ইউক্রেনে শীর্ষ রুশ জেনারেল নিহত

আগের সংবাদ

ডিএনসিসির নতুন ওয়ার্ড উন্নয়ন কাজের উদ্বোধন : সেবা পাবে ২০ লাখ বাসিন্দা

পরের সংবাদ

প্রযুক্তি বিশ্বে ইউক্রেন-রাশিয়া যুদ্ধ

প্রকাশিত: মার্চ ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

আশরাফুল ইসলাম রানা

বিশ্ব গত শতকে দুটি সামরিক বিশ্বযুদ্ধ দেখেছে। স্নায়ুযুদ্ধের দীর্ঘ সময় অতিবাহিত করেছে ৮০-৯০-এর দশকে। তারপর দেশে দেশে চলেছে অর্থনৈতিক অবরোধের নামে চাপে ফেলানোর চেষ্টা। সাইবার যুদ্ধেও প্রায়ই সরগরম হয়ে ওঠে বিশ্বের বিভিন্ন দেশ। তবে নতুন করে প্রযুক্তি যুদ্ধে জড়িয়ে পড়েছে বিশ্ব। যুক্তরাষ্ট্র, চীন, রাশিয়ার মত দেশগুলো সনাতনী সামরিক খাতে খরচ হ্রাস করে সামরিক প্রযুক্তি খাতে বরাদ্দ বাড়িয়েছে। এদিকে ইউক্রেন-রাশিয়া যুদ্ধে মস্কোর ওপর বেশ কিছু অর্থনৈতিক নিষেধাজ্ঞা দিয়েছে পশ্চিমা দেশগুলো। এরপরই ইউক্রেনে হামলার প্রতিবাদে রাশিয়ার সঙ্গে ব্যবসা বন্ধ করে দিচ্ছে একের পর এক প্রযুক্তি কোম্পানিও।
তবে, প্রযুক্তিতে অস্ত্র হিসাবে ব্যবহার করার মার্কিন কৌশল বুমেরাং হিসাবে হাজির হতে পারে। রাশিয়াও যুদ্ধে গড়ে তুলছে প্রযুক্তি প্রতিরোধ। এবার জেনে নেয়া যাক উল্লেখযোগ্য কোন কোন প্রযুক্তি কোম্পানি এখন পর্যন্ত রাশিয়ার সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছে।
নেটফ্লিক্স
নেটফ্লিক্স তাদের সমস্ত ভবিষ্যৎ রাশিয়ান প্রজেক্ট ও অধিগ্রহণ বন্ধ করে দিয়েছে। ভ্যারাইটির তথ্যানুসারে, স্ট্রিমিং সার্ভিসটি বর্তমান ঘটনাপ্রবাহের প্রভাব মূল্যায়ন করছে এবং চারটি রাশিয়ান অরিজিনাল সিরিজ স্থগিত করে দিয়েছে।

অ্যাপল
অ্যাপল রাশিয়ায় তাদের সমস্ত পণ্যের বিক্রি বন্ধ করে দিয়েছে।
এছাড়া অ্যাপল প্লের মতো ডিজিটাল সেবায় রাশিয়ানদের প্রবেশাধিকারের ওপরও বাধানিষেধ আরোপ করেছে অ্যাপল। সেইসঙ্গে রাশিয়ান গণমাধ্যম আরটি নিউজ ও স্পুটনিককেও রাশিয়ার বাইরে অ্যাপ স্টোরে ব্লক করে দিয়েছে।
ইউক্রেনেও অ্যাপল ম্যাপসে ট্র্যাফিক ও লাইভ ঘটনা বন্ধ করে দিয়েছে। কিন্তু পাল্টা পদক্ষেপ হিসেবে নিজ ভূখণ্ডে অ্যাপ স্টোরের অ্যাকসেস সীমিত করে দেয় রাশিয়া। এতে অ্যাপলের অ্যাপভিত্তিক মার্কেট প্লেসটি আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হবে বলে আশঙ্কা করা হচ্ছে।

গুগল
অ্যালফাবেটের মালিকানাধীন কোম্পানিটি তাদের প্ল্যাটফর্মগুলোতে রাশিয়ান রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের বিজ্ঞাপন প্রচারও নিষিদ্ধ করেছে।
এছাড়া আরটি ও স্পুটনিকের সঙ্গে যুক্ত মোবাইল অ্যাপকেও ব্লক করা হয়েছে প্লেস্টোর থেকে। গুগল নিউজ থেকে এসব সংবাদ মাধ্যমের খবর সরিয়ে ফেলেছে। এবং ইউরোপে ইউটিউবে আরটি ও স্পুটনিককে ব্যান করেছে।
অ্যাপলের মতোই গুগল ম্যাপ থেকেও বেশ কিছু লাইভ ট্র্যাফিক ও ঘটনা নিষ্ক্রিয় করে দেয়া হয়েছে। তবে রাশিয়ায় গুগল সার্চ, ম্যাপস ও ইউটিউব এখনও চালু রয়েছে।
এদিকে প্লে স্টোরের বিরুদ্ধে মস্কো কোনো পদক্ষেপ নিয়েছে কিনা তা এখনো স্পষ্ট নয়।

