আগ্নেয়াস্ত্র উদ্ধার : আরসাপ্রধানের ভাই শাহ আলী আটক

আগের সংবাদ

বালু ব্যবসায়ীদের কারণে ৩ মাস ধরে বন্ধ ড্রেজার : নদী পুনরুদ্ধার কাজে বাধা

পরের সংবাদ

চীনে ৫০ বছরে জন্মহার হ্রাসের নতুন রেকর্ড

প্রকাশিত: জানুয়ারি ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : চীনের মূল ভূখণ্ডের জন্মহার গত বছর রেকর্ড এক শতাংশ হ্রাস পেয়ে প্রতি হাজারে ৭ দশমিক ৫২ জন হয়েছে। গতকাল সোমবার দেশটির ন্যাশনাল ব্যুরো অব স্ট্যাটিস্টিকসের তথ্যে এমনটি দেখা গেছে বলে বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে। ১৯৪৯ সালে দেশটির স্ট্যাটিস্টিকস ব্যুরো তথ্য সংগ্রহ করা শুরুর পর থেকে এই জন্মহার সেদেশে সর্বনি¤œ। ২০২১ সালে চীনে স্বাভাবিক জনসংখ্যা বৃদ্ধির হার ছিল মাত্র ০.০৩৪ শতাংশ। পরিসংখ্যান বিবেচনায় যা ১৯৬০ সালের পর থেকে সবচেয়ে কম। প্রাপ্ত তথ্য বিশ্লেষণে দেখা গেছে, ২০২১ সালে দেশটিতে এক কোটি ৬ লাখ ২০ হাজার ?শিশুর জন্ম হয়। এর আগের বছর ২০২০ এ সংখ্যাটি ছিল এক কোটি ২০ লাখ। ফলত ২০২০ সালে প্রতি হাজারে জন্মহার ছিল ৮ দশমিক ৫২। জনসংখ্যায় বৃদ্ধদের অংশ দ্রুত বাড়তে শুরু করায় অর্থনৈতিক ঝুঁকি এড়াতে চীন ২০১৬ সালে কয়েক দশকের পুরনো এক সন্তান নীতি থেকে সরে এসে দুই সন্তান নীতির পথ অনুসরণ আরম্ভ করে।

কিন্তু শহুরে জীবনযাপনের উচ্চ খরচের কারণে চীনা দম্পতিরা এখনো অধিক সন্তান নেয়া থেকে বিরত থাকছে। ধারাবাহিকভাবে জন্মহার কমতে থাকায় গত বছর বেইজিং দম্পতিদের সর্বোচ্চ তিন সন্তান নেয়ার অনুমতি দিতে শুরু করে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়