সেমিনারে সেলিনা হোসেন : বাংলা ভাষার ঐতিহ্য রক্ষার্থে শুদ্ধ চর্চা করতে হবে

আগের সংবাদ

আউয়ালের নেতৃত্বে নতুন ইসি : চার নির্বাচন কমিশনার- রাশিদা সুলতানা, আহসান হাবীব খান, মোহম্মদ আলমগীর ও আনিছুর রহমান > শপথ আজ

পরের সংবাদ

নতুন এক আলিয়া হাজির

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ফেব্রুয়ারি ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

ছবি নিয়ে শুরু থেকেই আপত্তি তোলে গঙ্গুবাইয়ের পরিবার। কয়েক দিন আগেই প্রয়াত গঙ্গুবাইয়ের দত্তক পুত্র সুপ্রিম কোর্টে আবেদন জানিয়েছিল ‘গঙ্গুবাই কাথিয়াওয়াড়ি’ ছবির মুক্তি আটকাতে। সঞ্জয় লীলা বানশালি পরিচালিত গঙ্গুবাই-এর, এই ছবি তার পরিবারের জন্য মানহানিকর, এমন দাবি করেছিলেন গঙ্গুবাই-এর পুত্র বাবুরাও। তবে শেষমেশ গতকাল শুক্রবার দেশজুড়ে মুক্তি পেয়েছে এই ছবি।
এই ছবির মুক্তির ওপর কোনোরকম নিষেধাজ্ঞা জারি করতে বৃহস্পতিবার অস্বীকার করেন দেশের শীর্ষ আদালত। এদিন বানশালির আইনজীবী সুপ্রিম কোর্টকে জানান, ‘আমরা এমন একটা ছবি নিয়ে আলোচনা করছি, যা এখনো কেউ দেখেনি। সেন্সর সার্টিফিকেট দেয়া হয়েছে ছবিটিকে। তাই এই ছবির মুক্তি আটকানোর জন্য একটা খুব জোরালো কারণের প্রয়োজন।’
আইনজীবী সুন্দরম আরও বলেন, ছবিটি দেখে তবেই বিচার করা উচিত সেটি কারোর চরিত্র হনন করেছে কিনা, কিছু অংশ দেখে মন্তব্য অহেতুক। গঙ্গুবাইকে ‘পাবলিক ফিগার’ বলে দাবি করে বানশালির আইনজীবী বলেন, ‘ব্যক্তিগত গোপনীয়তার অধিকার সেই মানুষের ক্ষেত্রে প্রযোজ্য নয়, যিনি একজন পাবলিক ফিগার’।
এর আগে বুধবার ‘গঙ্গুবাই কাথিয়াওয়াড়ি’র নির্মাতাদের এই ছবির নাম পরিবর্তন করবার পরামর্শ দেন শীর্ষ আদালত। সেই নিয়ে এখনো কোনো মন্তব্য করেনি আদালত।
গঙ্গুবাইয়ের চার দত্তক সন্তান- বাবুরাও, বেবি, শকুন্তলা এবং রাজন। হুসেন জাইদির লেখা বই ‘মাফিয়া কুইনস অব মুম্বই’ অবলম্বনে তৈরি হয়েছে এই ছবি। সেখান থেকে জানা যায় নায়িকা হওয়ার স্বপ্ন নিয়ে বাড়ি ছেড়েছিলেন গঙ্গুবাই, তবে প্রেমিকের কাছে ধোঁকা খান তিনি এরপর তাঁকে বিক্রি করে দেয়া হয় এক যৌনপল্লীতে। তবে অদম্য জেদ আর সাহস নিয়ে হার না মেনে কামাঠিপুরার ‘ম্যাডামজি’ হয়ে উঠেন তিনি। বার্লিন চলচ্চিত্র উৎসবে আগেই প্রদর্শিত হয়েছে এই ছবি। এবার আম জনতার জন্য প্রেক্ষাগৃহে মুক্তি পেল ‘গঙ্গুবাই কাথিয়াওয়াড়ি’।
ছবি মুক্তির পরই প্রসংশায় ভাসছেন আলিয়া ভাট।
হ মেলা ডেস্ক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়