১৬ জেলায় বৃষ্টিপাত, সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্কতা

আগের সংবাদ

চূড়ান্ত হলো ১০ জনের নাম : রাষ্ট্রপতির কাছে তালিকা যাবে কাল > নতুন ইসির শপথ রবিবার!

পরের সংবাদ

শ্রদ্ধাভরে ভাষা শহীদদের স্মরণ

প্রকাশিত: ফেব্রুয়ারি ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ফেব্রুয়ারি ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

সারাদেশ ডেস্ক : যথাযোগ্য মর্যাদায় গতকাল সোমবার দেশজুড়ে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে একুশের প্রথম প্রহরে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে দিবসের সূচনা হয়। এছাড়া র‌্যালি, এক মিনিট নীরবতা পালন, কবিতা পাঠ, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, পতাকা অর্ধনমিতকরণ, কালো পতাকা উত্তোলন এবং শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। প্রতিনিধিদের পাঠানো খবর-
সিলেট : রাত ১২টা ১ মিনিটে অর্থাৎ অমর একুশে ফেব্রুয়ারির প্রথম প্রহরে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার বাস্তবায়ন পরিষদের মাধ্যমে শুরু হয় শ্রদ্ধা নিবেদন কার্যক্রম। এরপর একে একে সিলেটের জেলা প্রশাসন, বিভাগীয় কমিশনার, এসএমপি, জেলা পুলিশ, সিলেট সিটি করপোরেশন, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়।
সকালে সিলেটের সংস্কৃতিকর্মীদের আয়োজনে অনুষ্ঠিত হয় প্রভাতফেরি। যাতে সংস্কৃতিকর্মীদের পাশাপাশি অংশ নেন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। সকাল ৯টায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এমপির পক্ষ থেকে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন সিলেট জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি শফিকুর রহমান চৌধুরী ও পররাষ্ট্রমন্ত্রীর ব্যক্তিগত কর্মকর্তা শফিউল আলম জুয়েল।
এছাড়া দিনভর শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন সিলেট জেলা আওয়ামী লীগ, মহানগর আওয়ামী লীগ, সিলেট জেলা ও মহানগর ছাত্রলীগ, যুবলীগ, সিলেট জেলা ও মহানগর বিএনপি, ছাত্রদল, সিলেট জেলা ও মহানগর শ্রমিক দল, সিলেট জেলা ও মহানগর জাসদ, সাম্যবাদী দল, গণতন্ত্রী পার্টি, সম্মিলিত সাংস্কৃতিক জোট, উদীচী শিল্পীগোষ্ঠী, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানসহ সাধারণ মানুষ।
বরিশাল : কেন্দ্রীয় শহীদ মিনারে প্রথমে শ্রদ্ধা নিবেদন করেন বরিশাল সিটি করপোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ, বিভাগীয় কমিশনার মো. আমিন-উল-আহসান, বরিশাল মেট্রোপলিটন পুলিশের কমিশনার অতিরিক্ত আইজিপি মো. শাহাবুদ্দিন খান (বিপিএম-বার), রেঞ্জ ডিআইজি এস এম আকতারুজ্জামান, জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার ও পুলিশ সুপার মো. মারুফ হোসেন। এছাড়া শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন আর্মড পুলিশ ব্যাটালিয়ন, টুরিস্ট পুলিশ, র?্যাব-৮, সিআইডি বরিশাল, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ, বরিশাল জেলা ও মহানগর আওয়ামী লীগ, বরিশাল জেলা ও মহানগর বিএনপি, জাতীয় পার্টি, শহীদ আব্দুর রব সেরনিয়াবাত বরিশাল প্রেস ক্লাব, বরিশাল রিপোর্টার্স ইউনিটিসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের নেতারা।
এদিকে সকাল ১০টায় বরিশাল রিপোর্টার্স ইউনিটির বীর মুক্তিযোদ্ধা শহীদ জননী সাহান আরা বেগম স্মৃতি মিলনায়তনে প্রদর্শনীর উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. জসীম উদ্দীন হায়দার। বরিশাল রিপোর্টার্স ইউনিটির সভাপতি নজরুল বিশ্বাসের সভাপতিত্বে উদ্বোধনী আয়োজনে উপস্থিত ছিলেন জেলা প্রশাসনের সহকারী কমিশনার মো. মুশফিকুর রহমান, বরিশাল রিপোর্টার্স ইউনিটির সাবেক সভাপতি আনিসুর রহমান স্বপন ও সুশান্ত ঘোষ।
অপরদিকে জেলা শিল্পকলা একাডেমি অডিটোরিয়ামে বরিশাল জেলা প্রশাসনের আয়োজনে আলোচনা সভা, পুরস্কার বিতরণী ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। জেলা প্রশাসক মো. জসীম উদ্দীন হায়দারের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বরিশাল বিভাগীয় কমিশনার আমিন উল আহসান, বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিশনার অতিরিক্ত আইজিপি মো. শাহাবুদ্দিন খান (বিপিএম-বার)। এ সময় আরো উপস্থিত ছিলেন বরিশাল রেঞ্জ ডিআইজি এস এম আক্তারুজ্জামান, সরকারি বি এম কলেজের অধ্যক্ষ ড. মোহাম্মদ গোলাম কিবরিয়া, পুলিশ সুপার মো. মারুফ হোসেন পিপিএম প্রমুখ।
রংপুর : একুশের প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করেন বিভাগীয় কমিশনার আব্দুল ওয়াহাব ভূঞা, সিটি মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা, রংপুর রেঞ্জের ডিআইজি দেবদাস ভট্টাচার্য্য, জেলা প্রশাসক আসিব আহসানসহ প্রশাসনের কর্মকর্তারা। পরে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন এবং বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের পক্ষ থেকে শহীদ বেদিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে প্রথম প্রহরে শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. হাসিবুর রশীদ ও উপউপাচার্য প্রফেসর ড. সরিফা সালোয়া ডিনা। দিবসটি উপলক্ষে ভার্চুয়াল আলোচনায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. শফিকুর রহমান।
