয়, প্রতিটি বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ‘একাডেমিক মাস্টারপ্ল্যান’ থাকতে হবে। বিশ্ববিদ্যালয়কে জানতে হবে আগামীতে নিজেকে কোন বিশেষ অবস্থানে দেখতে চায়। ধারণক্ষমতা অনুযায়ী যেন শিক্ষার্থী ভর্তি করানো হয়। ধারণক্ষমতার অতিরিক্ত ভর্তি করিয়ে আবাসন, খাবার, ক্লাসরুম সংকট যেন না হয়। এসব নিয়ে ভাবতে হবে। আমরা শুধু সংখ্যার দিকে তাকাব না। আমাদের ভারসাম্যতার দিকেও দৃষ্টি দিতে হবে। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নতুন ক্যাম্পাস যাতে সুন্দরভাবে দ্রুত সময়ের মধ্যে গড়ে তোলা যায় সে সম্পর্কে সরকার সচেষ্ট রয়েছে এবং আমার সহযোগিতা অব্যাহত থাকবে।
মন্ত্রী আরো বলেন, দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র এখনো চলছে। একাত্তরের যুদ্ধাপরাধী, পঁচাত্তরের হত্যাকারী, ২০০১ থেকে ২০০৬-এর হত্যাকারী, নির্যাতনকারী, গ্রেনেড হামলাকারী, ২০১৩-১৪ এর অগ্নিসন্ত্রাসী ওই একই অপশক্তি আমাদের বিরুদ্ধে, দেশের বিরুদ্ধে, স্বাধীনতা-উন্নয়নের বিরুদ্ধে, আমাদের এগিয়ে যাওয়ার বিরুদ্ধে এখনো ষড়যন্ত্র করছে। এদের বিরুদ্ধে আমাদের সজাগ থাকতে হবে। সেজন্য শিক্ষার্থীদের বঙ্গবন্ধুর জীবন থেকে শিক্ষা নিতে হবে।
আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক ও ট্রেজারার অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ। অনুষ্ঠানে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. মশিউর রহমান।
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক বলেন, সীমিত সুযোগ-সুবিধা থাকা সত্ত্বে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে গবেষণা থেমে নেই। এগিয়ে যাওয়ার প্রত্যয় নিয়ে আমাদের সম্মিলিতভাবে কাজ করতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়