ক্ষমা চেয়েছেন চীনা নাগরিক, টাকা চাননি সার্জেন্ট

আগের সংবাদ

জাতীয় পুরুষ বেসবল শুরু

পরের সংবাদ

ওসাকাকে বিদায় করে চতুর্থ রাউন্ডে আমান্ডা : অস্ট্রেলিয়া ওপেন

প্রকাশিত: জানুয়ারি ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আমান্ডা এনিসিনোভা কাছে হেরে হয়ে অস্ট্রেলিয়ান ওপনের তৃতীয় রাউন্ড থেকে বিদায় নিয়েছেন নাওমি ওসাকা। গতকাল শুক্রবার মার্গারেট কোর্ট এরিনাতে আমেরিকান টেনিসার এমান্ডা এনিসিনোভার কাছে ৪-৬, ৬-৩, ৭-৬ ব্যবধানে পরাজিত হয়েছেন নাওমি ওসাকা। প্রথম সেটে ওসাকা-এনিসিনোভার খেলা জমে উঠলেও ৪-৬ ব্যবধানে পিছিয়ে পড়ে জাপানিজ এই টেনিসার। দ্বিতীয় সেটে ওসাকা ম্যাচে ফিরে আসে। প্রথম সেটের জবাবে ওসাকা ৬-৩ ব্যবধানে প্রতিপক্ষকে পরাজিত করেন। পরবর্তীতে ম্যাচ নির্ধারনী সেটে ৬০তম র‌্যাঙ্কিংয়ে থাকা এনিসিনোভার কাছ ওসাকা তুমুল লড়াইয়ের পর ৭-৬ ব্যবধানে পরাজয় বরণ করে।
অস্ট্রেলিয়ান ওপেনের প্রথম রাউন্ডে এনিসিনোভা নেদারল্যান্ডের টেনিসার আরিয়ান হার্টনোকে ২-৬,৬-৪ এবং ৬-৩ সেটে হারিয়ে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেছিল। দ্বিতীয় রাউন্ডে বেলিনদা বেনেসিস কে ৬-২ ও ৭-৫ সেটে হারিয়ে তৃতীয় রাউন্ডে পদার্পন করেছিলেন তিনি। গতকাল তৃতীয় রাউন্ডে বিশ্বসেরা জাপানিস টেনিসার নাওমি ওসাকাকে ৪-৬, ৬-৩, ৭-৬ ব্যবধানে হারিয়ে চতুর্থ রাউন্ড নিশ্চিত করেছেন তিনি। চতুর্থ রাউন্ডে আগামী রবিবার আমেরিকান টেনিসার অ্যাশলে বার্টির সাথে মাঠে নামবেন আমান্ডা এনিসিনোভা। র‌্যাঙ্কিংয়ের ৬০তম অবস্থানে থাকা এনিসিনোভার নিকট ওসাকার পরাজয় প্রায় অনাকাক্সিক্ষত। বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ে রাদুকানু এখনো পর্যন্ত অবস্থান করছে ১৩তম স্থানে। তবে অস্ট্রেলিয়ান ওপেনের তৃতীয় রাউন্ডে নাওমি ওসাকার সাথে দুর্দান্ত খেলার মাধ্যমে এনিসিনোভা তার জয় অর্জন করে নিয়েছেন। অস্ট্রেলিয়ান ওপেনের নারী এককে জাপানিজ নাওমি ওসাকা প্রথম রাউন্ডে ওসোরিও সেরেনাকে ও দ্বিতীয় রাউন্ডে ম্যাডিসন ব্রেঙ্গলকে পরাজিত করে তৃতীয় রাউন্ড নিশ্চিত করেছিলেন।
