সেশনজট নিরসনে গ্রীষ্মকালীন ছুটি কমাল ঢাবি

আগের সংবাদ

কী নির্দেশনা পেলেন ডিসিরা : জনগণের সেবক হতে হবে > খাদ্য নিরাপত্তা-বাজার স্থিতিশীল রাখা > সাম্প্রদায়িকতা-জঙ্গিবাদ প্রতিরোধ

পরের সংবাদ

ওষুধ ও বস্ত্র খাতের দাপটে পুঁজিবাজারে উত্থান

প্রকাশিত: জানুয়ারি ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় সপ্তাহের চতুর্থ কার্যদিবস গতকাল বুধবার পুঁজিবাজারে লেনদেন হয়েছে। ব্যাংক, বিমা খাতের শেয়ারের দরপতনের দিন ওষুধ, রসায়ন এবং বস্ত্র খাতের শেয়ারের দাম বাড়ায় প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ৩৩ পয়েন্ট। অন্য বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৯২ পয়েন্ট। সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন ও অধিকাংশ শেয়ারের দামও।
গতকালের বাজার বিশ্লেষণে দেখা গেছে, ওষুধ ও রসায়ন খাতে তালিকাভুক্ত ৩২টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ২৫টির, কমেছে ৫টির আর অপরিবর্তিত রয়েছে দুটি কোম্পানির। বস্ত্র খাতের ৫৮টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৪০টির, কমেছে ১২টি আর অপরিবর্তিত রয়েছে ৬টির।
ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৭৯টি প্রতিষ্ঠানের ৩৩ কোটি ৪২ লাখ ৯৩ হাজার ৪৯৫টি শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়েছে। এর মধ্যে ১৬৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ১৭০টির; অপরিবর্তিত রয়েছে ৪০টির দাম। এদিন ডিএসইর প্রধান সূচক ৩৩ পয়েন্ট বেড়ে ৭ হাজার ৮৯ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে বেড়েছে ২ পয়েন্ট। তবে ডিএস-৩০ সূচক কমেছে ১৮ পয়েন্ট।
ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৭৩৫ কোটি ৫৭ লাখ ৪ হাজার টাকার শেয়ার। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৭১২ কোটি ৮৭ লাখ ৯৭ হাজার টাকার শেয়ার। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন বেড়েছে।
গতকাল ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো লিমিটেডের শেয়ার। এরপর ছিল ফরচুন সুজ, বিএসসি, সাইফ পাওয়ার, এসিআই, জিপিএইচ ইস্পাত, ওরিয়ন ফার্মা, ফারইস্ট ইসলামী লাইফ ইনস্যুরেন্স, প্যারামাউন্ট টেক্সটাইল এবং পাওয়ার গ্রিড লিমিটেড।
অন্য পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই ৯২ পয়েন্ট বেড়ে ২০ হাজার ৭৫১ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে ৩০৬টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ১৩৩টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৩১টির; অপরিবর্তিত রয়েছে ৪২টির দাম। এ বাজারে লেনদেন হয়েছে ৩৯ কোটি ৪৮ লাখ ৬ হাজার ৯৮ টাকার শেয়ার। এর আগের দিন লেনদেন হয়েছিল ৫৯ কোটি ৫০ লাখ ১০ হাজার ১৬১ টাকার শেয়ার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়