ঢাবির সাবেক অধ্যাপক শামসুল হক মোল্লা মারা গেছেন

আগের সংবাদ

বদলে যাচ্ছে মাদকবিরোধী যুদ্ধ

পরের সংবাদ

অর্থ আত্মসাৎ : সাদিয়া ইন্টারন্যাশনালের মালিকের ৫ বছর সাজা

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ফেব্রুয়ারি ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : অর্থ আত্মসাতের মামলায় মেসার্স সাদিয়া ইন্টারন্যাশনালের মালিক নাজমুল হকের ৫ বছর সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। গতকাল বৃহস্পতিবার ঢাকার বিশেষ জজ আদালত-৯ এর বিচারক শেখ হাফিজুর রহমান এ রায় ঘোষণা করেন। একই সঙ্গে আসামিকে ৫০ হাজার টাকা জরিমানা এবং অনাদায়ে আরও তিন মাস বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়েছে। তবে আসামি নাজমুল হক পলাতক থাকায় তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন আদালত।
২০১১ সালের ২৯ ডিসেম্বর দুদকের তৎকালীন উপপরিচালক গোলাম মোস্তফা মতিঝিল থানায় মামলাটি দায়ের করেন। এতে বলা হয়, নাজমুল হক ১৯৯৬ সালের ২৮ নভেম্বর প্রাইম ব্যাংকের মতিঝিল শাখায় একটি চলতি হিসাব খোলেন। তিনি ভারত থেকে ডিজেল ইঞ্জিনের স্পেয়ার পার্টস আমদানির জন্য ২৫ শতাংশ মার্জিনে দুটি এলসির জন্য আবেদন করে ৫ লাখ ২৩ হাজার টাকা জমা দেন। আবেদনে ৭ সেপ্টেম্বর ১০ লাখ ২৪ হাজার ৪৯১ টাকার এলসি ভারতীয় সরবরাহকারী প্রতিষ্ঠান মেসার্স বনানী এন্টারপ্রাইজের অনুকূলে রাখা হয়। মালামাল আমদানির পর ব্যাংক থেকে বারবার তাগাদা দেয়া সত্ত্বেও গ্রাহক ও আমদানিকারক নাজমুল হক ব্যাংক থেকে আমদানি করা মালামালের শিপিং ডকুমেন্ট ছাড় করেননি এবং কাস্টমস থেকে মালামাল খালাস করেননি। শিপিং ডকুমেন্ট ছাড় না করে এবং কাস্টমস থেকে মালামাল খালাস না করে ২৫ শতাংশ মার্জিনে ৪৯ হাজার ২০০ মার্কিন ডলারের (২০ লাখ ৮৭ হাজার ৭২৭ টাকা) দুটি এলসি খুলে ৫ লাখ ২৩ হাজার টাকা বাদে ব্যাংকের পাওনা বাবদ ১৫ লাখ ৬৪ হাজার ৭২৭ টাকা আত্মসাৎ করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়