চট্টগ্রামে অসহায়দের কোরিয়ান অ্যাসোসিয়েশনের ক্যাশ টাকা বিতরণ

আগের সংবাদ

বঙ্গবন্ধু সামরিক জাদুঘর উদ্বোধনকালে প্রধানমন্ত্রী : তরুণদের সশস্ত্র বাহিনীতে আসতে উদ্বুদ্ধ করবে

পরের সংবাদ

ইউনিসেফের অভিযোগ : শিশুরা ভালো নেই মোটেও!

প্রকাশিত: জানুয়ারি ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বিদায়ী বছরটা (২০২১ সাল) শিশুদের জন্য মোটেও নিরাপদ ছিল না। এ সময় বিশ্বজুড়ে নতুন-পুরনো সশস্ত্র সংঘাতে চরম ঝুঁকিতে পড়েছে শিশুরা। তাদের অধিকার চরমভাবে লঙ্ঘিত হয়েছে। আফগানিস্তান থেকে ইয়েমেন, সিরিয়া থেকে ইথিওপিয়ার উত্তরাঞ্চল যুদ্ধকবলিত। সশস্ত্র সংঘাতে লিপ্ত অনিরাপদ এসব এলাকার শিশুদের চরম মূল্য চুকাতে হয়েছে। প্রাণ দিতে হয়েছে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে জাতিসংঘ শিশুবিষয়ক তহবিল ইউনিসেফ।
উদাহরণ হিসেবে ইউনিসেফ প্রতিবেদনে মিয়ানমারের ঘটনা উল্লেখ করেছে। দেশটির পূর্বাঞ্চলীয় কায়াহ রাজ্যে গত বছরের শেষ দিকে সেনা অভিযানের পর ৩৫ জনের বেশি মরদেহ উদ্ধারের ঘটনা ঘটেছে। এতে চার শিশুসহ সেভ দ্য চিলড্রেনের দুজন কর্মীও ছিলেন। গত ৩১ ডিসেম্বর ইউনিসেফের ওয়েবসাইটে প্রতিবেদনটি প্রকাশ করা হয়েছে।
এ বিষয়ে ইউনিসেফের নির্বাহী পরিচালক হেনরিয়েটা ফোর বলেন, বছরের পর বছর ধরে সংঘাতে লিপ্ত পক্ষগুলো শিশুদের সুরক্ষা ও অধিকারের বিষয় উপেক্ষা করে যাচ্ছে। এতে শিশুদের ভুগতে হচ্ছে। তাদের প্রাণ যাচ্ছে। তাই শিশুদের সুরক্ষার বিষয়টি নিশ্চিত করতে উদ্যোগ নেয়া জরুরি হয়ে পড়েছে।
২০২১ সালের পূর্ণাঙ্গ তথ্য এখনো পাওয়া যায়নি। তবে ২০২০ সালে বিশ্বজুড়ে শিশু অধিকার চরমভাবে লঙ্ঘনের ২৬ হাজার ৪২৫টি ঘটনা নিশ্চিত করেছে জাতিসংঘ। ইউনিসেফ জানিয়েছে, গত বছরের প্রথম তিন মাসে শিশু অধিকার চরমভাবে লঙ্ঘনের ঘটনা কিছুটা কমেছে। তবে এ সময় শিশুদের অপহরণের ঘটনা আগের বছরের একই সময়ের তুলনায় ৫০ শতাংশ বেড়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়