দিনের তাপমাত্রা ছাড়িয়েছে ৩৫ ডিগ্রি সেলসিয়াস

আগের সংবাদ

রেকর্ড আমদানি, দামেও রেকর্ড : ব্যবসায়ীদের হিসাবেই রোজায় ভোগ্যপণ্য সরবরাহে ঘাটতির আশঙ্কা নেই

পরের সংবাদ

আইফোনের দাম আরো বাড়ল

প্রকাশিত: মার্চ ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

বাজারে আসা আইফোন এসই ছিল অ্যাপলের সবচেয়ে সাশ্রয়ী আইফোন। ৩৯৯ ডলারে আইফোন ব্যবহারের সুযোগ পেয়েছিল অ্যাপল ভক্তরা। পিক পারফরম্যান্স নামে ৮ মার্চের পণ্য উন্মোচনের দিকে তাকিয়ে ছিলেন প্রযুক্তিসংশ্লিষ্টরা। কিন্তু যারা সাশ্রয়ী আইফোনের প্রত্যাশা করেছিলেন, তারা বেশ আশাহত হয়েছেন। ৬৪ জিবি ভ্যারিয়েন্টের আইফোন এসই ক্রয়ে গুনতে হবে ৪২৯ ডলার। এছাড়া ১২৮ জিবি ও ২৫৬ জিবি ভ্যারিয়েন্টের দাম পড়ছে যথাক্রমে ৪৭৯ ও ৫৭৯ ডলার।
মঙ্গলবার ‘পিক পারফরম্যান্স’ আয়োজনে তৃতীয় প্রজন্মের আইফোন এসই উন্মোচন করেছে অ্যাপল। নতুন এসইতে থাকছে ফাইভজি সংযোগ সুবিধা এবং নিজস্ব এ১৫ বায়োনিক চিপ। আইফোন এসইর ২০২২ সংস্করণের পর্দার আকার ৪.৭ ইঞ্চি। পেছনের প্যানেলে আছে ১.৮ অ্যাপারচারের ১২ মেগাপিক্সেল ক্যামেরা। ক্যামেরা রেজল্যুশন আর স্ক্রিনের আকার ‘কম্প্যাক্ট’ মনে হলেও প্রসেসর আর সফটওয়্যারভিত্তিক অগ্রগতির কারণে নতুন আইফোন এসইকে ছোট করে দেখার কোনো সুযোগ নেই। এ১৫ বায়োনিক প্রসেসর চিপের পাশাপাশি নতুন এসইতে আছে ‘ডিপ ফিউশন’ ও ‘এইচডিআর৪’ ফিচার। ‘নয়েজ’ কমিয়ে ‘হাই কনট্রাস্ট’ ছবি তোলা সহজ করে তোলে আইফোন ১৩-এর ফিচার দুটি। এছাড়া এই ১৫ বায়োনিক চিপের সুবাদে নতুন এসইর ব্যাটারি আরো দীর্ঘস্থায়ী হবে বলে জানিয়েছে অ্যাপল, আগের সংস্করণের তুলনায় এটি আকারেও বড়। আইফোন এসইর আগের সংস্করণের সবচেয়ে বড় দুর্বলতা হিসেবে বিবেচনা করা হতো এর ব্যাটারিকেই। অ্যাপল বলছে, সম্পূর্ণ চার্জ করা অবস্থায় একটানা ১৫ ঘণ্টা ভিডিও দেখা যাবে নতুন এসইতে, ভিডিও স্ট্রিম দেখা যাবে টানা ১০ ঘণ্টা আর গান শোনা যাবে টানা ৫০ ঘণ্টা। এ সব কয়টি ফিচারের বেলাতেই আগের সংস্করণের চেয়ে অনেকখানি এগিয়েছে তৃতীয় প্রজন্মের এসই। ডিভাইসটির আগের সংস্করণটিতে ভিডিও দেখা যেত একটানা ১৩ ঘণ্টা, ভিডিও স্ট্রিম দেখা যেত ৮ ঘণ্টা, আর গান শোনা যেত ৪০ ঘণ্টা। ব্যাটারি সক্ষমতা বাড়লেও ফোনটির ওজন থাকছে ১৪৪ গ্রাম। আগের ফোনটির ওজন যেখানে ছিল ১৪৮ গ্রাম। আঙ্গুুলের ছাপ ব্যবহার করে ফোন আনলক করার জন্য নতুন এসইতে আছে ‘টাচ আইডি’ সেন্সর। আর ডিভাইসের সামনের ও পেছনের গøাসকে স্মার্টফোনের বেলায় সবচেয়ে শক্তিশালী গøাস বলে আখ্যা দিয়েছে অ্যাপল। ম্যাগসেইফ ফিচার না থাকলে ওয়্যারলেস চার্জিং সুবিধা আছে এতে। ১১ মার্চ থেকে ডিভাইসটির প্রি-অর্ডার নেয়া শুরু করবে অ্যাপল। বাজারে ডিভাইসটির আনুষ্ঠানিক বিক্রি শুরু হবে ১৮ মার্চ। আইফোন এসই নিয়ে কিছুটা উৎকণ্ঠায় ছিল অ্যান্ড্রয়েড স্মার্টফোন নির্মাতা কোম্পানিগুলো। তবে সাধারণের নাগালের বাইরে দাম নির্ধারণের কারণে কিছুটা হাফ ছেড়ে বাঁচল তারা। সিসিএস ইনসাইটের চিফ অ্যানালিস্ট বেন উড বলেন, শুরুর মূল্য ৪২৯ ডলার হওয়ায় বাজেট সচেতন গ্রাহকরা চোখ বুঝে অ্যাপলের ফোনটি ক্রয়ে পিছু হটবেন। বিভিন্ন চীনা ব্র্যান্ড ২০০ ডলারের মধ্যে যখন ভালো অ্যান্ড্রয়েড ফোন উপহার দিচ্ছে, সেখানে দ্বিগুণ দামে আইফোন ক্রয়ে আগ্রহী হবেন না বাজেট সচেতন গ্রাহকরা। সূত্র : টেকরাডার

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়