পরিকল্পনামন্ত্রী : দেশে রাজনীতিবিদের চেয়ে আমলাতন্ত্রের দাপট বেশি

আগের সংবাদ

শ্যামল দত্ত’র প্রত্যয় : চ্যালেঞ্জ মোকাবিলা করেই এগিয়ে যাবে ভোরের কাগজ

পরের সংবাদ

চট্টগ্রামে তথ্যমন্ত্রী : খালেদার মুক্তি চাইলে কেন বিদেশ পাঠানোর আবেদন?

প্রকাশিত: জানুয়ারি ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ আপডেট: জানুয়ারি ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) প্রযোজনায় ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে ঘটে যাওয়া সত্য গল্প অবলম্বনে নির্মিত হচ্ছে ‘দামপাড়া’ সিনেমা। গতকাল শুক্রবার বিকাল ৫টায় নগরের দামপাড়া পুলিশ লাইন্সের মাল্টিপারপাস শেডে এ সিনেমার শুভ মহরত অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। মহরত অনুষ্ঠানে তথ্যমন্ত্রী বলেন, দামপাড়া জায়গাটি একটি ঐতিহাসিক জায়গা, ১৯৩০ সালে এখানেই ছিল চট্টগ্রাম অস্ত্রাগার, মাস্টারদা সূর্যসেন তার বিপ্লবী বাহিনীকে নিয়ে এই চট্টগ্রাম অস্ত্রগার লুণ্ঠন করে চট্টগ্রাম অঞ্চলকে ব্রিটিশ সা¤্রাজ্য থেকে ১১ দিন স্বাধীন রেখেছিলেন। সেই ইতিহাস কিন্তু সবাই জানে না।
তিনি বলেন, দামপাড়ায় ১৯৩০ সালের ঘটনা আর ১৯৭১ সালের ঘটনার মধ্যে একটি বৈপরীত্য আছে। সেই বৈপরীত্যটা হচ্ছে ১৯৩০ সালে এখান থেকে অস্ত্র লুণ্ঠন করতে হয়েছিল, অস্ত্র লুণ্ঠন করে বিপ্লবীরা ব্রিটিশের বিরুদ্ধে বিদ্রোহ করেছিলেন এবং চট্টগ্রাম অঞ্চলকে তারা ১১ দিন স্বাধীন রাখতে সক্ষম হয়েছিলেন। আর ১৯৭১ সালে লুণ্ঠন করতে হয়নি। বরং অস্ত্রাগারের রক্ষক ছিলেন পুলিশ সুপার শামসুল হক, তিনি অস্ত্রগুলো বিতরণ করে দিয়েছিলেন মুক্তিযোদ্ধাদের হাতে। সুতরাং দুই ঘটনার মধ্যে একটা বৈপরীত্য আছে। অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, খালেদা জিয়া একজন দণ্ডপ্রাপ্ত আসামি। প্রধানমন্ত্রী মহানুভবতা দেখিয়ে তার দণ্ড স্থগিত রেখে তাকে মুক্ত রেখেছেন। তিনি (খালেদা জিয়া) তার মতো করেই, তার পরিবার এবং তার দলের তত্ত্বাবধানে চিকিৎসাসেবা নিচ্ছেন। সরকার এবং সরকারের অধীনে থেকে তার চিকিৎসা হচ্ছে না।
খালেদা জিয়াকে নিয়ে বিএনপির দ্বিচারিতা প্রত্যাহারের আহ্বান জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, বিএনপি যদি রাষ্ট্রের কাছেই খালেদা জিয়ার মুক্তি চায়, তাহলে আবার সরকারের কাছে বিদেশে পাঠানোর আবেদন করে কেন? এই দ্বিচারিতা তো পরিহার করা উচিত। বিএনপি মহাসচিবের সরকারের বিরুদ্ধে রাজনৈতিক স্বাধীনতার হরণের অভিযোগ প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘মির্জা ফখরুল ইসলাম আলমগীর সকালে একবার সরকারের বিরুদ্ধে বিষোদগার করেন, বিকেলে একবার করেন, আবার মাঝে মধ্যে সন্ধ্যার পরও করেন। বিএনপির নেতারা সারাদেশে ঘুরে ঘুরে সরকারের বিরুদ্ধে বিক্ষোভ সমাবেশ করছেন। এর চেয়ে বেশি রাজনৈতিক স্বাধীনতা তারা আর কী চান?
অনুষ্ঠানে সিনেমার পরিচালক শুদ্ধমান চৈতন দামপাড়া চলচ্চিত্রটি সুন্দরভাবে সমাপ্ত করতে সংশ্লিষ্টদের সহযোগিতা কামনা করেন।
অনুষ্ঠানে চিত্রনায়ক ফেরদৌস বলেন, মহান মুক্তিযুদ্ধে দেশের বিভিন্ন সেক্টরে নানা অজানা কিছু ঘটে গেছে। দামপাড়া সিনেমায় ঘটে যাওয়া গল্পটিও অজানা থেকে গেছে সবার। আমি চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশকে ধন্যবাদ দিতে চাই এ সত্যিকার গল্পকে গণমানুষের সামনে তুলে ধরার জন্য। এটি বাংলাদেশ পুলিশের প্রযোজনায় প্রথম সিনেমা। সিএমপি কমিশনার সালেহ মোহাম্মদ তানভীরের সভাপতিত্বে ও উপকমিশনার বিজয় বসাকের সঞ্চালনায় সিনেমার মহরত অনুষ্ঠানে বক্তব্য রাখেন পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি আনোয়ার হোসেন, চলচ্চিত্রটির রচয়িতা আনন জামান, চিত্রনায়িকা হাসনে হাবীব ভাবনা, শহীদ পুলিশ কমিশনার শামসুল ঘশ চৌধুরীর স্ত্রী মাহমুদা হক চৌধুরী প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়