জরায়ুমুখের ক্যান্সার সচেতনতা দিবস আজ

আগের সংবাদ

উৎসবমুখর নারায়ণগঞ্জ : প্রচারণায় এগিয়ে আইভী

পরের সংবাদ

ফিরেই খাজার জোড়া শতক ব্যাকফুটে ইংল্যান্ড

প্রকাশিত: জানুয়ারি ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : প্রায় আড়াই বছর পর টেস্ট খেলতে নেমেই পর পর দুই ইনিংসে শতক তুলে নিলেন উসমান খাজা। সিডনিতে তার ব্যাটিং আধিপত্যে অ্যাশেজের চতুর্থ টেস্টের শেষ দিনে জয়ের জন্য ইংল্যান্ডের প্রয়োজন ৩৫৮ রান। এর আগে চতুর্থ দিনে ইংলিশরা তাদের প্রথম ইনিংসে ২৯৪ রানে অলআউট হয়। তার পর ব্যাটিংয়ে নেমে ৬ উইকেটের বিনিময়ে ২৬৫ রান তুলে ইনিংস ঘোষণা করে অজিরা। খাজা প্রথম ইনিংসে ১৩৭ রানের ইনিংস খেলার পর দ্বিতীয় ইনিংসে গতকাল ১০১ রানের অপরাজিত ইনিংস খেলেন। ইংলিশরা বিনা উইকেটে ৩০ রান তুলে দিন শেষে করেছে।
প্রায় আড়াই বছর পর টেস্ট খেলতে নেমেই শতক পেয়েছিলেন উসমান খাজা। করোনার কারণে ট্রাভিস হেড ছিটকে যাওয়ায় তার জায়গায় সুযোগ পেলেন তিনি। এসেই করলেন বাজিমাত। এরপর দ্বিতীয় ইনিংসে ফের শতক হাকিয়ে গড়লেন রেকর্ড। ওয়ারেন বার্ডসলি, আর্থার মরিস, স্টিভ ওয়াহ, ম্যাথু হেইডেন ও স্মিভ স্মিথের পর অ্যাশেজে ষষ্ঠ অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান হিসেবে জোড়া শতকের কীর্তি গড়লেন খাজা। সবশেষ ২০১৯ সালে এজবাস্টনে দুই ইনিংসেই শতক পেয়েছিলেন স্মিথ। সব মিলিয়ে অ্যাশেজে জোড়া শতক করা নবম ব্যাটসম্যান হলেন খাজা। ইংল্যান্ডের হয়ে এ কীর্তি আছে ডেনিস কম্পটন, ওয়ালি হ্যামন্ড ও হারবার্ট সাটক্লিফের। ১৯৪৭ সালে কম্পটনের পর আর কোনো ইংলিশ ব্যাটসম্যান অ্যাশেজে দুই ইনিংসে শতক পাননি।
সিডনিতে অ্যাশেজের চতুর্থ টেস্টের প্রথম ইনিংসে ২৬০ বলে ১৩৭ রানের ইনিংসের পর গতকাল খাজা খেলেছেন ১৩৮ বলে ১০১ রানের অপরাজিত ইনিংস। তার ইনিংসে অস্ট্রেলিয়া গেছে দারুণ এক অবস্থানে, ৩৮৭ রানের লিড নিয়ে ইনিংস ঘোষণা করেছেন প্যাট কামিন্স। উসমান খাজার টানা দ্বিতীয় সেঞ্চুরিতে ভর করেই ৬ উইকেটে ২৬৫ তুলে দ্বিতীয় ইনিংস ঘোষণা করেছে অস্ট্রেলিয়া। ফলে ইংল্যান্ডের সামনে জয়ের লক্ষ্য দাঁড়িয়েছে ৩৮৮ রানের। রান তাড়ায় চতুর্থ দিন ১১ ওভারে বিনা উইকেটে ৩০ রান তুলেছে ইংল্যান্ড। ২২ রানে অপরাজিত আছেন জ্যাক ক্রলি। ক্রিজের অন্যপ্রান্তে হাসিব হামিদ ব্যাটিং করছেন ৮ রানে।
