গ্যালারি কায়া : বাংলাদেশ-ভারতের শিল্পীদের নিয়ে ‘এপিক ১৯৭১’

আগের সংবাদ

স্বস্তির ভোটে আইভীর হ্যাটট্রিক : সব শঙ্কা উড়িয়ে সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভোট, শামীম ওসমানের কেন্দ্রে হেরেছে নৌকা

পরের সংবাদ

চারঘাটে রাতের আঁধারে চলছে অবৈধ পুকুর খনন

প্রকাশিত: জানুয়ারি ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

মাইনুল হক সান্টু, চারঘাট (রাজশাহী) থেকে : চারঘাটে উপজেলা প্রশাসনের ধারাবাহিক অভিযানেও বন্ধ হচ্ছে না পুকুর খনন। দিনে অভিযান চলায় রাতের আঁধারে চলছে পুকুর খননের কাজ। কৌশল পরিবর্তন করে রাতের আঁধারে আম বাগানসহ তিন ফসলি জমি নষ্ট করে চলছে ধ্বংসযজ্ঞ। এতে চরম ক্ষুব্ধ হয়ে উঠেছেন স্থানীয়রা। যে কোনো সময় পুকুর খননকারীদের সঙ্গে স্থানীয় কৃষকদের মাঝে ঘটতে পারে অনাকাক্সিক্ষত ঘটনা। তাই দ্রুত এসব পুকুর খননকারীদের চিহ্নিত করে আইনের আওতায় এনে কঠিন শাস্তির দাবি জানিয়েছেন স্থানীয় এলাকাবাসী।
জানা যায়, গত কয়েক মাসের ব্যবধানে চারঘাট উপজেলার ছয়টি ইউনিয়নে আম, কলা, বড়ইসহ বিভিন্ন ফলের বাগান ও ফসলি জমি ধ্বংস করে খনন করা হয়েছে প্রায় শতাধিক পুকুর। কখনো দিনের বেলায় আবার কখনো রাতের আঁধারে খনন করা হয়েছে এসব অবৈধ পুকুর। স্থানীয় প্রশাসনের কঠোর নজরদারির অভাবে রাতারাতি এসব পুকুর খনন করা হয়েছে বলে অভিযোগ করেন এলাকাবাসী।
তবে গত কয়েকদিন পূর্বে দৈনিক ভোরের কাগজ পত্রিকায় অবৈধ পুকুর খননের সংবাদ প্রকাশের পর টনক নড়ে স্থানীয় প্রশাসনে। তারই ধারাবাহিকতায় গত কয়েকদিন ধরে দিনের বেলায় উপজেলা প্রশাসনের অভিযান চললেও কৌশল পরিবর্তন করে রাতের আঁধারে অবৈধভাবে পুকুর খনন চালিয়ে যাচ্ছে একটি সংঘবদ্ধ চক্র।
স্থানীয়দের অভিযোগ উপজেলা প্রশাসনের অভিযানে অবৈধ পুকুর খননকারীদের বিরুদ্ধে শুধু আর্থিক জরিমানা করা হলেও কার্যকর আইনগত ব্যবস্থা গ্রহণ না করায় থামছে না পুকুর খনন। ফলে কৌশল পরিবর্তন করে রাতের আঁধারে চলছে পুকুর খননের কাজ।
কয়েকদিন ধরে সরজমিনে উপজেলার শ্রখন্ডি, জয়পুর, নিমপাড়া, সরদহ এলাকায় গিয়ে দেখা যায় ওই এলাকার বিভিন্ন বাক্তির জমি লিজ নিয়ে সেখানে রাতের আঁধারে পুকুর খনন করছেন প্রভাবশালী কয়েকটি সিন্ডিকেট। স্থানীয় কৃষকদের বাধা উপেক্ষা করে প্রভাবশালীরা ওইসব এলাকার কৃষি জমিতে অনেকটা জোর করেই চালিয়ে যাচ্ছেন অবৈধ পুকুর খননের মহোৎসব।
প্রশাসনকে পাহারা দিতে বিভিন্ন মোড়ে মোড়ে বসিয়ে রাখছেন পাহারাদার। যাতে করে প্রশাসনের লোক আসলেই মাটি কাটা ভ্যাকু মেশিন ফেলে পালিয়ে যেতে পারেন।
নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক গ্রামবাসী জানান, প্রভাবশালী ওই চক্রটি দিনের বেলায় পুকুর খনন বন্ধ রাখলেও রাতের বেলায় বীরদর্পে চালাচ্ছেন পুকুর খনন। তারা প্রভাবশালী হওয়ায় কেউ প্রতিবাদ করার সাহস পাচ্ছে না। পুকুরের মাটি কেটে তা বিক্রি করছেন ইটের ভাটায়।
আর এসব বহনের জন্য যে রাস্তা ব্যবহার করছেন তা ভেঙে মানুষের চলাচলের অনুপযোগী হয়ে পড়ছে। সরকার কোটি কোটি টাকা ব্যয়ে কাচা রাস্তা পাকা করলেও ব্যক্তি স্বার্থের কাছে সব কিছুই নষ্ট হয়ে পড়ছে।
বিষয়টি সম্পর্কে ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী কমিশনার (ভূমি) নিয়তি রানী কৈরী বলেন, উপজেলার বিভিন্ন এলাকায় গত কয়েকদিনের ব্যবধানে কয়েকটি ভ্যাকু মেশিন জব্দ করে ব্যাটারি সিজ করা হয়েছে। বন্ধ করা হয়েছে অবৈধ পুকুর খনন।
গত কয়েকদিনে ৩টি জায়গায় অভিযান চালিয়ে দুই লাখ বিশ হাজার টাকা আর্থিক জরিমানা করা হয়েছে। তবে দিনে হোক আর রাতের আঁধারে পুকুর খননের সংবাদ পেলে দ্রুত তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়