সোনারগাঁওয়ে এক ব্যবসায়ীর বাড়িতে ডাকাতি

আগের সংবাদ

স্বাস্থ্যবিধি নির্দেশনা নিয়ে বিভ্রান্তি

পরের সংবাদ

চমেক হাসপাতাল : ১৫ তলা ক্যান্সার ভবনের নির্মাণ কাজ শুরু

প্রকাশিত: জানুয়ারি ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : দীর্ঘ প্রতীক্ষার পর চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের নতুন ১৫ তলাবিশিষ্ট ১০০ শয্যার ক্যান্সার ভবনের নির্মাণকাজ শুরু হচ্ছে। গতকাল রবিবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সঙ্গে ৪৬০ শয্যার সমন্বিত ক্যান্সার, কিডনি ও হৃদরোগ ইউনিটেরও ভিত্তিপ্রস্তর স্থাপন করেন তিনি। এতে করে বৃহত্তর চট্টগ্রামের ক্যান্সার রোগীদের সেবায় নতুন সম্ভাবনা যোগ হয়েছে। দেশের বিভাগীয় শহরের একযোগে এ অনুষ্ঠানে গণভবন প্রান্ত থেকে ভার্চুয়ালি যুক্ত হন প্রধানমন্ত্রী।
চট্টগ্রাম প্রান্ত থেকে জেলা প্রশাসকের কার্যালয় থেকে যুক্ত হন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। চট্টগ্রাম জেলা প্রশাসক মো. মমিনুর রহমানের সভাপতিত্বে চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. কামরুল হাসান, বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবীরসহ প্রশাসন, পুলিশ, গণপূর্ত ও স্বাস্থ্য বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তারা অনুষ্ঠানে যোগ দেন।
চমেক হাসপাতালের বর্তমান ক্যান্সার ওয়ার্ডের পাশে ক্যান্টিনসংলগ্ন খালি জায়গায় ১৫ তলাবিশিষ্ট নতুন ক্যান্সার, কিডনি ও হৃদরোগ ইউনিট ভবনের নির্মাণকাজ শুরু হয়েছে।
চমেক হাসপাতালের ভারপ্রাপ্ত পরিচালক ডা. আফতাবুল ইসলাম বলেন, নতুন এ ভবনে ক্যান্সার ইউনিটের পাশাপাশি কিডনি ও হৃদরোগ বিভাগ হচ্ছে। ভিন্ন একটি প্রকল্পের অধীনে ৫০ শয্যার কিডনি ডায়ালাইসিস সেন্টারও স্থাপন করা হবে। নতুন ভবনের দুটি ফ্লোর কিডনি বিভাগ ও ডায়ালাইসিস সেন্টারের জন্য বরাদ্দ থাকবে। এছাড়া সিসিইউসহ হৃদরোগ বিভাগের জন্য বরাদ্দ থাকবে আরো দুটি ফ্লোর। সব মিলিয়ে ৮টি ফ্লোর বরাদ্দ পাচ্ছে ক্যান্সার ইউনিট।
চমেক হাসপাতালের ক্যান্সার বিভাগের প্রধান ডা. সাজ্জাদ মো. ইউসুফ বলেন, ১৫ তলা এ ভবনে মোট ৪৬০ শয্যা সংস্থান হবে। এর মধ্যে ক্যান্সার ইউনিটের পাশাপাশি কিডনি ও হৃদরোগ বিভাগকে নির্ধারিত সংখ্যায় শয্যা বরাদ্দ দেয়া হয়েছে। চমেক হাসপাতালের কিডনি বিভাগের প্রধান অধ্যাপক ডা. নুরুল হুদা বলেন, কিডনি ডায়ালাইসিসে সরকারি পর্যায়ে নতুন করে ৫০ শয্যার যে ডায়ালাইসিস সেন্টার হওয়ার কথা, সেটি নতুন ক্যান্সার ভবনেই স্থাপন হবে।
উল্লেখ্য, চট্টগ্রামসহ দেশের ৮টি বিভাগীয় শহরের (ঢাকা, রাজশাহী, রংপুর, সিলেট, ময়মনসিংহ, বরিশাল ও খুলনা) মেডিকেল কলেজ হাসপাতালে ১০০ শয্যার একটি করে ক্যান্সার ইউনিট স্থাপনে এ প্রকল্প হাতে নেয় সরকার। প্রকল্পের ডিপিপি (উন্নয়ন প্রকল্প প্রস্তাবনা) একনেকে অনুমোদন পায় ২০১৯ সালে। ডিপিপি অনুযায়ী ১০০ শয্যার ক্যান্সার ইউনিট স্থাপনের জন্য ২টি বেজমেন্টসহ ১৫ তলাবিশিষ্ট একটি করে ভবন নির্মাণের সংস্থান রয়েছে। প্রকল্পটি বাস্তবায়নের দায়িত্বে রয়েছে গণপূর্ত বিভাগ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়