নির্বাচনী আইন প্রণয়নসহ ৫ দফা প্রস্তাব এনপিপির

আগের সংবাদ

বদলে গেছে ‘প্রাচ্যের ড্যান্ডি’

পরের সংবাদ

শ্রীমঙ্গল : বিষ দিয়ে বোরো চারা পোড়াল দুর্বৃত্তরা

প্রকাশিত: জানুয়ারি ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক, শ্রীমঙ্গল (মৌলভীবাজার) : শ্রীমঙ্গলে আগাছানাশক ওষুধ ছিটিয়ে সাধারণ কৃষকের বোরো ধানের বীজতলা জ¦ালিয়ে দিয়েছে দুবৃর্ত্তরা। ফলে অনিশ্চিত হয়ে পড়েছে ৫০-৬০ বিঘা জমিতে বোরো ধান চাষ। এতে ক্ষতিগ্রস্ত কৃষকরা দিশাহারা। স্থানীয়রা ধারণা করছেন এটি নির্বাচনী আক্রোশ।
স্থানীয় ইউপি সদস্য মো. শাহাজাহান মিয়া জানান, মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলার হাইল হাওরের পূর্বপাড়ে ইছবপুর গ্রামের প্রান্তিক কৃষক প্রশান্ত দেব, সাধন শুল্ক বৈদ্য, কনা বাদ্যকর, জগাই বাদ্যকর ও পার্শ্ববর্তী খাইছড়া চা বাগানের জয়রাম প্রজাপতি বোরো ধান আবাদের জন্য এ বীজতলাগুলো তৈরি করেন। বুধবার জমিতে গিয়ে দেখেন কে বা কারা তাদের বীজতলায় আগাছানাশক স্প্রে করে সব চারা নষ্ট করে দিয়েছে।
খবর পেয়ে স্থানীয় জনপ্রতিনিধি ও এলাকার কৃষক, কৃষি বিভাগের লোকজন ছুটে যান সেখানে। তারা ধারণা করেন দুই-একদিন আগে কোনো চক্র আক্রোশমূলক এ কাজ করে। গ্রামবাসী বিভাস দেব ও মো. পাশা মিয়া বলেন, একসঙ্গে অনেকগুলো পরিবারের সঙ্গে পূর্বশত্রæতা থাকার কথা নয়, তাছাড়া একই পাশেই একই গ্রামের মায়া মিয়ার বীজতলা অক্ষত রয়েছে। এটি সদ্য সমাপ্ত হওয়া ইউনিয়ন পরিষদ নির্বাচন-পরবর্তী আক্রোশ মেটাতে কোনো চক্র করতে পারে।
উপজেলা কৃষি সম্প্রসারণ বিভাগের ইছবপুর ব্লকের উপসহকারী কৃষি কর্মকর্তা শহিদুল ইসলাম জানান, ধানের চারার পাশাপাশি জমির আশপাশের ঘাসও মরে গেছে, এখানে কেউ ঘাস মারার ওষুধ স্প্রে করেছে। এ চারা আর কাজে আসবে না। চারা দিয়ে প্রায় ৬০ বিঘা জমি চাষ করা যেত।
কৃষক প্রশান্ত দেব জানান, তাদের কষ্টের বীজতলা নষ্ট হওয়ায় তাদের এখন পথে বসতে হবে। ধার-কর্জ করে বীজতলা তৈরি করা হয়েছিল।

ক্ষতিগ্রস্ত অপর কৃষক জয়রাম প্রজাপতি জানান, নিজের জমি নেই। পরের জমি বর্গাচাষ করেন। এখন জমির মালিককেই কী বুজ দেবেন আর নিজের ভবিষ্যৎ খোড়াকিই কীভাবে আসবে। তবে এ ঘটনায় কৃষকদের সহায়তা এবং দোষীদের খুঁজে বের করে আইনের আওয়াতায় আনার দাবি জানান শ্রীমঙ্গল উপজেলা চেয়ারম্যান ভানু লাল রায়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়