শেরপুর : প্রথম প্রহরে শহরের চকবাজারস্থ কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে কর্মসূচির সূচনা করা হয়। রাত ১২টা ১ মিনিটে ভাষাশহীদদের প্রতি প্রথমে শ্রদ্ধা নিবেদন করেন জাতীয় সংসদের হুইপ ও শেরপুর-১ (সদর) আসনের সাংসদ বীর মুক্তিযোদ্ধা মো. আতিউর রহমান আতিক। এরপর জেলা প্রশাসক মো. মোমিনুর রশীদ ও পুলিশ সুপার মো. হাসান নাহিদ চৌধুরী শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন। পরে জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা (উপ-সচিব) সাইয়েদ এ জেড মোরশেদ আলী, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট চন্দন কুমার পাল, পৌর মেয়র গোলাম মোহাম্মদ কিবরিয়া লিটন, সদর উপজেলা চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম, সিভিল সার্জন ডা. অনুপম ভট্টাচার্য, উপজেলা নির্বাহী কর্মকর্তা মেহনাজ ফেরদৌস, জেলা মুক্তিযোদ্ধা ইউনিটের সাবেক কমান্ডার নুরুল ইসলাম হিরু শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এছাড়া পর্যায়ক্রমে সড়ক ও জনপথ বিভাগ, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর, গণপূর্ত বিভাগ, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, জেলা হাসপাতাল, জেলা প্রাণী সম্পদ বিভাগ, জেলা আনসার ও ভিডিপি, শেরপুর সদর থানা, জেলা বিএনপি, চেম্বার অব কমার্স, জেলা আইনজীবী সমিতি, শেরপুর প্রেস ক্লাব, জেলা মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড, যুবলীগ, জেলা মহিলা আওয়ামী লীগ, স্বেচ্ছাসেবক লীগ, জেলা ছাত্রলীগ, যুব মহিলা আওয়ামী লীগ, স্বাধীনতা চিকিৎসক পরিষদ, শ্যামলবাংলা২৪ডটকম ও সাপ্তাহিক দশকাহনীয়া পরিবার, কবিসংঘ বাংলাদেশ, রেড ক্রিসেন্ট, পরিবেশবাদী সংগঠন সবুজ আন্দোলন শেরপুর জেলা শাখাসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক-সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠন পুষ্পস্তবক অর্পণ করে। সোমবার সকালে দিবসটি উপলক্ষে শিশুদের চিত্রাঙ্কন, বাংলা হাতের লেখা প্রতিযোগিতা, জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা এবং ভাষাশহীদদের স্মরণে দোয়া মাহফিলসহ জেলা ও উপজেলায় রাজনৈতিক ও সামাজিক সংগঠনের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে।
নওগাঁ : দিবসের প্রথম প্রহর রাত ১২টা ১ মিনিটে শহরের মুক্তির মোড় কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে সর্বস্তরের মানুষের ঢল নামে। প্রথমে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান। পরে পুলিশ সুপার প্রকৌশলী আবদুল মান্নান মিয়া বিপিএম, জেলা মুক্তিযোদ্ধা সংসদ, পৌর মেয়র নাজমুল হক সনি, জেলা পরিষদের চেয়ারম্যান এড. এ কে এম ফজলে রাব্বী বকু, জেলা প্রেস ক্লাবসহ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, সামাজিক, সাংস্কৃতিক, বিভিন্ন রাজনৈতিক দল ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন।
পঞ্চগড় : রাত ১২টা ১ মিনিটে পঞ্চগড়-১ আসনের সংসদ সদস্য মজাহারুল হক প্রধান পঞ্চগড় কেন্দ্রীয় শহীদ মিনারের বেদিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করে দিবসটির কর্মসূচির সূচনা করেন। পরে জেলা প্রশাসনের পক্ষ থেকে জেলা প্রশাসক জহুরুল ইসলাম, জেলা ও দায়রা জজ শরীফ হোসেন হায়দার, পঞ্চগড় পুলিশ সুপার মোহাম্মদ ইউসুফ আলী, জেলা পরিষদ চেয়ারম্যান আনোয়ার সাদাত সম্রাট, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আমিরুল ইসলাম, পৌর মেয়র জাকিয়া খাতুন শহীদ বেদিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন। জেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারী, রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরা শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন। এ সময় শহীদের আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়। পরে সকালে জেলা শহরের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীসহ সর্বস্তরের মানুষ পঞ্চগড় কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষাশহীদদের স্মরণে শ্রদ্ধা নিবেদন করেন।
এদিকে দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে কবিতা পাঠ, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে জেলা প্রশাসক মো. জহুরুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য মজাহারুল হক প্রধান। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন পুলিশ সুপার মোহাম্মদ ইউসুফ আলী, জেলা পরিষদের চেয়ারম্যান আনোয়ার সাদাত সম্রাট, পঞ্চগড়ের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আজাদ জাহান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) দীপঙ্কর রায়, বীর মুক্তিযোদ্ধা সায়খুল ইসলাম, পঞ্চগড় মহিলা কলেজের অব. শিক্ষক হাসনুর রশিদ বাবু প্রমুখ। পরে সংসদ সদস্য কবিতা পাঠ ও সাংস্কৃতিক অনুষ্ঠানে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন।
নাটোর : রাত ১২-১ মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে দিবসের সূচনা হয়। প্রথমে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, আওয়ামী লীগ, পৌরসভা, নাটোর প্রেস ক্লাব, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন একে একে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে। পরে শহীদদের আত্মার মাগফিরাত কামনায় এক মিনিট নীরবতা পালন ও দেশের শান্তি-সমৃদ্ধি কামনায় শপথ নেয়া হয়। অপরদিকে জেলা প্রশাসনের পক্ষ থেকে শহরের কানাইখালী মাঠে ৬ দিনব্যাপী বইমেলার আয়োজন করা হয়েছে।
