গয়েশ্বর চন্দ্র রায় : নতজানু পররাষ্ট্রনীতির কারণে সীমান্ত হত্যা বন্ধে ব্যর্থ সরকার

আগের সংবাদ

ওমিক্রনের সামাজিক সংক্রমণ! জিনোম সিকুয়েন্সিং বাড়ানোর তাগিদ > সার্বিক পরিস্থিতি বুঝতে আরো দুই সপ্তাহ লাগবে : বিশেষজ্ঞদের মত

পরের সংবাদ

‘জীবন যেন রাত জাগা ফুলের মতো হয়’

প্রকাশিত: জানুয়ারি ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

অভিনেতা, নির্মাতা ও নাট্যকার হিসেবে পরিচিত মীর সাব্বির। তার পরিচালনায় প্রথম সিনেমা ‘রাত জাগা ফুল’ মুক্তি
পেয়েছে গত ৩১ ডিসেম্বর। ‘রাত জাগা ফুল’ ও অন্যান্য বিষয়ে কথা হয় তার সঙ্গে। সাক্ষাৎকার : নমিতা রায়
‘রাত জাগা ফুল’ নিয়ে কেমন সাড়া পাচ্ছেন?
অনেক ভালো সাড়া পাচ্ছি। এখন পর্যন্ত কারো কাছ থেকে কোনো রকমের নেগেটিভ মন্তব্য পাইনি। যারা সিনেমাটা দেখেছেন তারা সবাই বেশ প্রশংসা করছেন। ‘রাত জাগা ফুল’ দেখে তারা সবাই বলছেন, যদি এমন সিনেমা মুক্তি পায় তাহলে বাংলা সিনেমা দেখতে মানুষ হলে আসবে। সোশ্যাল মিডিয়াতে বিভিন্ন জায়গায় ‘রাত জাগা ফুল’ নিয়ে সবাই ভালো ভালো কথা লিখছেন। আস্তে আস্তে সিনেমাটার দর্শক বাড়ছে।
আপনার প্রত্যাশার জায়গায় কতটুকু পূরণ হয়েছে?
অনেক। আমার সবচেয়ে ভালো লেগেছে সিনেমাটা দেখার পর সবার মাঝে একটা প্রশান্তি দেখতে পেয়েছি। এটা আমার সিনেমার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।
আমি তো অবশ্যই ভালো একটা প্রত্যাশা নিয়ে বানিয়েছি। এখন যে অবস্থা যাচ্ছে, আমি ভেবেছিলাম সিনেমাটা দেখতে লোক হবে না। কিন্তু এখন যা দেখছি, আমার সিনেমার একটা পর একটা মিরাক্কেল হচ্ছে।
নাটক, গানে লাইক, কমেন্ট, ভিউ কত হলো তা দেখার জন্য মুখিয়ে থাকে। আর আমার সিনেমাটা আস্তে আস্তে মানুষ থেকে মানুষে ছড়িয়ে পড়ছে। আমি এটাই চাচ্ছিলাম।
সিনেমা পরিচালনায় এই সময়টা বেছে নেয়ার কারণ কী?
আমি মনে করি, যখন যেটা হয় সেটা সময় অনুযায়ী হয়। সময়ের আগে কোনো কিছু হয় না। এটা আমি বিশ্বাস করি। সময়ের আগে যেটা হয় সেটা কখনোই ভালো হয় না।
পরবর্তী সিনেমা নির্দেশনার পরিকল্পনা করছেন কি?
এটাও সময়ে বলে দেবে। আমি আগ বাড়িয়ে কিছু বলতে চাই না। সময়ের সঙ্গে সঙ্গে ইচ্ছাও থাকতে হবে। তবে হ্যাঁ, আমার ইচ্ছা আছে।
বর্তমান চলচ্চিত্রের যে অবস্থা সেটাকে আপনি
কীভাবে দেখছেন?
বর্তমানে মহামারি চলছে। এই মুহূর্তে কারোই অবস্থা ভালো নয়। আমাদের অর্থনৈতিকভাবেও ক্ষতিগ্রস্ত করছে। এটার প্রভাবও চলচ্চিত্রের ওপরে পড়েছে। যতদিন না পর্যন্ত এই অবস্থা কাটিয়ে ওঠা সম্ভব ততদিন ভালো সিনেমা এলেও তাদের মাঝে আতঙ্ক থাকবে। আতঙ্ক নিয়ে তো বিনোদন নিতে চায় না। আতঙ্ক কেটে গেলে পরিস্থিতি আগের মতো হবে। এখন অনেক ভালো ভালো সিনেমা নির্মাণ হচ্ছে।
নতুন বছর নিয়ে আপনার প্রত্যাশা ও পরিকল্পনা কী?
নতুন বছর নিয়ে প্রত্যাশা হচ্ছে, জীবন যেন রাত জাগা ফুলের মতো হয়। এখন পর্যন্ত রাত জাগা ফুলের ঘোরে আছি, তাই নতুন কোনো পরিকল্পনা করতে পারছি না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়