নজরুল ইসলাম খান : খালেদা জিয়ার কিছু হলে রেহাই পাবেন না

আগের সংবাদ

নতুন বছরে সরকারের ১০ চ্যালেঞ্জ

পরের সংবাদ

রুমা-বান্দরবান সড়ক : ৪৭ বেইলি ব্রিজের ৪৫টিই ঝুঁকিপূর্ণ

প্রকাশিত: জানুয়ারি ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

চনুমং মারমা, রুমা (বান্দরবান) থেকে : রুমা-বান্দরবান সড়কের ৪৫টি বেইলি সেতুর সবকটিই ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। বান্দরবানের রুমা উপজেলা থেকে বান্দরবান সদর পর্যন্ত পৌঁছতে রাস্তায় অনেক বেইলি ব্রিজের পাটাতন নষ্ট হয়েছে। আবার রাস্তার বেহাল দশার কারণে চরম ভোগান্তিতে ২০ হাজারের মানুষ। ৪৫ কিলোমিটার সড়ক বেয়ে বান্দরবান সদর পৌঁছতে ৪৭টি বেইলি ব্রিজের মধ্যে এক থেকে দুটি উপযোগী ব্যতিরেকে সবকটিই ব্রিজ একেবারে ঝুঁকিপূর্ণ মধ্যে রয়েছে।
স্থানীয়রা জানান, যে কোনো মুহূর্তে ঝুঁকিপূর্ণ ব্রিজগুলো দেবে যাওয়ার আশঙ্কা রয়েছে। তাই প্রতিটি ব্রিজসংলগ্ন ২০ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন বাংলাদেশ সেনাবাহিনীর কর্তৃক ৫ টনের অধিক মালবাহী গাড়ির চলাচলের সম্পূর্ণ নিষিদ্ধসহ বিপদ সংকেত সাইনবোর্ড টাঙিয়ে সতর্ক চিহ্ন দেয়া হয়েছে। মূলত, ১৬ ও ২০ ইসিবি সড়ক উন্নয়ন ও মেরামত কাজ সম্পন্ন করে থাকে। এই সড়ক দিয়ে প্রতিনিয়ত বাস, ট্রাক, সিএনজি, মাহিন্দ্রাসহ মোটরসাইকেল আসা-যাওয়া রয়েছে।
রাস্তার মাঝখানে বড় বড় গর্ত আর চারদিকে ঝোপঝাড়ের ফলে যাত্রীদের নির্দিষ্ট সময়ের মধ্যে বান্দরবান শহরের পৌঁছতে চরম বিলম্বিত হতে হয়েছে বলে জানিয়েছে গাড়ির চালক সমিতি।
সরকারের কোষাগারে অত্র এলাকার কাঠ ও কাঁচামাল আমদানি-রপ্তানি থেকে ভ্যাট, ট্যাক্স আয় হচ্ছে দিনের পর দিন। কিন্তু সড়ক ও জনপথ অধিদপ্তর প্রশাসন বিভাগ সুনজর দিচ্ছে না বলে এমনটাই মনে করছেন এলাকার সচেতন নাগরিকরা। রুমা বাজারসংলগ্ন থেকে বান্দরবান শহর রাস্তার বেহাল দশা বিষয়ে রুমা জোনের কমান্ডিং অফিসার লেফটেন্যান্ট কর্নেল হাসান শাহরিয়ার ইকবাল পিএসসি সাংবাদিকদের বলেন, রাস্তার ব্রিজ খুবই ঝুঁকিপূর্ণ। সড়ক পরিবহন ও জনপথ অধিদপ্তরের অবগত করেছি কিন্তু এখনো কোনো ভূমিকা দেখতে পাচ্ছি না।
এসব সেতুর মধ্যে ওয়াইজংশন-রুমার অংশের ৩৬টি সেতু অতিরিক্ত ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। বরাদ্দ না আসার সেতুগুলো খুলে নতুন করে নির্মাণ করা যাচ্ছে না। আমরা ঊর্ধ্বতন কর্তৃপক্ষ কাছে অবগত করেছি। এখনো কোনো সাড়া পাওয়া যায়নি। কবে নাগাদ কাজ হবে তা বলা যাচ্ছে না। বছরের যে বাজেটগুলো আসে তা দিয়ে বেইলি রাস্তার কাজ করা সম্ভব নয় বলে জানিয়েছেন সড়কটি রক্ষণাবেক্ষণের দায়িত্ব থাকার ২০ ইসিবি কর্মকর্তা সিও আমজাদ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়