ঠাকুরগাঁও : রাত ১২টা ১ মিনিট থেকেই বিচার বিভাগ, জেলা প্রশাসনসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করা হয়। এ সময় জেলা ও দায়রা জর্জ মামুনুর রশিদের নেতৃত্বে বিচার বিভাগ, জেলা প্রশাসক মো. মাহবুবুর রহমানের নেতৃত্বে জেলা প্রশাসন, পুলিশ সুপার মোহাম্মদ জাহাঙ্গীর হোসেনের নেতৃত্বে পুলিশ বিভাগ, জেলা আওয়ামী লীগের সভাপতি মুহম্মদ সাদেক কুরাইশীর নেতৃত্বে জেলা আওয়ামী লীগ, জেলা জাপার সাধারণ সম্পাদক রাজিউর রেজা স্বপন চৌধুরীর নেতৃত্বে জাতীয় পার্টি, ঠাকুরগাঁও প্রেস ক্লাব, আওয়ামী লীগের বিভিন্ন সহযোগী অঙ্গসংগঠন ও বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পণের মধ্য দিয়ে ভাষাশহীদের শ্রদ্ধাঞ্জলি জানানো হয়। সকাল থেকেই বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের পক্ষ থেকে প্রভাতফেরির মধ্য দিয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষাশহীদদের শ্রদ্ধাঞ্জলি দেয়া হয়। পরে জেলা প্রশাসনের আয়োজনে সরকারি বালক উচ্চ বিদ্যালয় বড় মাঠে বইমেলা প্রাঙ্গণে আলোচনা সভায় জেলা প্রশাসক মো. মাহবুবুর রহমানের সভাপতিত্বে বক্তব্য দেন পুলিশ সুপার মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন, জেলা আওয়ামী লীগের সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা মাহাবুবুর রহমান বাবলু, মাহাবুবুর রহমান খোকন, সাধারণ সম্পাদক দীপক কুমার রায়, পৌরসভার মেয়র আঞ্জুমান আরা বেগম বন্যা, ঠাকুরগাঁও প্রেস ক্লাবের সভাপতি মনসুর আলী, বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর মনতোষ কুমার দে প্রমুখ। পরে বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের পুরস্কার বিতরণ শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।
পাবনা : পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মুক্তযোদ্ধা সংসদ, পাবনা প্রেস ক্লাব, অনন্দা গোবিন্দ পাবলিক লাইব্রেরি, জেলা প্রশাসন, পাবনা জেলা পরিষদ, সরকারি এডওয়ার্ড কলেজ, পাবনা সরকারি মহিলা কলেজ, হাজী জসীম উদ্দিন কলেজ, শহীদ এম মনসুর আলী কলেজসহ বিভিন্ন প্রতিষ্ঠান নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালন করে। একুশের প্রথম প্রহরে শহরের কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে ভাষাসৈনিকদের প্রতি শ্রদ্ধা জানান গোলাম ফারুক প্রিন্স, মহিলা এমপি নাদিরা ইয়াসমিন জলি, পাবনা জেলা পরিষদ চেয়ারম্যান রেজাউল রহিম লাল, জেলা প্রশাসক বিশ্বাস রাসেল হোসেন, পুলিশ সুপার মহিবুল ইসলাম খান প্রমুখ।
জেলা প্রশাসন দিবসটি উপলক্ষে ভাষাশহীদদের সম্মাননা, পুরস্কার বিতরণ, আলোচনা সভার আয়োজন করে। জেলা প্রশাসক বিশ্বান রাসেল হোসেনের সভাপতিত্বে উপস্থিত ছিলেন পাবনা ৫ আসনের সংসদ সদস্য গোলাম ফারুক প্রিন্স, জেলা পরিষদ চেয়ারম্যান রেজাউল রহিম লাল, ভাষাসৈনিক রণেশ মৈত্র, পুলিশ সুপার মহিবুল ইসলাম খান, বীর মুক্তিযোদ্ধা আ স ম আব্দুর রহিম পাকন প্রমুখ। পাবনা জেলা প্রশাসন ৮ জন ভাষাসৈনিককে সম্মাননা দেয়। এর মধ্যে শুধু রণেশ মৈত্র জীবিত আছেন।
পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় নিজস্ব ক্যাম্পাসে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে দিবসটি পালন করে। উপাচার্য প্রফেসর এম রোস্তম আলী, রেজিস্ট্রার (চলতি দায়িত্ব) বিজন কুমার ব্রহ্মসহ শিক্ষক কর্মকর্তা, কর্মচারী, শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।
পাবনা জেলা আওয়ামী লীগ শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ, দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, আলোচনা সভাসহ নানা কর্মসূচি পালন করে। জেলা আওয়ামী লীগের সভাপতি রেজাউল রহিম লালের সভাপতিত্বে এসব কর্মসূচিতে অংশ নেন গোলাম ফারুক প্রিন্স এমপি, নাদিরা ইয়াসমিন জলি এমপিসহ দলীয় নেতাকর্মীরা। পাবনা প্রেস ক্লাব দিবসটি উপলক্ষে নানা কর্মসূচি পালন করে সব কর্মসূচিতে অংশ নেন সভাপতি এ বি এম ফজলুর রহমান, সাধারণ সম্পাদক সৈকত আফরোজ আসাদসহ সাংবাদিকরা।
নওগাঁ : দিবসের প্রথম প্রহর রাত ১২টা ১ মিনিটে শহরের মুক্তির মোড় কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে সর্বস্তরের মানুষের ঢল নামে। প্রথমে শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান। পরে একে একে পুলিশ সুপার প্রকৌশলী আবদুল মান্নান মিয়া বিপিএম, মুক্তিযোদ্ধা সংসদ, পৌর মেয়র নাজমুল হক সনি, জেলা পরিষদের চেয়ারম্যান এড. এ কে এম ফজলে রাব্বী বকু, সিভিল সার্জন ডা. আবু হেনা মোহাম্মদ রায়হানুজ্জামান সরকার, নওগাঁ সদর হাসপাতালের আরএমও ডা. আবু আনসারি, সদর উপজেলা নির্বাহী অফিসার মির্জা ইমাম উদ্দিন, জেলা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, জেলা বিএনপি, যুবদল, ছাত্রদল, স্বেচ্ছাসেবক দল ও অঙ্গ সংগঠন, চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি, বিদ্যুৎ উন্নয়ন বোর্ড, সড়ক ও জনপথ বিভাগ, গণপূর্ত বিভাগ, এলজিইডি, বিএমডিএ, নওগাঁ ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, একুশে পরিষদ, উদীচী শিল্পী গোষ্ঠী, স্বাধীনতা চিকিৎসক পরিষদ, বিএমএ, ডিপ্লোমা নার্স এসোসিয়েশন, জেলা কৃষিবিদ ইনস্টিটিউশন, প্রাণিসম্পদ দপ্তর, গ্রাম থিয়েটার, নওগাঁ সরকারি কলেজ, বিএমসি সরকারি মহিলা কলেজ, ফয়েজ উদ্দীন মেমোরিয়াল কলেজ, জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স, ভাষাসৈনিক ডা. মঞ্জুর রহমানের পরিবারবর্গ, ভাষাসৈনিক ময়নুল হক ভুটির পরিবারবর্গ, শহীদ পরিবার, জেলা প্রেস ক্লাব, সাংবাদিক ইউনিয়নসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের পাশাপাশি বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, সামাজিক-সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠন এবং বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষকরা শহীদ মিনারে ফুল দিয়ে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানায়।
