অধ্যাপক সাইদা হত্যা : গ্রেপ্তার আনারুলের ৩ দিনের রিমান্ড মঞ্জুর

আগের সংবাদ

রাষ্ট্রপতির সঙ্গে আওয়ামী লীগের সংলাপ : নির্বাচন কমিশন গঠনে ৪ প্রস্তাব

পরের সংবাদ

বিজ্ঞান জাদুঘর ডিজি : সততার চর্চা করতে হবে শিক্ষাপ্রতিষ্ঠান থেকেই

প্রকাশিত: জানুয়ারি ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ আপডেট: জানুয়ারি ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে বিজ্ঞান শিক্ষা ও প্রদর্শনীমূলক কার্যক্রমের পাশাপাশি সততা ও নৈতিকতা চর্চার ওপর গুরুত্ব আরোপ করা হচ্ছে। এ লক্ষ্যে বিজ্ঞান জাদুঘরে সম্প্রতি স্থাপিত ‘সততা স্টোরে’ শিশুদের সম্পৃক্ত করা হয়েছে। বিজ্ঞান জাদুঘর পরিদর্শনে এসে শিশুদের সততা স্টোরে নিয়ে যাওয়া হচ্ছে এবং বিক্রয়কর্মীবিহীন অবস্থায় তাদের কেনাকাটায় উদ্বুদ্ধ করা হচ্ছে। শিশু-কিশোররা তাদের কাক্সিক্ষত শিক্ষাসামগ্রী কেনার পর নিজ উদ্যোগে এর মূল্য সততা স্টোরের ড্রয়ারে জমা করছে। এতে তাদের মধ্যে শুদ্ধাচারী আচরণ তৈরি হচ্ছে। এদিকে গতকাল রবিবার বিজ্ঞান জাদুঘরের উদ্যোগে শিক্ষার্থীদের জন্য আয়োজন করা হয় শুদ্ধাচার বিষয়ক এক বক্তৃতা প্রতিযোগিতা। এতে মিরপুর নলেজিয়াম স্কুলের শিক্ষার্থী ও শিক্ষকরা অংশ নেন। বিজ্ঞপ্তি।
জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী এ সময় বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান থেকেই শিক্ষার্থীদের হৃদয়ে সততার বীজ বপন করতে হবে। এজন্য শিক্ষকদের অগ্রণী ভূমিকা নিতে হবে। জাপানে শিক্ষার্থীদের অধিকাংশ সময় কাটে শিক্ষাপ্রতিষ্ঠানে। যেখানে তাদেরকে শিক্ষার পাশাপাশি নৈতিকতা চর্চায় উদ্বুদ্ধ করা হয়। এ নৈতিকতার মধ্যে রয়েছে সত্য কথা বলা, শৃঙ্খলা মেনে চলা, সময়ানুবর্তিতা মেনে চলা, পরিবেশ দূষণমুক্ত রাখা। আজকে যারা শিক্ষার্থী, তারাই আগামীতে বিজ্ঞানী, প্রকৌশলী, চিকিৎসক ও রাজনীতিক হবে। সুতরাং এখন থেকেই সততার চর্চা থাকলে তারা আগামীতে দেশের আর্থসামাজিক উন্নয়নে এবং জাতি গঠনে সাহসী ভূমিকা পালন করতে পারবে, অন্যথায় সব ভঙ্গুর হয়ে যাবে।
অনুষ্ঠানে শুদ্ধাচার বিষয়ক বক্তৃতা প্রতিযোগিতায় বিজয়ী তিন শিক্ষার্থী রুবিয়া আহম্মেদ, আয়ানুর রহমান ও তাহিয়া তাবাসসুম যাইসাকে পুরস্কৃত করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়