নৌপুলিশের অভিযান : ৩৫ লাখ মিটার জাল জব্দ

আগের সংবাদ

পঞ্চম দফায়ও সারাদেশে ব্যাপক সহিংসতা > ভোটে ঝরল আরো ১১ প্রাণ : পুলিশের গাড়িতে আগুন, আহত শতাধিক, আটক অর্ধশত

পরের সংবাদ

ভারী যান চলাচলে ঝুঁকিতে বেইলি ব্রিজ

প্রকাশিত: জানুয়ারি ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ আপডেট: জানুয়ারি ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি : কালিয়াকৈরের চাপাইর এলাকায় ধামরাই-মাওনা সড়কে তুরাগ নদের উপর নির্মিত বেইলি ব্রিজ দিয়ে ধারণক্ষমতার কয়েক গুণ বেশি ওজনের পণ্য নিয়ে যানবাহন চলাচল করায় চরম ঝুঁঁকিপূর্ণ হয়ে উঠেছে। ধারণক্ষমতা পাঁচ টন হলেও ১৫ থেকে ২০ টন পর্যন্ত মাল নিয়ে যানবাহন চলাচল করছে। এতে প্রায়ই ব্রিজের বিভিন্ন অংশে সø্যাব ভেঙে যাচ্ছে। যার কারণে যানবাহন ও মানুষের চলাচলে দুর্ভোগ পোহাতে হচ্ছে। এদিকে সরু ওই ব্রিজে যানজট নিয়ন্ত্রণে দুপাশে দুজন প্রহরী ফোনের মাধ্যমে যানবাহন পারাপারে সিগন্যালের কাজ করছেন।
সরজমিন গিয়ে জানা যায়, সম্প্রতি ঢাকার ধামরাই থেকে গাজীপুরের মাওনা পর্যন্ত সড়কটি নতুন করে সংস্কার করেছে সড়ক ও জনপথ বিভাগ (সওজ)। এ সড়কে নদী ও খালগুলোতে নির্মিত পুরনো ব্রিজের পরিবর্তে নতুন করে আধুনিক ব্রিজ নির্মাণকাজও সম্পন্ন করেছে সওজ। তবে উপজেলার চাপাইর এলাকায় তুরাগ নদের উপর পুরনো সরু বেইলি ব্রিজটি ভোগান্তি বাড়িয়ে তুলেছে পুরো সড়কের। কয়েকটি এলাকার যোগাযোগের প্রধান সড়ক হওয়ায় এ সড়কে অনেক যানবাহন চলাচল করে। তবে এই একটি মাত্র স্থানেই দিনের পর দিন যানজটে পড়ে ভোগান্তি পোহাতে হচ্ছে। যানজট নিরসনে ব্রিজের দুই পাশে দুজন প্রহরী নিয়োগ করেছে উপজেলা প্রশাসন। তারা দুপাশে থেকে ফোনের মাধ্যমে যানবাহন পারাপারের সিগন্যাল দেন। তবুও যেন দুর্ভোগের শেষ নেই। পরিবহন চালক আলতাফ হোসেন বলেন, বেইলি ব্রিজটি দিন দিন চরম ঝুঁকিপূর্ণ হয়ে দাঁড়িয়েছে। বিভিন্ন স্থানে সø্যাব ভেঙে যাচ্ছে। ভাঙা অংশ মেরামত করা হলেও ঝুঁকি থেকেই যায়। সিএনজিচালক আশরাফ বলেন, যাত্রী উঠিয়ে গাড়ি নিয়ে যখন ব্রিজে উঠি তখন অনেক ভয়ে থাকি। কখন জানি দুর্ঘটনা ঘটে। এখানে দ্রুত নতুন ব্রিজ তৈরির দাবি জানান তিনি।
জানা যায়, পুরনো এই বেইলি ব্রিজের পাশ দিয়ে গত এক বছর আগে চাপাইর সেতুর নির্মাণকাজ শুরু করেছে সড়ক ও জনপথ বিভাগ। তবে ব্রিজের পিলারের তলদেশের কাজ শেষ হলেও বর্তমানে খুঁড়িয়ে খুঁড়িয়ে সেতুটির কাজ চলছে। এ বিষয়ে সড়ক ও জনপথ বিভাগের উপসহকারী প্রকৌশলী মো. রাশেদ হাসান জানান, তুরাগ নদের উপর বেইলি ব্রিজটিতে ত্রæটি দেখামাত্রই মেরামত করে দেয়া হয়। তবে বেশি পরিবহন চলাচলের কারণে ব্রিজটিতে বিভিন্ন সময় সমস্যা হচ্ছে। এছাড়া চাপাইর সেতুর কাজ এগিয়ে চলছে। প্রকল্পের মেয়াদের সময়সীমার মধ্যেই কাজ সম্পন্ন করতে ঠিকাদারি প্রতিষ্ঠান তৎপর রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়