এছাড়াও সকাল ৯টা থেকে শহীদ মিনার চত্বরে চিত্রাঙ্কন, সুন্দর হাতের লেখা ও ভাষার গানের প্রতিযোগিতা এবং বিকেলে জেলা প্রশাসন কর্তৃক শহীদ মিনারের পাশে আলোচনা সভা ও জেলার ভাষাসংগ্রামী পরিবারকে একুশে পদক দেয়া হয়। পরে সাংস্কৃতিক অনুষ্ঠান ও নৃত্য পরিবেশিত হয়।
দিনাজপুর : দিবসের প্রথম প্রহরে জেলা কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি। একই সঙ্গে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন জেলা প্রশাসক খালেদ মোহাম্মদ জাকী ও পুলিশ সুপার আনোয়ার হোসেন। সকাল ৯টায় দিনাজপুর জেলা আওয়ামী লীগ আয়োজিত জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি, জেলা আওয়ামী লীগের সভাপতি মোস্তাফিজুর রহমান ফিজার এমপি, সাধারণ সম্পাদক আজিজুল ইমাম চৌধুরীর নেতৃত্বে র‌্যালি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে দিনাজপুর কেন্দ্রীয় শহীদ মিনারের এসে শেষ হয়। র‌্যালিতে উপস্থিত ছিলেন জাকিয়া তাবাসসুম জুঁই এমপিসহ আওয়ামী লীগ ও অঙ্গসহযোগী সংগঠনের নেতারা। পরে আওয়ামী লীগের অঙ্গসহযোগী সংগঠনসহ সর্বস্তরের মানুষ ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি অর্পণ করে। এছাড়া শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন আওয়ামী লীগ, শহর ও সদর উপজেলা আওয়ামী লীগ, ছাত্রলীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, মহিলা লীগ, যুব মহিলা লীগ, তাঁতী লীগসহ সর্বস্তরের মানুষ। এছাড়াও দিনাজপুর আব্দুর রহিম মেডিকেল কলেজ, এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতাল, ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতাল, দিনাজপুর প্রেস ক্লাব, দিনাজপুর সাংবাদিক ইউনিয়নসহ বিভিন্ন স্কুল, কলেজ, ক্রীড়া, সংস্কৃতিক, সামাজিক প্রতিষ্ঠানসহ সর্বস্তরের মানুষ শ্রদ্ধাঞ্জলি অর্পণ করে।
মাভাবিপ্রবি : মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়েছে। রাত ১২টা ১ মিনিটে বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো. ফরহাদ হোসেনের নেতৃত্বে ভাষাশহীদদের শ্রদ্ধা জানিয়ে ক্যাম্পাসস্থ শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এরপর বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. মো. সিরাজুল ইসলাম, বিভিন্ন অনুষদ, বিভাগ, হল, মাওলানা ভাসানী রিসার্স সেন্টার, আইসিটি সেল, আইকিউএসি, বঙ্গবন্ধু পরিষদ, অফিসার্স এসোসিয়েশন, ভাসানী পরিষদ, তৃতীয় ও চতুর্থ শ্রেণি কর্মচারী সমিতি, বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ এবং ছাত্রছাত্রীদের বিভিন্ন সংগঠনের পক্ষ থেকেও শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পুষ্পস্তবক অর্পণ শেষে ১ মিনিট নীরবতা পালন ও ভাষাশহীদদের রুহের মাগফিরাত কামনা করে মোনাজাত করা হয়।
এছাড়া ভোরে প্রশাসনিক ভবনের সামনে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয় পতাকা অর্ধনমিতকরণ, কালো পতাকা উত্তোলন এবং বাদ জোহর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদে ভাষাশহীদদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়।
ধামরাই (ঢাকা) : প্রথম প্রহরে সোবাহান মডেল উচ্চ দ্যিালয়ে নবনির্মিত শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন পৌর মেয়র গোলাম কবীর মোল্লা। শহীদ মিনার উদ্বোধন করেন এমপি বেনজীর আহমদ। উপজেলা চত্বরে শহীদ মিনার না থাকায় স্বাধীনতার স্মৃতিস্তম্ভে ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে উপজেলা প্রশাসন, থানা পুলিশ, রাজনৈতিক দল, বিভিন্ন কয়েকটি সংগঠন পুষ্পস্তবক অর্পণ করে। এছাড়া গোটা উপজেলায় প্রত্যন্ত অঞ্চলে পালিত হয় দিবসটি। উপজেলা প্রশাসনের আয়োজনে সন্ধ্যায় অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান।
চরফ্যাশন (ভোলা) : দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসনের পাশাপাশি স্থানীয় আওয়ামীলীগ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। সকাল থেকে চরফ্যাশন উপজেলা প্রশাসন, উপজেলা আওয়ামী লীগ, মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিল, চরফ্যাশন প্রেসক্লাব, আইনজীবি সমিতিসহ সামাজিক রাজনৈতিক বিভিন্ন অঙ্গসংগঠন এবং শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর পক্ষ থেকে স্বাস্থ্যবিধি মেনে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়। সকাল সাড়ে ১০টায় উপজেলা পরিষদের হলরুমে উপজেলা নির্বাহী কর্মকর্তা আল নোমান রাহুলের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান জয়নাল আবেদিন আখন। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আবু আবদুল্লাহ খান ও টিচার্স ট্রেনিং কলেজের অধ্যক্ষ আহাম্মদ উল্লাহ মিয়া ভাষা শহীদদের স্মরণে।
দৌলতপুর (মানিকগঞ্জ) : একুশের প্রথম প্রহরে উপজেলা চত্বরে নবনির্মিত কেদ্রীয় শহীদ মিনারে রাত ১১টায় মোমবাতি প্রজ্বলনের মাধ্যমে দিবসের সূচনা হয়। পরে রাত ১২টা ১মিনিটে উপজেলা চত্বরে নবনির্মিত কেন্দ্রীয় শহীদ মিনারে বিনম্র শ্রদ্ধার সাথে ধারাবাহিকভাবে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। এতে অংশ নেন উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, মুক্তিযোদ্ধা, সাংবাদিক, পুলিশ, আনসার, সব স্কুল কলেজ, থানা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, মহিলা লীগ, সেচ্ছাসেবক লীগ, ব্র্যাক অফিস, স্বাস্থ্য বিভাগ, এ্যাডরা বাংলাদেশ,
শ্রদ্ধাভরে ভাষা শহীদদের
ষ ৬-এর পাতার পর
