চট্টগ্রামে রিকশা-বাসের সংঘর্ষে যাত্রী নিহত

আগের সংবাদ

ইসি গঠন বিল ‘তড়িঘড়ি’ পাস : বিএনপি ও জাপার তীব্র বিরোধিতা > সার্চ কমিটিতে থাকবেন একজন নারী সদস্য

পরের সংবাদ

সেতু নির্মাণের দাবি : বিচ্ছিন্ন গজারিয়ায় চলাচলে একমাত্র ভরসা নৌকা

প্রকাশিত: জানুয়ারি ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

মোয়াজ্জেম হোসেন জুয়েল, গজারিয়া (মুন্সীগঞ্জ) থেকে : গজারিয়া উপজেলার বিভিন্ন গ্রামের পাশ দিয়ে বয়ে গেছে নানা শাখা নদী। নৌযান ছাড়া যোগাযোগের বিকল্প কোনো ব্যবস্থা নেই। এক গ্রাম থেকে অন্য গ্রামে যেতেও একমাত্র ভরসা নৌকা ও ট্রলার। আর এই ঝুঁকিপূর্ণ যাতায়াতে সংগ্রাম করে চলছেন এলাকাবাসী, বিশেষ করে শিক্ষার্থীরা। এসব নদী ও শাখা নদীর কারণে জেলা সদর থেকে অনেকটা বিচ্ছিন্ন উপজেলাটি। গজারিয়ার রসুলপুর, দৌলতপুর, ইমামপুর, আঁধারমানিক, করিমখাঁ, মাথাভাঙ্গা প্রভৃতি গ্রামে প্রায় ৩০ হাজার লোকের বসবাস। আশপাশে কোনো হাইস্কুল না থাকায় এসব গ্রামের ৪ হাজারেরও বেশি শিক্ষার্থীকে লেখাপড়ার জন্য আসতে হয় গজারিয়া পাইলট হাইস্কুল এবং গজারিয়া পাইলট উচ্চ বালিকা বিদ্যালয়ে।
এছাড়া রয়েছে গজারিয়া বাতেনিয়া আলিম মাদ্রাসা, মাথাভাঙ্গা মহিলা আলিম মাদ্রাসা, গজারিয়া সরকারি ডিগ্রি কলেজ। প্রতিদিন ঝুঁকি নিয়ে ট্রলারে নদী পার হয়ে বিদ্যালয়ে যেতে হয় শিক্ষার্থীদের। বিশেষ করে বৃষ্টির দিনে এবং দুর্যোগপূর্ণ আবহাওয়ায় চরম দুর্ভোগে পড়েন তারা। সেতু নির্মাণ করে নিরাপদ যাতায়াত নিশ্চিত করার দাবি এলাকাবাসীর।
এদিকে ভবেরচর-গজারিয়া-মুন্সীগঞ্জ সড়কের ৫ কিলোমিটারে ফুলদি নদীর উপর সেতু নির্মাণের প্রস্তাবনা গৃহীত এবং ভিত্তিপ্রস্তর স্থাপিত হয় ২০০২ সালের ২৮ ফেব্রুয়ারি। কিন্তু নানা জটিলতায় ১৯ বছর পার হলেও সেতুটি নির্মাণ হয়নি। এলাকাবাসী এবং শিক্ষার্থীদের ঝুঁকিহীন যাতায়াতে এ ব্যাপারে অতি দ্রুত পদক্ষেপ নিতে প্রশাসনের কাছে দাবি জানিয়েছেন উপজেলাবাসী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়