রোহিঙ্গাদের কথা শুনতে ঢাকায় আইসিসির কৌঁসুলি

আগের সংবাদ

কিয়েভে ঢুকে পড়ল রুশ সেনারা : ‘নিরপেক্ষতার শর্তে’ সংলাপে রাজি মস্কো, বিশ্বের সহায়তা চেয়ে জেলেনস্কির আর্তি, প্রাণহানি ১৩৭

পরের সংবাদ

সেমিনারে সেলিনা হোসেন : বাংলা ভাষার ঐতিহ্য রক্ষার্থে শুদ্ধ চর্চা করতে হবে

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ফেব্রুয়ারি ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বর্তমান সময়ে বাংলা ভাষার বিকৃতি ঘটছে। বাংলা ভাষার ঐতিহ্য রক্ষার্থে তরুণ প্রজন্মকে শুদ্ধ চর্চা করতে হবে বলে মনে করেন বাংলা একাডেমির সভাপতি সেলিনা হোসেন। গতকাল বৃহস্পতিবার জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মিলনায়তনে বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরাম জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা আয়োজিত ‘অমর একুশে চেতনায় মাতৃভাষার ঐতিহ্য এবং সংকট উত্তরণ’ শীর্ষক সেমিনারে প্রধান আলোচকের বক্তব্যে এ কথা বলেন তিনি।
সেলিনা হোসেন আরো বলেন, একুশ মানে মাথা নত করা নয়। আমাদের স্বাধীনতার মূলে একুশের চেতনাই প্রধান ভূমিকা পালন করে। আমাদের শিল্প-সাহিত্য ও সংস্কৃতিকে প্রথমে নিজের ভেতরে লালন করে কীভাবে সংস্কৃতির বিস্তৃতি ঘটানো যায় সেদিকে নজর দিতে হবে। বাংলা সাহিত্যকে বিভিন্ন ভাষায় অনুবাদ করে বিশ্বের সব জাতির মাঝে ছড়িয়ে দিতে হবে। আর তরুণ প্রজন্মকে মাতৃভাষা রক্ষায় শুদ্ধ চর্চায় জোর দিতে হবে।
তরুণ কলাম লেখক ফোরাম জবি শাখার সভাপতি ইসরাফিল আলম রাফিলের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক ইমরান হুসাইনের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক বলেন, তরুণরাই আগামী দিনের ভবিষ্যৎ ও কাণ্ডারি। বাংলা ভাষার মর্যাদা রক্ষার্থে এবং ভাষার শুদ্ধতা চর্চায় তরুণদের জোরালো ভূমিকা রাখতে হবে। তরুণরা কলাম লেখার সময় বিষয়ে মাথায় রাখতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়