প্রশিকা, পল্লীবিদ্যুৎ, পূজা উদযাপন পরিষদ। শ্রদ্ধাঞ্জলি শেষে শহীদদের স্মরনে আলোচনা সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: ইমরুল হাসানের সভাপতিত্বে বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ নুরুল ইসলাম রাজা, থানা ওসি জাকারিয়া হোসেন, আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আব্দুল কদ্দুস, সরকারি মতিলাল কলেজের অধ্যাক্ষ রহুল আমিন, সরকারি প্রমোদা সুন্দরী হাইস্কুলের প্রধান শিক্ষক মিজানুর রহমান, প্রেসক্লাবের সভাপতি জালাল উদ্দিন ভিকু, যুবলীগের আহবায়ক হুমায়ন কবির শাওন, ছাত্রলীগের সভাপতি ইঞ্জিনিয়ার নাছির উদ্দিন প্রমুখ। শেষে শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে বিশেষ মোনাজাত করা হয়। দুপুরে মসজিদে মিলাদ মাহফিল ও দোয়া তবারক বিতরণ ও হাসপাতালে রোগিদের উন্নত মানের খাবার বিতরণ করা হয়।
তজুমদ্দিন (ভোলা) : আওয়ামীলীগ ও এর সহযোগী সংগঠন, উপজেলা প্রশাসন এবং বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের পক্ষ থেকে নানা কর্মসূচীর মধ্য দিয়ে দিবসটি পালিত হয়। কর্মসূচীর মধ্যে ছিল কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ, আওয়ামী লীগ কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন। উপজেলা প্রশাসনের আয়োজনে প্রভাত ফেরী ও আলোচনা সভা। এসময় উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার মরিয়ম বেগম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি ফখরুল আলম জাহাঙ্গীর, সাধারণ সম্পাদক ফজলুল হক দেওয়ান,যুগ্ন সাধারণ সম্পাদক হেলাল উদ্দিন সুমন, সাংগঠনিক সম্পাদক আমিন মাহাজন, চাঁদপুর ইউপি চেয়ারম্যান শহিদুল্লাহ কিরন, সোনাপুর ইউপি চেয়ারম্যান মেহেদী হাসান মিশু, শম্ভুপুর ইউপি চেয়ারম্যান মোঃ রাসেল মিয়া, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান কোহিনুর বেগম শিলাসহ আওয়ামী লীগ ও সব সহযোগী সংগঠনের নেতারা।
বিশ্বনাথ (সিলেট) : দিবসের প্রথম প্রহরে উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, পৌরসভা, থানা প্রশাসন, উপজেলা আওয়ামী লীগ, পল্লিবিদ্যুৎ সমিতি, উপজেলা আওয়ামী লীগ, কৃষকলীগ, শ্রমিক লীগ, যুবলীগ, সেচ্ছাসেবক লীগ, বিশ্বনাথ প্রেসক্লাব, সাংবাদিক ইউনিয়ন, পৌর কৃষক লীগসহ বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠন। এরপর সকাল থেকে বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠন একে একে শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করেন। সকালে শ্রদ্ধা নিবেদন করে বিশ্বনাথ উপজেলা বিএনপি ও অঙ্গসংগঠন, জাতীয় পার্টি, পৌর আওয়ামী লীগ, পৌর বিএনপি, ছাত্রলীগ, বঙ্গবন্ধু ফাউন্ডেশন, ডেফোডিল এসোসিয়েশন, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও বিভিন্ন সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠন।
এদিকে, বেলা ১১টায় উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা প্রশাসনের আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার ও পৌর প্রশাসক নুসরাত জাহানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান এসএম নুনু মিয়া। সভায় আরও বক্তব্য রাখেন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আসমা জাহান সরকার, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা আব্দুস শহীদ হোসেন, উপজেলা কৃষি কর্মকর্তা কনক চন্দ্র রায়, সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ছয়ফুল হক, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আব্দুর রাজ্জাক, প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক নবীন সোহেল, উপজেলা এইও সজীব সরকার, আনসার ভিডিপি কর্মকর্তা আমির আলী, স্বাস্থ্য সহকারি কর্মকর্তা সুদীপ রঞ্জন প্রমূখ।
নাগরপুর (টাঙ্গাইল) : প্রথম প্রহরে শহীদ মিনারে পুস্পস্তবক অর্পন করে উপজেলা প্রশাসন, পুলিশ, মুক্তিযোদ্ধা সংসদ, উপজেলা আওয়ামীলীগ, বিএনপি, নাগরপুর প্রেসক্লাবসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনেরকর্মীরা। উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার সিফাত-ই-জাহানের সভাপতিত্বে আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. হুমায়ুন কবীর, কৃষি কর্মকর্তা মো. আব্দুল মতিন বিশ্বাস, নাগরপুর থানার তদন্ত কর্মকর্তা মো.জাঙ্গাগীর আলম, উপজেলা শিক্ষা অফিসার মো. মনিরুজ্জামান, নাগরপুর সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ মো. শাহ-আলম মিয়া প্রমুখ। আলোচনা শেষে পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
পাঁচবিবি (জয়পুরহাট) : পৌর পার্ক স্মৃতিসৌধে রাত ১২.০১ মিনিটে উপজেলা প্রশাসন, থানা পুলিশ প্রশাসন, পৌর প্রশাসন, উপজেলা আ.লীগ, উপজেলা বিএনপি, জাতীয় পার্টিসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন পুষ্পমাল্য অর্পন করেন। ভোরে উপজেলা প্রশাসন পরিষদ চত্ত্বরে জাতীয় পতাকা উত্তোলন করে। সকাল ৮টায় পৌর পার্কের স্মৃতিসৌধে পৌর প্রশাসন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পনসহ সকাল সাড়ে ৮ টায় প্রভাত ফেরীর দুটি র‌্যালী বের হয়ে শহরের প্রধান সড়কগুলো প্রদক্ষিন করে।
প্রভাত ফেরিতে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. বরমান হোসেন, উপজেলা ভাইস-চেয়ারম্যান সোহরাব হোসেন মন্ডল, পৌর মেয়র হাবিবুর রহমান হাবিব, থানার ওসি পলাশ চন্দ্র দেব, উপজেলা আ.লীগ সভাপতি আবু বকর সিদ্দিক মণ্ডল ও সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মিছির আলী মণ্ডলসহ বিভিন্ন পেশা ও সংগঠনের লোকজন র‌্যালীতে অংশ নেন। এছাড়া বিভিন্ন মসজিদ, মন্দির, গীর্জা সহ বিভিন্ন ধর্মীয় উপসানলয়ে ভাষা শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ দোয়া ও প্রার্থনা করা হয়। দিবস উপলক্ষে বিভিন্ন বয়সী শিক্ষার্থীদের নাটক, কবিতা, গান, আবৃত্তি অনুষ্ঠিত হয়। ২য় পর্বে অনুষ্ঠিত হয় পুরস্কার বিতরনী অনুষ্ঠান।