এর আগে সিডনি টেস্টের তৃতীয় দিন জনি বেয়ারস্টোর শতকে লড়াইয়ের ইঙ্গিত দেয়া ইংল্যান্ড প্রথম ইনিংসে গুটিয়ে গিয়েছিল ২৯৪ রানে। চোট পাওয়া বেয়ারস্টো গতকাল যোগ করেছেন আর ১০ রান। শেষ ৩ উইকেটে ইংল্যান্ড গতকাল সংগ্রহ করে মাত্র ৩৬ রান। তবে এরপর দ্বিতীয় ইনিংসে বোলিংয়ে উজ্জীবিত ছিল তারা। খাজা যখন নেমেছিলেন, অস্ট্রেলিয়ার স্কোর ছিল ৩ উইকেটে ৬৮ রান। ডেভিড ওয়ার্নার ও মারনাস লাবুশেন মার্ক উডের শিকার। ওয়ার্নার ১৮ বল মোকাবিলা করে মাত্র ৩ রানে ফিরে যান। লাবুশান ভালোই ব্যাট চালাচ্ছিল। মার্ক উডের শিকার হওয়ার আগে তিনি ৪২ বলে এক বাউন্ডারিতে ২৯ রান করেন। জ্যাক লিচ ফিরিয়েছিলেন মার্কাস হ্যারিসকে। তিনি ৬১ বল মোকাবিলা করে ৩ বাউন্ডারিতে ২৭ রান করেন। এরপর দলীয় ৮৬ রানে স্মিথকে বোল্ড করেন লিচ। স্মিথ ওয়ানডে স্টাইলে ব্যাট চালিয়ে দ্রুত রান তোলার পথে ৩১ বলে মোকাবিলা করে ২৩ রান করেন। তার ইনিংসে ২ বাউন্ডারি ও একটি ওভার বাউন্ডারির মার ছিল। উড ও লিচ যখন উইকেটের পর উইকেট তুলে নিয়ে চোখ রাঙাচ্ছিলেন অস্ট্রেলিয়াকে, তখন খাজার ব্যাটিং ইংল্যান্ডকে ছিটকে দিল আরেক দফা।
শতকের পথে ক্যামেরন গ্রিনকে নিয়ে পঞ্চম উইকেটে ১৭৯ রানের জুটি গড়েছেন খাজা। অস্ট্রেলিয়াকে নিয়ে যান দাপুটে এক অবস্থানে। ৭৪ রান করে গ্রিন ফিরলেও শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন খাজা। লিচের শিকার হয়ে মাঠ ছাড়ার আগে গ্রিন ১২২ মোকাবিলা করে ৭টি চার ও ১টি ছক্কার সাহায্য তার ইনিংসটি সাজান। অন্যদিকে খাজার ইনিংস ছিল দারুণ আক্রমণাত্মক, বলতে গেলে ইংলিশ বোলারদের সুযোগই দেননি সেভাবে। ৮৬ বলে অর্ধশতক পূর্ণ করেছিলেন, পরের অর্ধশতক পূর্ণ করতে তার লেগেছে মাত্র ৪৫ বল। এ ইনিংসে ১০টি চারের সঙ্গে খাজা মেরেছেন ২টি ছয়। এরপর অ্যালেক্স ক্যারি নেমে গোল্ডেন ডাক মেরে ফিরে যান। ইনিংস ঘোষণার সিদ্ধান্ত নেন প্যাট কামিন্স। তাতেই ইংলিশদের জন্য লক্ষ্যমাত্রা গিয়ে দাঁড়ায় ৩৮৮ রান। ইংলিশ বোলারদের মধ্য ৮৪ রানের বিনিময়ে সর্বোচ্চ ৪ উইকেট শিকার করেন জ্যাক লিচ।
প্রায় আড়াই বছর দলেই ছিলেন না। সর্বশেষ টেস্ট খেলেছিলেন ২০১৯ সালের আগস্টে। তারপর কোনো ফরমেটে আর দেখা যায়নি উসমান খাজাকে। অবশেষে অস্ট্রেলিয়া দলে সুযোগ মিলল। আর প্রত্যাবর্তনটা স্মরণীয় করেই রাখলেন পাকিস্তানি বংশোদ্ভূত অস্ট্রেলিয়ান এই ব্যাটার। সিডনিতে অ্যাশেজ সিরিজের চতুর্থ টেস্টে খেলতে নেমে টানা দুই ইনিংসে সেঞ্চুরি হাঁকিয়েছেন খাজা। প্রথম ইনিংসে ১৩৭ রানের পর এবার অপরাজিত ১০১ রানের ইনিংস। এর চেয়ে স্বপ্নময় প্রত্যাবর্তন আর কি হতে পারত!

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়