চট্টগ্রামে সৈকতে শৃঙ্খলা ফেরাতে কমিটি

আগের সংবাদ

স্বাস্থ্যবিধির বালাই নেই কোথাও : বাসে গাদাগাদি করে যাত্রী পরিবহন > ঢিলেঢালা অভিযানে ১১ জনকে জরিমানা

পরের সংবাদ

হুর আশঙ্কা : ২ মাসেই ইউরোপের অর্ধেক নাগরিক ওমিক্রনের শিকার!

প্রকাশিত: জানুয়ারি ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আগামী কয়েক সপ্তাহের মধ্যেই ইউরোপের অর্ধেক জনসংখ্যা করোনার নতুন রূপ ওমিক্রনে আক্রান্ত হবে। এমন দাবি করলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) ইউরোপীয় পরিচালক ডা. হান্স ক্লুগ। তিনি বলেন, আগামী ছয় থেকে আট সপ্তাহের মধ্যে ইউরোপের জনসংখ্যার ৫০ শতাংশেরও বেশি ওমিক্রন সংক্রামিত হবেন।
ইউরোপ এবং মধ্য এশিয়ার দেশগুলো তীব্র চাপের মধ্যে রয়েছে এ মুহূর্তে; কারণ ভাইরাসটি পশ্চিমা দেশগুলো থেকে ধীরে ধীরে ইউরোপের বলকান অঞ্চলে ছড়িয়ে পড়তে শুরু করেছে। তিনি আরো বলেন, ইউরোপ করোনার ডেল্টা রূপের সংক্রমণের শীর্ষে। একই সঙ্গে করোনার নতুন রূপ ওমিক্রনের ঢেউ ইউরোপের পূর্ব থেকে পশ্চিমে ছড়িয়ে পড়ছে। প্রতিটি দেশে মহামারিসংক্রান্ত পরিস্থিতি কীরকমভাবে বদলাবে তা দেশের চিকিৎসার সুযোগসুবিধা, টিকাদানের পরিমাণ এবং আর্থসামাজিক প্রেক্ষাপটের ওপর নির্ভর করে বলেও তিনি মন্তব্য করেন।
সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে, আগের কোভিড রূপগুলোর তুলনায় ওমিক্রন রূপটির পক্ষে মানুষকে গুরুতর অসুস্থ করার আশঙ্কা কম। কিন্তু ওমিক্রনের সংক্রামক ক্ষমতা খুব বেশি এবং সম্পূর্ণরূপে টিকা পাওয়া ব্যক্তিও ওমিক্রনে আক্রান্ত হতে পারেন।
এই বছরের প্রথম সপ্তাহেই সারা ইউরোপজুড়ে মোট ৭০ লাখ মানুষ করোনা আক্রান্ত হয়েছেন। দুই সপ্তাহের ব্যবধানে সংক্রমণের সংখ্যা এখন দ্বিগুণেরও বেশি। গত সোমবার ব্রিটেনে নতুন করে এক লাখ ৪২ হাজার ২২৪ জন করোনা আক্রান্ত হয়েছেন এবং এর মধ্যে মারা গেছেন ৭৭ জন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়