নাসির-তামিমার বিয়েকাণ্ডে মামলা : অভিযোগ গঠনের আদেশ ৯ ফেব্রুয়ারি

আগের সংবাদ

ক্লিনিক্যাল গাইডলাইন চূড়ান্ত : যুক্ত হচ্ছে নতুন নতুন তথ্য, আইসোলেশনের সময়সীমা ৫ দিনের বেশি চান বিশেষজ্ঞরা

পরের সংবাদ

কুষ্টিয়ায় অবৈধ ৯ ইটভাটাকে জরিমানা

প্রকাশিত: জানুয়ারি ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ আপডেট: জানুয়ারি ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক, কুষ্টিয়া : কুষ্টিয়ায় দ্বিতীয় দিনের মতো অবৈধ ১০ ইটভাটায় পরিবেশ অধিদপ্তর অভিযান চালিয়েছে। অভিযানে কাঠ পোড়ানোসহ বিভিন্ন অনিয়মের কারণে ৯ ইটভাটায় মোট ১৮ লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে। কেএবি ব্রিকস নামে সনাতন পদ্ধতির ইটভাটা ভেঙে দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। গতকাল মঙ্গলবার সকালে মিরপুর ও সদর উপজেলায় এ অভিযান শুরু হয়। পরিবেশ অধিদপ্তর ঢাকার নির্বাহী ম্যাজিস্ট্রেট সাঈদা পারভীন এ অভিযান পরিচালনা করেন।
তিনি বলেন, ইট প্রস্তুত ও ভাটা স্থাপন আইন ২০১৩ সংশোধিত ২০১৯ আইন অনুযায়ী এসব ভাটাকে ৫০ হাজার থেকে ৩ লাখ টাকা পর্যন্ত জরিমানা করা হয়।
এদের মধ্যে ভাই ভাই ব্রিকস, এমআইএইচ ব্রিকস ও এম এন্ড এস ব্রিকসকে ৩ লাখ টাকা করে, কেপিবি ব্রিকস ও আরপিকে ব্রিকসকে ২ লাখ ৫০ হাজার টাকা করে, এইচএইচবি ব্রিকসকে দেড় লাখ টাকা, এনবিসি ব্রিকস ও এমসএসবি ব্রিকসকে ১ লাখ টাকা করে এবং কেএইচবি ব্রিকসকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।
এ সময় কুষ্টিয়া পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক আতাউর রহমান, সহকারী পরিচালক কমল কুমার বর্মনসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন। এর আগের দিন ভেড়ামারা উপজেলায় ১৭টি ইটভাটায় অভিযান চালিয়ে ৪৩ লাখ ১০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।
কুষ্টিয়া পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক আতাউর রহমান জানান, কুষ্টিয়া জেলায় মোট ১৬১টি ইটভাটা রয়েছে। যার মধ্যে মাত্র ১৮টি ইটভাটার বৈধ লাইসেন্স রয়েছে। কিন্তু এসব ইটভাটা দীর্ঘদিন ধরে আইন লঙ্ঘন করে দিনের পর দিন ভাটা পরিচালনা করে আসছে। এর মধ্যে অনেকে আবার হাইকোর্টে রিট পরিচালনা করে ইটভাটা পরিচালনা করে আসছেন। অবৈধ এসব ইটভাটার বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে বলে জানিয়েছেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়