অনেকেই মেলা প্রাঙ্গণে ঘুরে বেড়ান ও সেলফি তোলেন : ছুটির দিনে বাণিজ্যমেলায় উপচে পড়া ভিড়

আগের সংবাদ

ঘরে ঘরে সর্দি কাশি জ্বর : নমুনা পরীক্ষায় ৮০ শতাংশেরই করোনা > ‘পজেটিভ’ হওয়ার ভয়ে নমুনা পরীক্ষায় অনাগ্রহ

পরের সংবাদ

ঝড়ে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রে হাজারো ফ্লাইট বাতিল

প্রকাশিত: জানুয়ারি ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : শীতকালীন ঝড়ে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলীয় অঞ্চল। ঝড়ের সঙ্গে প্রচণ্ড তুষারপাত ও বাতাস বয়ে যাওয়ার কারণে গতকাল শনিবার হাজারো অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ফ্লাইট বাতিল করেছে দেশটি। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে। নিউইয়র্ক, বোস্টনসহ যুক্তরাষ্ট্রের উত্তর-পূর্বাঞ্চল ঝড়ের কবলে পড়েছে। নিউইয়র্কে তুষার সরানোর যন্ত্রপাতি প্রস্তুত রাখা হয়েছে। মেয়র এরিক অ্যাডামস এক টুইটার পোস্টে লিখেছেন, শহরের রাস্তায় এক ফুট পুরু তুষার জমতে পারে। নিউইয়র্ক ও নিউজার্সির গভর্নররা নিজ নিজ এলাকায় জরুরি অবস্থা ঘোষণা করেছেন। বোস্টনে তুষারপাতজনিত জরুরি অবস্থা ঘোষণা করেছেন সেখানকার মেয়র মিশেল উ। যুক্তরাষ্ট্রের জাতীয় আবহাওয়া দপ্তর জানিয়েছে, শনিবার রাত থেকে রবিবার সকাল পর্যন্ত প্রচণ্ড ঠাণ্ডা বাতাসের কারণে তাপমাত্রা আরো অনেক কমে যেতে পারে।
এমন অবস্থায় হাজারো ফ্লাইট বাতিল করতে বাধ্য হয়েছে কর্তৃপক্ষ। ফ্লাইট ট্রেকার ফ্লাইটঅ্যাওয়ারের তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রে শনিবার পূর্ব নির্ধারিত ৩ হাজার ৪০০টি অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ফ্লাইট চলাচল বাতিল করা হয়েছে। শুক্রবার বাতিল করা হয়েছিল ১ হাজার ৪০০ এর বেশি ফ্লাইট।
নিউইয়র্কে লং আইল্যান্ড, নিউইয়র্ক সিটি ও হাডসন ভ্যালি এলাকায় প্রচণ্ড তুষারপাতের কারণে পুরু স্তরের বরফ জমেছে। এসব এলাকার বাসিন্দাদের উদ্দেশ করে এক বিবৃতিতে নিউইয়র্কের গভর্নর ক্যাথি হোকুল বলেন, আজ রাতে নিরাপদে বাড়ি ফিরুন। এরপর সপ্তাহ শেষ হওয়া পর্যন্ত বাড়িতে অবস্থান করুন। অপ্রয়োজনীয় ভ্রমণ এড়িয়ে চলুন।
যুক্তরাষ্ট্রের জাতীয় আবহাওয়া দপ্তরের পূর্বাঞ্চলীয় শাখা জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টায় ঝড়ের তীব্রতা দ্রুত বাড়তে পারে। ঝড়ের তীব্রতা বাড়ার এমন প্রবণতাকে মাঝে মাঝে ‘বোমা ঘূর্ণিঝড়’ বলে অভিহিত করা হয়ে থাকে।
উল্লেখ্য, দুই সপ্তাহ আগে অপর একটি শীতকালীন ঝড়ের কবলে পড়েছিল উত্তর আমেরিকার পূর্বাঞ্চল। ঝড়ের কারণে জর্জিয়া থেকে কানাডা পর্যন্ত তুষারে ঢাকা পড়েছিল। এতে হাজারো ঘরবাড়ি বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছিল এবং হাজারো ফ্লাইট চলাচলে বিঘœ ঘটেছিল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়