গজারিয়া (মুন্সীগঞ্জ) : রাত ১২টা ১ মিনিটে উপজেলা নির্বাহী কর্মকর্তা জিয়াউল ইসলাম চৌধুরীর নেতৃত্বে উপজেলা প্রশাসন এবং উপজেলা পরিষদের চেয়ারম্যান আমিরুল ইসলামের নেতৃত্বে উপজেলা পরিষদ উপজেলা চত্বরে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্প মাল্য অর্পন করেন। পরবর্তীতে আওয়ামীলীগ, বিএনপি, মুক্তিযোদ্ধা, উপজেলা প্রেসক্লাব, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, বিভিন্ন এনজিও সামাজিক প্রতিষ্ঠান সামাজিক দুরত্ব বজায় রেখে শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পন করেন। সকাল সাড়ে ১০ টায় উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে নির্বাহী কর্মকর্তা জিয়াউল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে আলোচনা সভা ও পুরষ্কার বিতরণী অনুষ্টিত হয়।
সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আমিরুল ইসলাম। বিশেষ অতিথির বক্তৃতা করেন, গজারিয়া থানার ওসি মো. রইছ উদ্দিন, ভাইস চেয়ারম্যান আতাউর রহমান নেকি খোকন, মহিলা ভাইস চেয়ারম্যান খাদিজা আক্তার আঁখি, উপজেলা আওয়ীমীলীগ সভাপতি এম মহশিন চৌধুরী প্রমুখ।
আলোচনা সভা শেষে শহীদ দিবসে বিভিন্ন কুইজ ও রচনা প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করা হয়।
বোদা (পঞ্চগড়) : প্রথম প্রহরে বোদা কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) মো. আহসান কিবরিয়া সিদ্দিকি। এ সময় উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যাপক মো. ফারুক আলম টবি, উপজেলা নির্বাহী অফিসার মো. সোলায়মান আলী, পৌর মেয়র এড. ওয়াহিদুজ্জামান সুজা, বোদা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবু সাঈদ চৌধুরী, উপজেলা ভাইস চেয়ারম্যান মো. মকলেছার রহমান জিল্লু, মহিলা ভাইস চেয়ারম্যান ল²ী রানী, পৌর আওয়ামী লীগের সভাপতি আবু হেনা মো. ইমতিয়াজ হোসেন মির্জা, উপজেলা আওয়ামী লীগ সহ-সভাপতি আজাহার আলীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন। এরপর উপজেলা আওয়ামী লীগ, বোদা পৌর আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, বোদা উপজেলা প্রেস ক্লাব, বিএনপি, জাতীয় পার্টি, বিভিন্ন সাংস্কৃতিক ও সামাজিক সংগঠনের পক্ষে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এছাড়াও দুপুরে পাথরাজ সরকারি কলেজের সাংস্কৃতিক মঞ্চে অংকুর ফাউন্ডেশন দিবস উপলক্ষে একুশ জন প্রতিবন্ধীকে হুইল চেয়ার দেয়। উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যাপক ফারুক আলম টবি প্রতিবন্ধীদর হাতে হুইল চেয়ার তুলে দেন। এ সময় উপজেলা নির্বাহী অফিসার মো. সোলেমান আলী, পাথরাজ সরকারি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. আমিনুল ইসলাম, বোদা মহিলা কলেজের অধ্যক্ষ মো. আশরাফুল আলম লিটন, উপজেলা ভাইস চেয়ারম্যান মো. মোখলেছার রহমান জিল্লু, অংকুর ফাউন্ডেশন চেয়ারম্যান খাইরুল হাসান সিফাত, প্রধান শিক্ষক রবিউল আলাম সাবুল, জেলা পরিষদ সদস্য মোস্তাফিজুর রহমান, মো. মিরাজ ইসলাম মিঠু প্রমুখ উপস্থিত ছিলেন। 
নকলা (শেরপুর) : রাত ১২টা ১ মিনিটে শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ, দিনের শুরুতে জাতীয় পতাকা ও কালো পতাকা উত্তোলন, আলোচনা ও দোয়া অনুষ্ঠিত হয়। দুপুরে পরিষদ হলরুমে বঙ্গবন্ধু ও ভাষা আন্দোলন শীর্ষক আলোচনা সভা, ভাষাসৈনিকদের সংবর্ধনা, কবিতা আবৃত্তি, সুন্দর হাতের লেখা, রচনা প্রতিযোগিতা ও চিত্রাঙ্কনসহ নানা প্রতিযোগীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। এ সময় বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজুর রহমান, উপজেলা চেয়ারম্যান শাহ্ মোহাম্মদ বোরহান উদ্দিন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. শফিকুল ইসলাম জিন্নাহ, সভাপতি আম্বিয়া খাতুন, ভাইস চেয়ারম্যান সারোয়ার আলম তালুকদার, প্রাণী সম্পদ কর্মকর্তা ড. ইসহাক আলী, ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোহাম্মদ আলতাব আলী, পুলিশ কর্মকর্তা (তদন্ত), বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদের সাধারণ সম্পাদক মাহবুবুল আলম বিদ্যুৎ, যুবলীগের যুগ্ম আহ্বায়ক রেজাউল হক রিপন, জাতীয় শ্রমিক লীগের সাধারণ সম্পাাদক শ্যামল চন্দ্র সূত্রধর প্রমুখ।
বোরহানউদ্দিন (ভোলা) : দিবসের প্রথম প্রহরে বোরহানউদ্দিনে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, উপজেলা আ.লীগ, মুক্তিযোদ্ধা সংসদ, থানা পুলিশ, যুবলীগ, ছাত্রলীগ, মাধ্যমিক শিক্ষক সমিতি, উপজেলা প্রকৌশলী, ওজোপাডিকো, নতুন বিদ্যুৎ বাংলাদেশ লিমিটেড, সরকারি আব্দুল জব্বার কলেজ, মহিলা কলেজ, কুতুব মাধ্যমিক বিদ্যালয়সহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।
পুষ্পস্তবক অর্পণ শেষে শহীদদের প্রতি সন্মান প্রদর্শন করেন এবং সেখানে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থেকে ভাষা আন্দোলনের শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। ওই সময় উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান আবুল কালাম আজাদ, উপজেলা নির্বাহী অফিসার মো. সাইফুর রহমান, পৌর মেয়র রফিকুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগ সভাপতি মো. জসিম উদ্দিন হায়দার, উপজেলা ভাইস চেয়ারম্যান রাসেল আহমেদ মিয়া, থানা ইনচার্জ মো. শাহিন ফকির প্রমুখসহ বিভিন্ন শ্রেণির মানুষ। এছাড়া বোরহানউদ্দিন উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে প্রভাতফেরি করা হয়।
