গ্যালারি কায়া : বাংলাদেশ-ভারতের শিল্পীদের নিয়ে ‘এপিক ১৯৭১’

আগের সংবাদ

স্বস্তির ভোটে আইভীর হ্যাটট্রিক : সব শঙ্কা উড়িয়ে সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভোট, শামীম ওসমানের কেন্দ্রে হেরেছে নৌকা

পরের সংবাদ

এবার টেস্ট অধিনায়কত্বও ছাড়লেন কোহলি

প্রকাশিত: জানুয়ারি ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ব্যাট হাতে ভারতের ক্রিকেটার বিরাট কোহলির দাপট নতুন কিছু নয়। তিন ফরম্যাটে অধিনায়ক হিসেবেও তিনি বেশ ভালোই দায়িত্ব পালন করেছেন। কিন্তু গতকাল হঠাৎ করেই ভারতীয় টেস্ট ক্রিকেট দলের অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন তিনি। টি-টোয়েন্টি অধিনায়কত্ব ছেড়ে দিয়েছিলেন আগেই। এরপর ওয়ানডের নেতৃত্ব হারান কোহলি। এবার তিনি সাদা পোশাকের অধিনায়কত্বও ছেড়ে দিলেন। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ হারের পরপরই এমন সিদ্ধান্ত জানিয়ে দিলেন সময়ের অন্যতম সেরা এই ব্যাটসম্যান। তিনি সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে বিষয়টি নিজেই নিশ্চিত করেছেন। কোহলি লিখেছেন, ৭ বছর ধরে প্রতিদিন কঠোর পরিশ্রম এবং নিরলস অধ্যবসায় দিয়ে আমি চেষ্টা করেছি দলকে একটা সঠিক অবস্থানের ওপর ধরে রাখতে। প্রতিটি জিনিসকেই কোনো না কোনো একটা সময়ে এসে থামতে হয়। আমার ক্ষেত্রে ভারতের হয়ে টেস্ট অধিনায়কত্বের বিষয়টা তেমনই। এখনই সময় (অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ানোর)।
এছাড়া বিসিসিআইকে ধন্যবাদ দিয়ে কোহলি লিখেছেন, আমি বিসিসিআইকে ধন্যবাদ দিতে চাই লম্বা সময় ধরে দেশকে নেতৃত্ব দেয়ার সুযোগ করে দেয়ায়। তার চেয়েও গুরুত্বপূর্ণ আমার সতীর্থরা, যারা প্রথমদিন থেকে আমার স্বপ্নের অংশ আর কোনো পরিস্থিতিতেই ভেঙে পড়েনি। তোমরা আমার যাত্রাকে অনেক বেশি সুন্দর করেছো।’
তাছাড়া কোহলিকে অভিনন্দন জানিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআইও। টুইটারে তারা লিখেছে, বিসিসিআই ভারতীয় অধিনায়ক বিরাট কোহলিকে অভিনন্দন জানাচ্ছে। তার প্রশংসনীয় নেতৃত্ব আমাদের টেস্ট দল হিসেবে অভূতপূর্ব উচ্চতায় নিয়ে গেছে। ভারতকে সে ৬৮টি ম্যাচে নেতৃত্ব দিয়েছে এর মধ্যে ৪০টি ম্যাচে জিতেছে।
এদিকে কোহলির অধীনে সবচেয়ে বেশি ৬৮ টেস্ট খেলেছে ভারত। এর মধ্যে তার অধীনে জয়ও বেশি। ৪০টি ম্যাচে জিতেছে ভারত। হেরেছে ১৭টিতে এবং ড্র করেছে ১১টিতে। কোহলির জয়ের হার ৫৮.৮২ ভাগ। যা মহেন্দ্র সিং ধোনি কিংবা সৌরভ গাঙ্গুলিদের চেয়েও বেশি। কোহলির অধীনেই টেস্ট ক্রিকেটের সর্বোচ্চ আসনে অধিষ্ঠিত হয়েছিল ভারত। জিতেছিল টেস্ট চ্যাম্পিয়নশিপের ট্রফি। তবে আইসিসি প্রবর্তিত বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠেও নিউজিল্যান্ডের কাছে হেরে শিরোপা বঞ্চিত থাকতে হয় তাদের। আর এবার সেঞ্চুরিয়নে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্ট জয়ের পর ঐতিহাসিক সিরিজ জয়েরও সম্ভাবনা তৈরি হয়েছিল কোহলিদের। প্রোটিয়াদের মাটিতে আগে কখনোই টেস্ট সিরিজ জেতেনি ভারতীয়রা। এবার ছিল সেই সুবর্ণ সুযোগ, কিন্তু জোহানেসবার্গ এবং কেপটাউনে পরপর দুই টেস্ট হেরে সেই ইতিহাস গড়া সম্ভব হয়নি কোহলিদের।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়