বিজিবির অভিযান : কক্সবাজারে উদ্ধার ৩০ কোটি টাকার আইস

আগের সংবাদ

আলোচনার কেন্দ্রে ইসি আইন

পরের সংবাদ

করোনা সংক্রমণ : জনসচেতনতা বাড়াতে মাঠে নেমেছে রংপুর জেলা প্রশাসন

প্রকাশিত: জানুয়ারি ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক, রংপুর : করোনা ভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণ ও জনসচেতনতা বাড়াতে মাঠে নেমেছে রংপুর জেলা প্রশাসন। করোনার বিস্তার রোধে গতকাল শনিবার দুপুরে নগরীর বৃহৎ সিটি বাজারে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। অভিযানে নেতৃত্ব দেন জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার মলিহা খানম। তাকে সহযোগিতা করেন রংপুর মেট্রোপলিটন পুলিশ সদস্য ছাড়াও জেলা প্রশাসনের অন্য কর্মকর্তা এবং রোভার স্কাউট সদস্যরা।
অভিযানে সাধারণ মানুষকে মাস্ক পরতে উদ্বুদ্ধ করার পাশাপাশি বাজারের ব্যবসায়ীসহ ক্রেতাসাধারণের মধ্যে বিনামূল্যে মাস্ক বিতরণ করা হয়। এ সময় সবাইকে সরকারি নির্দেশনা মেনে চলার আহ্বান জানানো হয়। রংপুর সিটি বাজার ছাড়াও নগরীর বিভিন্ন এলাকায় জনসাধারণের মধ্যে মাস্ক বিতরণ করাসহ করোনা ভাইরাস রোধে সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করা হয়।
এ সময় সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মলিহা খানম সাংবাদিকদের জানান, করোনা ভাইরাস প্রতিরোধে জেলা প্রশাসনের সচেতনতামূলক কার্যক্রম অব্যাহত রয়েছে। সরকারি নির্দেশনা বাস্তবায়নে আমরা আগের চেয়ে বেশি তৎপর এবং মাঠে রয়েছি। সংক্রমণ নিয়ন্ত্রণে মন্ত্রিপরিষদের দেয়া নির্দেশনার ব্যাপারে মানুষকে সচেতন করতে আমরা চেষ্টা করছি।
তিনি বলেন, জনসমাগম যেখানে বেশি হয়, সেখানে আমরা বেশি গুরুত্ব দিচ্ছি। জনস্বাস্থ্য রক্ষাসহ প্রতিটি মানুষের সুরক্ষা নিশ্চিতে আমাদের এ ধরনের কার্যক্রম অব্যাহত থাকবে এবং আরো জোরদার করা হবে। জরিমানা আমরা করব, তবে আগে সচেতনতার বার্তা দিচ্ছি আমরা। এরপরও যদি পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে যায়, তাহলে আমাদের কঠোর অবস্থানে যেতে হবে।
নির্দেশনা অমান্য করে বিভিন্ন স্থানে চালু থাকা শিক্ষাপ্রতিষ্ঠান ও কোচিং সেন্টার প্রসঙ্গে মলিহা খানম বলেন, জেলা প্রশাসনের পক্ষ থেকে সব দিকে খোঁজখবর রাখা হচ্ছে। যদি কোথাও এমনটা হয়ে থাকে, তাহলে অবশ্যই নির্দেশনা অমান্য করার কারণে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। শিক্ষার্থীদের সুরক্ষায় সরকারের নির্দেশনা মানার সঙ্গে সঙ্গে সবাইকে সচেতনতা অবলম্বন করে চলাফেরা করতে হবে।
সকাল থেকে নগরীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, সরকারের জারি করা বিধিনিষেধ মানুষ খুব একটা মানছেন না। অনেকটা স্বাভাবিকভাবেই চলছে মানুষের জীবনযাত্রা। হাটবাজার, মার্কেটসহ জনসমাগমপূর্ণ এলাকাগুলোর কোথাও স্বাস্থ্যবিধির বালাই নেই। হোটেল-রেস্তোরাঁয় বসে খাবার খেতে চাইলে ভোক্তাকে অবশ্যই করোনা টিকা গ্রহণের সনদ দেখানোর নির্দেশনা থাকলেও রংপুরে সেটা মানা হচ্ছে না। ফলে সরকারের জারি করা স্বাস্থ্যবিধি বলতে গেলে অকার্যকর হয়ে পড়েছে।
এদিকে রংপুর বিভাগে করোনার ঊর্ধ্বমুখী সংক্রমণ ওঠানামা করছে। দিন দিন করোনার ঊর্ধ্বমুখী সংক্রমণে ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে উত্তরের এই বিভাগ। গত ২৪ ঘণ্টায় বিভাগজুড়ে আরো ৬৬ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। এ সময়ে আক্রান্ত কোনো রোগীর মৃত্যু হয়নি। শনাক্তের হার ২২ দশমিক ৬০ শতাংশে দাঁড়িয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়