হোমনা (কুমিল্লা) : উপজেলা পরিষদ, পৌরসভা, প্রশাসন, বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক সংগঠন ও শিক্ষাপ্রতিষ্ঠানের উদ্যোগে শহীদ বেদিতে পুষ্পস্তবক অর্পণ, রচনা প্রতিযোগিতা, কবিতা আবৃত্তি, আলোচনা সভার মধ্য দিয়ে দিবসটি পালিত হয়েছে।
উপজেলা পরিষদ মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার রুমন দে। প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য সেলিমা আহমাদ, বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান রেহানা বেগম। বক্তব্য দেন পৌর মেয়র মো. নজরুল ইসলাম, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মহাসিন সরকার ও মহিলা ভাইস চেয়ারম্যান নাছিমা আক্তার রীনা, সহকারী কমিশনার (ভূমি) মিজানুর রহমান, মুক্তিযোদ্ধা মোশারফ হোসেন ও মো. হুমায়ূন কবীর প্রমুখ। সঞ্চালনা করেন পল্লী উন্নয়ন কর্মকর্তা স্বপন চন্দ্র বর্মণ।
মনোহরদী (নরসিংদী) : একুশের প্রথম প্রহর রাত ১২টা ১ মিনিটে পৌর কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন। এরপর উপজেলা চেয়ারম্যান সাইফুল ইসলাম খান বীরু, উপজেলা নির্বাহী কর্মকর্তা এ এস এম কাসেম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি ফজলুল হক, সাধারণ সম্পাদক প্রিয়াশীষ রায়, পৌর মেয়র আমিনুর রশিদ সুজন, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আনিচুর রহমান, প্রেস ক্লাবের সভাপতি শ্যামল মিত্র, স্থানীয় মুক্তিযোদ্ধারা, বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয় ভাষা শহীদদের। সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে প্রভাতফেরি পৌরসভার বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ করে। তাছাড়া বিভিন্ন স্কুল-কলেজ ও সরকারি বেসরকারি প্রতিষ্ঠান নানা আয়োজনের মধ্য দিয়ে দিবসটি পালন করে।
রাণীনগর (নওগাঁ) : প্রথম প্রহর রাত ১২টা ১ মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে দিবসের কর্মসূচি শুরু হয়। সংসদ সদস্য আনোয়ার হোসেন হেলাল, উপজেলা প্রশাসন, থানা, মুক্তিযোদ্ধা কমান্ড, প্রেস ক্লাব, বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক সংগঠন, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে। সকাল ৯টায় উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ চত্বর থেকে প্রভাতফেরি বের হয়ে সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। এরপর উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
ধামইরহাট (নওগাঁ) : প্রথম প্রহর রাত ১২টা ১ মিনিটে উপজেলা চত্বরে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে দিবসের সূচনা হয়। পুষ্পস্তবক অর্পণ করেন উপজেলা প্রশাসন, বিভিন্ন রাজনৈতিক দলের নেতা, শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান, বিভিন্ন সংগঠন, প্রেস ক্লাব সভাপতি ও সাধারণ সম্পাদক। সকাল সাড়ে ৬টায় প্রভাতফেরি, ৮টায় শিশুদের চিত্রাঙ্কন, রচনা প্রতিযোগিতা, ১১টায় শহীদ মিনারে উপজেলা নির্বাহী অফিসার গণপতি রায়ের সভাপতিত্বে আলোচনা অনুুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান আজাহার আলী, ভাইস চেয়ারম্যান সোহেল রানা, মহিলা ভাইস চেয়ারম্যান সাবিনা এক্কা, সহকারী কমিশনার (ভূমি) সিব্বির আহম্মেদ, ওসি মোজাম্মেল হক কাজী, আওয়ামী লীগ সভাপতি দেলদার হোসেন ও সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম, প্রেস ক্লাবের সভাপতি আব্দুল আজিজ প্রমুখ।
কালাই (জয়পুরহাট) : প্রথম প্রহরে উপজেলা পরিষদ চত্বরের শহীদ মিনারে উপজেলা প্রশাসন, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, রাজনৈতিক দল ও বিভিন্ন সংগঠন পুষ্পস্তবক অর্পণ করে। সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সরকারি ও বেসরকারি সব প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। সকাল ৯টায় কাকলি শিশু নিকেতনে চিত্রাঙ্কন, সুন্দর হাতের লেখা ও শুদ্ধবাংলা বানান প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। বেলা সাড়ে ১১টায় উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী অফিসার টুকটুক তালুকদারের সভাপতিত্বে ও উপজেলা যুবউন্নয়ন অফিসার এ কে এম রওশন আলমের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান মিনফুজুর রহমান মিলন। বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান হেলাল উদ্দিন মোল্ল্যা ও সাবানা আক্তার। বক্তব্য দেন পৌর মেয়র রাবেয়া সুলতানা, উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ডা. হাসান আলী প্রমুখ।
বকশীগঞ্জ (জামালপুর) : প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন উপজেলা প্রশাসন, থানা, পৌরসভা, মুক্তিযোদ্ধা সংসদ, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মী ও পেশাজীবী সংগঠন। গণগ্রন্থাগারে চিত্রাঙ্কন ও কবিতা আবৃত্তি, আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মুন মুন জাহান লিজা। প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান আব্দুর রউফ তালুকদার। এ সময় উপস্থিত ছিলেন সহকারী কমিশনার (ভূমি) মাহবুবুর রহমান, উপজেলা স্বাস্থ্য ও পরিবার কর্মকর্তা ডা. প্রতাপ নন্দী প্রমুখ।
ফুলবাড়ী (দিনাজপুর) : প্রথম প্রহরে শহীদ বেদিতে পুষ্পস্তবক অর্পণ করেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির সভাপতি মো. মোস্তাফিজুর রহমান ফিজার এমপি। এছাড়া উপজেলা চেয়ারম্যান আতাউর রহমান মিল্টন, নির্বাহী কর্মকর্তা রিয়াজ উদ্দিন, পৌর মেয়র মাহমুদ আলম লিটন, জেলা পরিষদ, ফুলবাড়ী থানা, প্রেস ক্লাব, বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক সংগঠন, শিক্ষাপ্রতিষ্ঠান, বিভিন্ন বেসরকারি সংস্থা-প্রতিষ্ঠান, শ্রমিক সংগঠন শহীদ মিনারের বেদিতে পুষ্পস্তবক অর্পণ করে। এছাড়া প্রশাসনের উদ্যোগে আলোচনা সভা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।