তবে চতুর্থ রাউন্ডে আমেরিকান টেনিসার কাছে হেরে অস্ট্রেলিয়ান ওপেন ছাড়তে হয়েছে চারবার গ্র্যান্ড স্লাম জয়ী এই জাপানিজ টেনিসারের। দিনের অন্যান্য ম্যাচগুলোর মধ্যে ক্যামিলা জিওরগিকে পরপর দুই সেটে ৬-২ ও ৬-৩ ব্যবাধানে হারিয়ে চতুর্থ রাউন্ড নিশ্চিত করেছেন অ্যাশলে বার্টি। এর আগে দানকা কোভিনিচের কাছে পরাজিত হয়ে প্রথমবার খেলতে আসা উদীয়মান ব্রিটিশ টেনিসার এমা রাদুকানু অস্ট্রেলিয়ান ওপেন থেকে ছিটকে পড়েছে। এই টেনিস তারকা এমা রাদুকানু আঠারো বছর বয়সে জয় করেছেন ক্যারিয়ারের প্রথম গ্র্যন্ড স্লাম। ২০০৪ সালে মারিয়া শারাপোভার পর এমা রাদুকানু সর্বকনিষ্ঠ নারী টেনিস তারকা হিসাবে গ্র্যান্ড স্লাম চ্যাম্পিয়ন হয়েছিলেন। তিনি ২০২০ সালের ডিসেম্বরে এলটিএ ব্রিটিশ ট্যুর মাস্টার্স শিরোপা জিতেছেন। অন্যদিকে পুরুষ এককে টেনিস রেকর্ডে ২১তম গ্র্যান্ডস্ল্যামের খোঁজে নামা রাফায়েল নাদালের সাথে কারেন খাচানোভের দীর্ঘক্ষণ টেনিস লড়াই হয়েছে। দীর্ঘ লড়াইয়ে চার সেটের মাধ্যমে রাফায়েল নাদাল জয় অর্জন করতে পেরেছে। গতকাল কারেন খাচানোভ কে ৬-৩, ৬-২, ৩-৬ এবং ৬-১ ব্যবধানে হারিয়ে রাফায়েল নাদাল তার চতুর্থ রাউন্ড নিশ্চিত করেন। রাফায়েল নাদাল প্রথম রাউন্ডে গিরোনকে ৬-১, ৬-৪, এবং ৬-২ সেটে পরাজিত করেছেন। দ্বিতীয় রাউন্ডে হানফম্যানকে ৬-২, ৬-৩ এবং ৬-৪ ব্যবধানে হারিয়েছে। গেল মৌসুম পায়ের চোটের কারণে পুরো খেলতেই পারেননি তিনি। তবে চলতি মৌসুমের শুরুতেই দারুণ দাপুটে প্রত্যাবর্তন ঘটেছে তার। অপরদিকে ইনুজিরর কারণে রজার ফেদার এই আসরে অনুপস্থিত। সেই সাথে করোনা ভ্যাকসিনেশন জটিলতায় অস্ট্রেলিয়ান সরকার টানা দুইবার ভিসা বাতিল করায় দেশে ফিরে যেতে হয়েছে টেনিস তারকা নোভাক জকোভিচেরও।
এই ভিসা বাতিলের দায়ে নোভাক জোকোভিচ আগামী তিন বছর অস্ট্রেলিয়ায় প্রবেশের কোনোরূপ বৈধ ভিসা পাবেননা। তবে অজি সরকার দেশের স্বার্থ বিবেচনায় তাকে প্রবেশের অধিকার দিতে পারবেন। অস্ট্রেলিয়ান সরকার বিশেষ ব্যবস্থা গ্রহন না করলে অস্ট্রেলিয়ান ওপেনের আগামী তিন আসরেও দেখা যাবেনা নোভাক জোকোভিচকে। সবকিছু মিলিয়ে অস্ট্রেলিয়ান ওপেনে রাফায়েল নাদালের ইতিহাস গড়ার পথ মসৃণ হচ্ছে। এদিকে রাফায়েল নাদাল জয়ের ধারা দাপটের সাথে অব্যাহত রেখে টানা তিন ম্যাচে প্রতিপক্ষকে গুড়িয়ে দিয়ে ২১তম গ্র্যান্ড স্ল্যাম জয়ে পথে আরো একধাপ এগিয়ে গিয়েছেন ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়