ক্ষমা চেয়েছেন চীনা নাগরিক, টাকা চাননি সার্জেন্ট

আগের সংবাদ

জাতীয় পুরুষ বেসবল শুরু

পরের সংবাদ

বিশ্বকাপে ভারত পাকিস্তানের গ্রুপে বাংলাদেশ

প্রকাশিত: জানুয়ারি ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের প্রতিপক্ষ হবে ভারতীয় উপমহাদেশের দুই প্রতিবেশী ভারত ও পাকিস্তান। গতকাল শুক্রবার বিশ্বকাপের সূচি প্রকাশ করেছে আইসিসি। আগামী ১৬ অক্টোবর অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২২ এর পর্দা উঠবে। সূচিতে সুপার-১২ এর গ্রুপ ২ এ বাংলাদেশের সঙ্গে রয়েছে ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা। এই গ্রুপের সঙ্গে যুক্ত হবে প্রথম রাউন্ডের ‘বি’ গ্রুপ চ্যাম্পিয়ন এবং ‘এ’ গ্রুপ রানার্সআপ দল। গ্রুপ ১ এ রয়েছে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ইংল্যান্ড এবং আফগানিস্তান। এই গ্রুপের সঙ্গে যুক্ত হবে ‘এ’ গ্রুপ চ্যাম্পিয়ন এবং ‘বি’ গ্রুপ রানার্সআপ দল।
প্রথম রাউন্ডের দুটি গ্রুপের দলগুলোর মধ্যে ‘এ’ গ্রুপে আছে শ্রীলঙ্কা, নামিবিয়া ও বাছাইপর্ব পেরিয়ে আসা দুই দল এবং ‘বি’ গ্রুপে আছে ওয়েস্ট ইন্ডিজ, স্কটল্যান্ড ও বছাইপর্ব পেরিয়ে আসা দুই দল। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজক অস্ট্রেলিয়া এবং সবকটি ম্যাচ অনুষ্ঠিত হবে অস্ট্রেলিয়ায়।
সিডনিতে আগামী ২২ অক্টোবর সুপার টুয়েলভের প্রথম ম্যাচে মুখোমুখি হবে গত বিশ্বকাপের দুই ফাইনালিস্ট অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ছাড়াও এই গ্রুপে আছে ইংল্যান্ড, আফগানিস্তান এবং যোগ্যতা অর্জনকারী দুইটি দল। পরের দিন ২৩ অক্টোবর মুখোমুখি হবে চিরপ্রতিদ্ব›দ্বী ভারত ও পাকিস্তান। আগামী ১৬ অক্টোবর নামিবিয়া ও শ্রীলঙ্কা ম্যাচ দিয়ে শুরু হবে বিশ্বকাপের প্রথম রাউন্ডের উদ্বোধনী ম্যাচ।
প্রথম রাউন্ডে খেলবে ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, নামিবিয়া, স্কটল্যান্ড এবং অন্য দলগুলো। বাংলাদেশের বিশ্বকাপ মিশন শুরু হবে আগামী ২৪ অক্টোবর। প্রথম ম্যাচের প্রতিপক্ষ এখনো নির্ধারিত না হলেও ২৭ অক্টোবর টাইগারদের প্রতিপক্ষ হয়ে মাঠে নামবে দক্ষিণ আফ্রিকা। এরপর ৩০ অক্টোবর লাল-সবুজের দলের প্রতিপক্ষ হবে গ্রুপ বি চ্যাম্পিয়ন। এরপর ২ নভেম্বর ভারত ও ৬ নভেম্বর পাকিস্তানের সঙ্গে গ্রুপ পর্বের শেষ ম্যাচ খেলবে বাংলাদেশ। আগামী ৯ ও ১০ নভেম্বর দুইটি সেমিফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে সিডনি ও অ্যাডিলেডে এবং ১৩ তারিখ ফাইনাল অনুষ্ঠিত হবে মেলবোর্নে। আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২১ এর আয়োজক দেশ ছিল সংযুক্ত আরব আমিরা ও ওমান। গত বিশ্বকাপের চ্যাম্পিয়ন দল হয়েছে অস্ট্রেলিয়া ও রানার্সাআপ হয়েছে নিউজিল্যান্ড। গত বিশ্বকাপে ৩০৩ রান নিয়ে সর্বোচ্চ রানের অধিকারী ছিলেন পাকিস্তানি ক্রিকেটার বাবর আজম এবং ১৬ উইকেট শিকার করে সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় প্রথম হয়েছিলেন লঙ্কান অলরাউন্ডার ওয়ানিন্দু হাসারাংগা দে সিলভা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়