মাইক্রোসফট
ইতিমধ্যে মাইক্রোসফট তাদের উইন্ডোজ অ্যাপ স্টোর থেকে আরটি নিউজ অ্যাপ সরিয়েছে। মাইক্রোসফট আরও বলে, তারা আরটি ও স্পুটনিকের কোনো কনটেন্ট দেখাবে না। কোম্পানিটি জানিয়েছে, তারা নিজেদের বিজ্ঞাপন নেটওয়ার্ক থেকে আরটি ও স্পুটনিকের সমস্ত বিজ্ঞাপন সরিয়ে নেবে এবং একইভাবে তাদের কোনো বিজ্ঞাপন এসব সংবাদমাধ্যমের ওয়েবসাইটে দেবে না।

ফেসবুক ও ইনস্টাগ্রাম
রাশিয়ান সংবাদমাধ্যম আরটি ও স্পুতনিকের কোনো ফেসবুক পেজ ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্টেই ইউরোপিয়ান ইউনিয়ন থেকে প্রবেশ করা যাবে না।

টুইটার
টুইটারও ইউরোপে আরটি ও স্পুটনিকের অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে। এখন ইউরোপীয় ইউনিয়নের ২৭টি সদস্যদেশ থেকে এই দুটি সংবাদ সংস্থার টুইটার অ্যাকাউন্টে ঢোকা যাচ্ছে না।
এ দুটি অ্যাকাউন্টে ঢোকার চেষ্টা করলেই লেখা উঠছে ‘অ্যাকাউন্ট উইথহেল্ড’। আরটি ও স্পুটনিক উভয়ের বিরুদ্ধেই ইইউ ক্ষতিকর মিথ্যা তথ্য ছড়ানোর অভিযোগ এনেছে।

টিকটক
ফেসবুক, ইনস্টাগ্রাম ও টুইটারের পথ ধরে টিকটকও ইইউভুক্ত দেশগুলোতে আরটি ও স্পুটনিককে ব্লক করে দিয়েছে।

স্ন্যাপচ্যাট
স্ন্যাপচ্যাটের মূল প্রতিষ্ঠান স্ন্যাপ রাশিয়া, বেলারুশ ও ইউক্রেনে সব ধরনের বিজ্ঞাপন প্রচার বন্ধ করে দিয়েছে। রাশিয়ার রাষ্ট্রমালিকানাধীন কোনো প্রতিষ্ঠান থেকে আয় গ্রহণ করছে বলে জানিয়েছে স্ন্যাপ।

নকিয়া
ইউক্রেনের পশ্চিমাঞ্চলে, হাঙ্গেরি সীমান্তের খুব কাছেই নকিয়ার কিছু উৎপাদন কেন্দ্র রয়েছে। ফিনিশ এই কোম্পানিটি রাশিয়ায় ডেলিভারি বন্ধ করে দিয়েছে।
নকিয়া সাধারণত রাশিয়ায় এমটিএস, ভিম্পেলকম, মেগাফোন ও টেলি২ সরবরাহ করে।

এরিকসন
সুইডিশ টেলিকম জায়ান্ট এরিকসনও রাশিয়ার ক্রেতাদের কাছে সব ডেলিভারি বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে। প্রতিষ্ঠানটি ইউক্রেনের পরিস্থিতি পর্যালোচনা করছে।

ওরাকল
বিজনেস সফটওয়্যার জানায়ট ওরাকল ইতিমধ্যে রাশিয়ায় সব ধরনের কার্যক্রম বন্ধ করে দিয়েছে।

স্পটিফাই
অডিও স্ট্রিমিং জায়ান্ট স্পটিফাই তাদের রাশিয়ান অফিস বন্ধ করে দিয়েছে। এছাড়া রাশিয়ান রাষ্ট্রমালিকানাধীন সংবাদমাধ্যম আরটি ও স্পুটনিকের সমস্ত কনটেন্ট সরিয়ে ফেলেছে।

এক জোট জায়ান্ট গাড়ি নির্মাতা
পশ্চিমা দেশগুলোর দেয়া নিষেধাজ্ঞার ফলে রাশিয়ায় উৎপাদন বন্ধ করে দিয়েছে টয়োটাসহ জাপানের আরো কিছু শীর্ষস্থানীয় গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান। পশ্চিমা গাড়ি নির্মাতা সংস্থাগুলোর মত একই পথে হাঁটছে হোন্ডা ও মাজদার মত নির্মাতা।
বৈশ্বিক আরো কিছু গাড়ি তৈরিকারী প্রতিষ্ঠান যেমন মার্সিডিজ বেঞ্চ, ফোর্ড ও বিএমডব্লিউ রাশিয়ায় গাড়ি তৈরি ও রফতানি বন্ধ করে দিয়েছে।

সূত্র : সি-নেট, আল জাজিরা ও রয়টার্স

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়