পরিকল্পনামন্ত্রী : দেশে রাজনীতিবিদের চেয়ে আমলাতন্ত্রের দাপট বেশি

আগের সংবাদ

শ্যামল দত্ত’র প্রত্যয় : চ্যালেঞ্জ মোকাবিলা করেই এগিয়ে যাবে ভোরের কাগজ

পরের সংবাদ

ভোটে হারলেও এসএসসি পাস করলেন রবি

প্রকাশিত: জানুয়ারি ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ আপডেট: জানুয়ারি ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কামারখন্দ (সিরাজগঞ্জ) প্রতিনিধি : রবিউল আওয়াল রবি কামারখন্দ উপজেলার নান্দিনামধু গ্রামের মৃত সোহরাব আলী সরকারের ছোট ছেলে। তিনি চতুর্থ ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে ভোটে ফেল করলেও এসএসসিতে পাস করেছেন ৪৩ বছর বয়সে । ২০২১ সালের কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে জিপিএ ৪ দশমিক ৬৮ পেয়ে উত্তীর্ণ হয়েছেন।
গত ২৬ ডিসেম্বর অনুষ্ঠিত চতুর্থ ধাপের ইউপি নির্বাচনে জামতৈল ইউনিয়নের ৯ ওয়ার্ডের ইউপি সদস্য প্রার্থী ছিলেন এবং তিনি একই ওয়ার্ডের সাবেক ইউপি সদস্য। ভোটে ফেল করলেও এসএসসি পাসের আনন্দ তার নির্বাচনে হারার কষ্টকে দূর করেছে।
রবিউল আওয়াল রবি তার ৭ ভাইবোনের মধ্যে সবার ছোট। তার দুই ভাই সরকারি চাকরি করেন এবং অন্য এক ভাই কৃষিকাজ ও অন্য ভাই স্থানীয় রাজনীতির সঙ্গে সম্পৃক্ত। এছাড়া রবি একটানা পরপর তিন-তিনবার ইউপি সদস্য ছিলেন।
পরিবার সূত্রে জানা গেছে, তিনি ১৯৯২ সালে রাজশাহী শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে অন্যান্য সব বিষয়ে লেটার পেলেও ১ বিষয়ে (গণিত) ২৮ নম্বর পেয়ে অকৃতকার্য হন। পরীক্ষায় ফেল আসার কারণে তিনি রাগে আর পরবর্তী সময়ে পরীক্ষায় অংশগ্রহণ করেননি। পরবর্তী সময়ে ২৯ বছর পরে এবার ৪১ বছর বয়সে এসে নতুন করে কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে শহীদুল বুলবুল কারিগরি স্কুল এন্ড কলেজে নবম শ্রেণিতে ভর্তি হয়ে ৪৩ বছর বয়সে এসে এসএসসি পরীক্ষায় অংশ নিয়ে ২০২১ সালে পাস করেন।
এ বিষয়ে রবিউল আওয়াল রবি জানান, ১৯৯২ সালে এসএসসি পরীক্ষায় অংশ নিয়ে সব বিষয়ে খুব ভালো মার্কস পেলেও গণিতে ফেল করি। রাগে-কষ্টে আর পরীক্ষা দেইনি। পরবর্তী সময়ে এলাকায় নির্বাচন করে জনপ্রতিনিধি নির্বাচিত হই। একটানা তিনবার জনপ্রতিনিধি নির্বাচিত হয়ে এলাকাবাসীর সেবা করেছি। এর মাঝেই দুই বছর আগে মনে হলো যেহেতু পড়াশোনার কোনো বয়স নেই। তাই পড়াশোনাটা শুরু করা উচিত। সেই চিন্তা থেকেই এই পদক্ষেপ। পাসের এই আনন্দ নির্বাচনে পরাজিত হওয়ার কষ্টকে ভুলিয়ে দিয়েছে, পড়াশোনাটা এখন যতটুকু পারি চালিয়ে যাব।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়