নাসির-তামিমার বিয়েকাণ্ডে মামলা : অভিযোগ গঠনের আদেশ ৯ ফেব্রুয়ারি

আগের সংবাদ

ক্লিনিক্যাল গাইডলাইন চূড়ান্ত : যুক্ত হচ্ছে নতুন নতুন তথ্য, আইসোলেশনের সময়সীমা ৫ দিনের বেশি চান বিশেষজ্ঞরা

পরের সংবাদ

মহিলা পরিষদ : শাবিপ্রবির সংকট দ্রুত নিরসনের দাবি

প্রকাশিত: জানুয়ারি ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : শিক্ষার্থীদের সমস্যা সমাধানের ক্ষেত্রে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) প্রশাসনের উদাসীনতা ও অবহেলার কারণে এমন সংকট তৈরি হয়েছে। উদ্ভূত পরিস্থিতিতে উদ্বেগ প্রকাশ করে এ সংকট নিরসনে দ্রুত উদ্যোগ নেয়ার দাবি জানিয়েছে বাংলাদেশ মহিলা পরিষদ।
গতকাল মঙ্গলবার বিকালে মহিলা পরিষদের উদ্যোগে অনলাইনে এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়। সংবাদ সম্মেলনে মডারেটর ছিলেন সংগঠনের কেন্দ্রীয় কমিটির সভাপতি ডা. ফওজিয়া মোসলেম। লিখিত বক্তব্য উপস্থাপন করেন শিক্ষা ও সংস্কৃতি উপপরিষদ সম্পাদক খুরশিদা ইমাম। ঘটনার অভিজ্ঞতা বর্ণনা করেন সংগঠনের সিলেট জেলা শাখার সাধারণ সম্পাদক রওশন আরা মুকুল।
অনশনরত শিক্ষার্থীদের নিরাপত্তা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করে পরিস্থিতির দ্রুত অবসানসহ শিক্ষার্থীদের সমস্যার সমাধান করে তাদের শিক্ষাজীবনে ফিরিয়ে নিয়ে আসার আহ্বান জানানো হয়। পাশাপাশি শিক্ষার্থীদের দাবি-দাওয়া আদায়ের লক্ষ্যে গণতান্ত্রিক আন্দোলনকে দমন-পীড়নের মাধ্যমে বন্ধ না করে অভিভাবকতুল্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও প্রশাসনকে আলাপ-আলোচনার মাধ্যমে যথাযথ ব্যবস্থা নিতে কয়েকটি দাবি তুলে ধরা হয়।
সেই দাবিগুলো হলো- অনশনরত শিক্ষার্থীদের অনাকাক্সিক্ষত কোনো ধরনের ক্ষয়ক্ষতির আগেই এ বিষয়ে জরুরি উদ্যোগ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে নিতে হবে। প্রয়োজনে শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে হস্তক্ষেপ করতে হবে।

আন্দোলনরত ছাত্রীদের ওপর যারা হামলা করেছে তাদের শনাক্ত করে বিচারের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। বিশ্ববিদ্যালয়ের সব অব্যবস্থাপনা দূর করে শিক্ষার সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করতে হবে। গণতান্ত্রিক পরিবেশ বজায় রাখার জন্য এবং এ ধরনের অনাকাক্সিক্ষত ঘটনার প্রতিরোধে সব বিশ্ববিদ্যালয়ের প্রশাসনকে শিক্ষার্থীদের দাবি-দাওয়া নিয়ে আলোচনার মাধ্যমে সমাধানের লক্ষ্যে আরো সংবেদনশীল আচরণ করতে হবে। আন্দোলনরত শিক্ষার্থীদের জীবনের নিরাপত্তা নিশ্চিত ও অনশনরত শিক্ষার্থীদের সুচিকিৎসা নিশ্চিত করতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়