বনানীতে ট্রেনের চাকায় শিক্ষার্থীর মৃত্যু

আগের সংবাদ

নতুন ইসির বহুমাত্রিক চ্যালেঞ্জ : সব দল ও ভোটারের আস্থা অর্জন > লেভেল প্লেয়িং ফিল্ড নিশ্চিত করা > প্রশাসন-আইনশৃঙ্খলা বাহিনীর নিরপেক্ষতা নিশ্চিত করা

পরের সংবাদ

উইন্ডোজ ১২ নিয়ে কাজ শুরু করবে মাইক্রোসফট

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ফেব্রুয়ারি ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কয়েক মাস আগেই উইন্ডোজ ১১ উন্মুক্ত করেছে মাইক্রোসফট। সম্প্রতি প্রকাশিত প্রতিবেদনের তথ্যানুযায়ী শিগগিরই উইন্ডোজ ১২-এর উন্নয়নে কাজ শুরু করবে যুক্তরাষ্ট্রের প্রযুক্তি জায়ান্টটি। জার্মান ওয়েবসাইট ডেস্কমডারের তথ্যানুযায়ী, উইন্ডোজ ১১-এর সফলতার অংশ হিসেবে নতুন ভার্সন তৈরি করা হবে।
প্রতিবেদনে বলা হয়, মার্চে মাইক্রোসফট উইন্ডোজের উন্নয়ন কার্যক্রম শুরু করবে। নতুন উইন্ডোজের উন্নয়নে যে দল কাজ করবে, তাদের সহায়তা প্রদানে মাইক্রোসফট এরই মধ্যে কর্মী নিয়োগ কার্যক্রম শুরু করেছে বলে প্রতিবেদনে দাবি করা হয়। শিগগিরই নতুন অপারেটিং সিস্টেমের কাজ শুরু করলেও এটি যে অল্প সময়ের মধ্যে বাজারে আসবে এমন ভাবার কোনো কারণ নেই। কেননা মাইক্রোসফট আগের উইন্ডোজের উচ্ছিষ্ট থেকে এবার নতুন ভার্সনের কাজ করবে না বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।
ডেস্কমডারের তথ্যানুযায়ী, প্রতিষ্ঠানটি উইন্ডোজ ১০-এর সাবস্ট্রাকচার সম্পূর্ণ পরিত্যাগ করবে। তবে এখন পর্যন্ত নতুন অপারেটিং সিস্টেমের বিষয়ে আনুষ্ঠানিকভাবে কোনো তথ্য প্রকাশ করা হয়নি। উল্লেখ্য, উইন্ডোজ ১০-এর মতো উইন্ডোজ ১১ একই ফাউন্ডেশনের ওপর নির্মিত। বিশেষ করে অপারেটিং সিস্টেমগুলো যেন টাচস্ক্রিন ও নন-টাচস্ক্রিন ডিভাইসে ভালোভাবে চলতে পারে সেজন্য এ পদ্ধতি অনুসরণ করা হয়েছে। যেসব ডিভাইসে উইন্ডোজ ১০ ছিল, সেগুলোয় ১১ ব্যবহার করা যাবে। নতুন অপারেটিং সিস্টেমে রিফ্রেশড লুক ও একাধিক অ্যাপ যুক্ত করা হয়ছে। উইন্ডোজ ১১-এর টাস্কবারটি ম্যাকের অনুরূপ। সর্বশেষ আপডেটের মাধ্যমে মাইক্রোসফট উইন্ডোজ ১১-এর জন্য রিডিজাইনড ন্যাটিভ অ্যাপ উন্মুক্ত করেছে। গত বছর অপারেটিং সিস্টেম উন্মুক্তের আগে প্রতিষ্ঠানটি টিজারের মাধ্যমে বেশকিছু ফিচারের কথা জানিয়েছিল। এর মধ্যে যেসব ফিচার বাকি ছিল, নতুন আপডেটে সেগুলো যুক্ত করা হয়েছে। সূত্র : গ্যাজেটস নাউ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়