বিশ্বম্ভরপুর (সুনামগঞ্জ) : দিবসটি পালনে প্রথম প্রহর রাত ১২টা ১ মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ এবং জাতীয় পতাকা অর্ধনমিত করা হয়। পুষ্পস্তপক অর্পণ করে উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, পুলিশ প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড, বিভিন্ন রাজনৈতিক দল, শিল্পকলা একাডেমি, উপজেলা ক্রীড়া সংস্থা, প্রেস ক্লাব, উদীচী শিল্পী গোষ্ঠী, দিগেন্দ্র বর্মণ ডিগ্রি কলেজ, সরকারি মডেল উচ্চ বিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও সংগঠন।
সকাল ১০টায় উপজেলা প্রশাসনের আয়োজনে আলোচনা সভা ও শিল্পকলা একাডেমির শিল্পীদের পরিবেশনায় গান পরিবেশন করা হয়। উপজেলা নির্বাহী অফিসার সাদিউর রহিম জাদিদের সভাপতিত্বে ও শিক্ষক অঞ্জন কুমার দের সঞ্চালনায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
মাধবপুর (হবিগঞ্জ) : প্রথম প্রহর রাত ১২টা ১ মিনিটে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে শহীদ মিনারে শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ মঈনুল ইসলাম। পরে পৌর মেয়র হাবিবুর রহমান মানিক, থানার ওসি আব্দুর রাজ্জাক, উপজেলা আওয়ামী লীগ, বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতাকর্মীরা পুষ্পস্তবক অর্পণ করেন।
এদিকে দুপুরে উপজেলা পরিষদ চত্বরে বইমেলার উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ মঈনুল ইসলাম। এ সময় উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা শাহ্ মো. মুসলিম, উপজেলা কৃষি কর্মকর্তা আল মামুন হাসান প্রমুখ।
তাড়াইল (কিশোরগঞ্জ) : রাত ১২টা ১ মিনিটে উপজেলা পরিষদ চত্বরে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন উপজেলা নির্বাহী অফিসার লুবনা শারমীনসহ উপজেলায় কর্মরত বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারী। এছাড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. জহিরুল ইসলাম ভূঁইয়া শাহীন, ভাইস চেয়ারম্যান মো. নাজমুল হক আকন্দ, আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আজিজুল হক ভূঁইয়া মোতাহার, সাধারণ সম্পাদক মো. গিয়াস উদ্দিন লাকী, উপজেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক শরিফুল মাহমুদ শোয়েব, উপজেলা জাতীয় পার্টির যুগ্ম আহ্বায়ক এ কে এস জামান সম্রাট শহীদদের প্রতি শ্রদ্ধা জানান। তাড়াইল মুক্তিযোদ্ধা সরকারি কলেজে পুষ্পস্তবক অর্পণ করেন ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. ফারুক উদ্দিন আহম্মেদ, সহকারী অধ্যাপক মোহাম্মদ রফিকুল ইসলাম।
ক্ষেতলাল (জয়পুরহাট) : জয়পুরহাট মহিলা ডিগ্রি কলেজে সকাল সাড়ে ১০টায় জাতীয় পতাকা উত্তোলন ও শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। পরে অধ্যক্ষ আব্দুল মুমিন মণ্ডলের সভাপতিত্বে ও প্রভাষক শাহেদের সঞ্চালনায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য দেন- কলেজের ভাইস প্রিন্সিপাল মেহেদী হাসান, সিনিয়র প্রভাষক মোস্তাফিজুর রহমান, প্রভাষক আয়েশা আক্তার কবিতা প্রমুখ।
ঘাটাইল (টাঙ্গাইল) : প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করেন সংসদ সদস্য আতাউর রহমান খান, উপজেলা চেয়ারম্যান শহিদুল ইসলাম লেবু, উপজেলা নির্বাহী অফিসার সোহাগ হোসেনসহ প্রসাশনের কর্মকর্তারা। সকাল ৮টায় প্রভাতফেরি, শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, নীরবতা পালনের মধ্য দিয়ে দিবসটি পালন করে ঘাটাইল প্রেস ক্লাব। এ সময় উপস্থিত ছিলেন প্রেস ক্লাব সভাপতি খান ফজলুর রহমান, সহসভাপতি উত্তম আর্য্য, সাধারণ সম্পাদক রবিউল আলম বাদল, যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুল লতিফ প্রমুখ।
বোয়ালমারী (ফরিদপুর) : দিবসের প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়। উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, পৌরসভা, আওয়ামী লীগ, বিএনপি, পল্লী বিদ্যুৎ সমিতি, সমবায় সমিতি, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, থানা পুলিশ, সাব রেজিস্ট্রার অফিস, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগ, বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থা ও সংগঠন পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানায়। যারা শ্রদ্ধা জানিয়েছেন তাদের মধ্যে রয়েছেন উপজেলা চেয়ারম্যান এম এম মোশাররফ হোসেন মুশা মিয়া, সাধারণ সম্পাদক মো. শাহজাহান মীরদাহ পিকুল, ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় সভাপতি লিয়াকত শিকদার, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রেজাউল করিম, পৌরসভার মেয়র মো. সেলিম রেজা লিপন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. খালেদুর রহমান, ওসি মোহাম্মদ নুরুল আলম প্রমুখ। সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সব সরকারি-বেসরকারি, আধা স্বায়ত্তশাসিত ভবন, শিক্ষাপ্রতিষ্ঠান এবং বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোতে জাতীয় পতাকা অর্ধনমিত করা হয়। সকাল সাড়ে ৭টায় উপজেলা চত্বর থেকে শুরু হয়ে কেন্দ্রীয় শহীদ মিনার পর্যন্ত প্রভাতফেরি অনুষ্ঠিত হয়। ভাষা আন্দোলনের তাৎপর্য নিয়ে সেখানে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সকাল ৯টায় উপজেলা পরিষদ হলরুমে চিত্রাঙ্কন, সুন্দর হাতের লেখা ও রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়