চট্টগ্রামে সৈকতে শৃঙ্খলা ফেরাতে কমিটি

আগের সংবাদ

স্বাস্থ্যবিধির বালাই নেই কোথাও : বাসে গাদাগাদি করে যাত্রী পরিবহন > ঢিলেঢালা অভিযানে ১১ জনকে জরিমানা

পরের সংবাদ

ডিএসসিসি মেয়র : প্রকল্পনির্ভর কাজ পরিকল্পিত নগরী গড়ার জন্য বাধা

প্রকাশিত: জানুয়ারি ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : পিপিপি প্রকল্পসহ বিভিন্ন সংস্থার প্রকল্পনির্ভর কার্যক্রম পরিকল্পিত নগরী গড়ে তোলার ক্ষেত্রে বাধা সৃষ্টি করছে বলে মন্তব্য করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। গতকাল বুধবার রাজধানীর গুদারাঘাট ত্রিমোহনী ব্রিজ সংলগ্ন জিরানী খালের বর্জ্য অপসারণ কার্যক্রম পরিদর্শন শেষে তিনি এ মন্তব্য করেন।
ব্যারিস্টার তাপস বলেন, আমরা অপরিকল্পিত এই শহরকে পরিকল্পিতভাবে গড়ে তোলার চেষ্টা করছি, পরিকল্পিত রূপ দেয়ার চেষ্টা করছি। কিন্তু অযাচিতভাবে, অনাকাক্সিক্ষভাবে বিভিন্ন সংস্থা এখনো আগ্রাসন করে যাচ্ছে।
শেখ তাপস বলেন, জলাবদ্ধতা নিরসনে গত বছর থেকে খালগুলো হতে বর্জ্য ও পলি অপসারণ কাজ আমরা শুরু করেছি। এ বছরও সময়মতো শুরু করেছি। জিরানী খালের বর্জ্য ও পলি অপসারণ শুরু হয়েছে। গত বছর কোথায় কোথায় জলাবদ্ধতা হয়েছে আমার সেগুলো চিহ্নিত করে অবকাঠামো উন্নয়নের কাজ চালাচ্ছি। পোস্তগোলায় আমরা ৬ ফুট ব্যাসার্ধের পাইপ বসিয়েছি। সেটা হয়ে গেলে পোস্তগোলা, জুরাইন কবরস্থান পর্যন্ত পুরো এলাকায় জলাবদ্ধতার নিরসন হবে। আমাদের নিজস্ব অর্থায়নে আমাদের এসব অবকাঠামো উন্নয়ন করা হচ্ছে। সুতরাং, ধীরে ধীরে অবশ্যই ঢাকাবাসী এর সুফল পাবেন। তবে খাল নিয়ে আমরা যে প্রকল্পটা নিয়েছিলাম, সেটা এখনো আলোর মুখ দেখেনি। এটা অত্যন্ত দুঃখজনক। এটা আবারো মন্ত্রণালয়ে পাঠানোর কাজ করছি।
দখলমুক্ত করা খাল আবারো দখল হচ্ছে জানিয়ে ডিএসসিসি মেয়র বলেন, আমরা দেখলাম আবারও দখল হচ্ছে। এই দখল, আগ্রাসন থেকে বেরিয়ে আসতে হবে। তিনি বলেন, জিরানী খালের ওপর আবারো কয়েকটা সেতু করা হয়েছে, দেয়াল দেয়া হয়েছে। খালের জমির উপরে এগুলো করা হয়েছে। পানির উপরেই আবার দোকান করা হয়েছে। এগুলো আমরা আবারো অপসারণ করব। করপোরেশনের কাজ দখলমুক্ত করা এবং সেটা নিয়মিতভাবেই করা হচ্ছে জানিয়ে তাপস বলেন, দখলদার, ভূমিদস্যুদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া প্রশাসনের দায়িত্ব।
এর আগে তাপস পোস্তগোলা এলাকায় দক্ষিণ সিটি করপোরেশনের ৪৭ নম্বর ওয়ার্ডের অন্তর্বর্তীকালীন বর্জ্য স্থানান্তর কেন্দ্র উদ্বোধন, পোস্তগোলা শ্মশানঘাট এলাকায় জলাবদ্ধতা নিরসনে চলমান কার্যক্রম ও বাসাবো বালুরমাঠ পুকুরে হাঁস অবমুক্ত করেন। পরে তিনি ধানমন্ডি হাই স্কুল মাঠে ‘ধানমন্ডি প্রগতি সংঘ’ এর ৫০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত তিন দিনব্যাপী আয়োজনের সমাপনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়