নৌপুলিশের অভিযান : ৩৫ লাখ মিটার জাল জব্দ

আগের সংবাদ

পঞ্চম দফায়ও সারাদেশে ব্যাপক সহিংসতা > ভোটে ঝরল আরো ১১ প্রাণ : পুলিশের গাড়িতে আগুন, আহত শতাধিক, আটক অর্ধশত

পরের সংবাদ

ছাত্রলীগের ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত

প্রকাশিত: জানুয়ারি ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ আপডেট: জানুয়ারি ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

ঢাবি প্রতিনিধি : প্রতিষ্ঠার ৭৪ বছর পার করে ৭৫ বছরে পদার্পণ করেছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নিজ হাতে গড়া সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ। এ উপলক্ষে গতকাল মঙ্গলবার নানা কর্মসূচি পালন করেছে সংগঠনটি। বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, র‌্যালি, সমাবেশসহ বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে দেশের বিভিন্ন জেলায় উদযাপন করা হয় ছাত্রলীগের ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকী।
গতকাল সকাল ৭টায় ধানমন্ডি ৩২-এ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যসহ সংগঠনটির নেতাকর্মীরা। সাড়ে ৭টায় সংগঠনের কেন্দ্রীয় কার্যালয়সহ সব সাংগঠনিক কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলে কেক কেটে প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করে ছাত্রলীগ।
দুপুর ২টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলায় সংগঠনটির প্রতিষ্ঠাবার্ষিকীর উদ্বোধন ও আনন্দ শোভাযাত্রার শুরু হয়। এর আগে, শোভাযাত্রা উপলক্ষে দুপুরে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল, ঢাকা মহানগর উত্তর, মহানগর দক্ষিণ, ঢাকার বিভিন্ন কলেজ ছাত্রলীগের নেতাকর্মীরা সমবেত হতে শুরু করে বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার সামনে। সেখানে সমাবেশে শোভাযাত্রার উদ্বোধন ঘোষণা করেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক।
এ সময় তিনি বলেন, বাংলাদেশ ছাত্রলীগ একটি সৃষ্টিশীল ঐতিহ্যবাহী সংগঠন। এই ছাত্রলীগ কোনো অগণতান্ত্রিক সরকারকে বাংলাদেশের জনগণের মাথার ওপর পাথর হয়ে বসতে দেয়নি। এই ছাত্রলীগ মানবিক সংগঠনে পরিণত হয়েছে। যে সময় মা তার সন্তানের কাছে যায় না, সন্তান যখন তার পিতার পাশে দাঁড়ায় না, সেই মুহূর্তে ছাত্রলীগ তাদের সব কাজ করে দিয়েছে।
জাহাঙ্গীর কবির নানক বলেন, সব ষড়যন্ত্রকে ছিন্নভিন্ন করে ছাত্রলীগ ঐতিহাসিক ভূমিকা পালন করছে। আগামী দিনেও বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠার লক্ষ্যে শেখ হাসিনার নেতৃত্বে সব অশুভ শক্তি ষড়যন্ত্রকে ছিন্নভিন্ন করে একটি অসা¤প্রদায়িক বাংলাদেশের প্রতিষ্ঠার জন্য লড়াই করবে।
উদ্বোধনী অনুষ্ঠান শেষে একটি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি মধুর ক্যান্টিন থেকে শুরু হয়ে শাহবাগ-মৎস্য ভবন-কাকরাইল-পল্টন হয়ে গুলিস্তানের বঙ্গবন্ধু এভিনিউতে ছাত্রলীগের কেন্দ্রীয় কার্যালয়ে গিয়ে শেষ হয়।
এছাড়া বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন জানিয়ে বিভিন্ন জেলায় প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করে ছাত্রলীগের নেতাকর্মীরা। এ সময় দেশের অগ্রযাত্রা এবং যে কোনো সংকটে সামনের কাতারে থেকে লড়ে যাওয়ার অঙ্গীকার করেন তারা।
চট্টগ্রাম নগরীর বিভিন্ন এলাকা, ইউনিট ও শিক্ষাপ্রতিষ্ঠান থেকে গতকাল সকাল থেকেই, ব্যানার ও ফেস্টুন হাতে মিছিল নিয়ে সমাবেশে জড়ো হতে থাকেন নেতাকর্মীরা। সমাবেশে বক্তব্যে তারা বাংলাদেশের স্বাধিকার আন্দোলন থেকে শুরু করে বর্তমানের উন্নয়নশীল বাংলাদেশ গঠনে ছাত্রলীগের ভূমিকার কথা তুলে ধরেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়