মুজিববর্ষের বানান ভুলের যে ব্যাখ্যা দিয়েছে কমিটি

আগের সংবাদ

বাংলাদেশ-মালয়েশিয়া সমঝোতা স্মারক সই > শ্রমবাজার ফের খুলছে : কর্মীদের সব খরচ নিয়োগকর্তার, সিন্ডিকেটের খপ্পরে পড়ার আশঙ্কা কাটেনি

পরের সংবাদ

মজিলার আয় ৫০ কোটি ডলার

প্রকাশিত: ডিসেম্বর ১৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ১৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

আশার কথা হলো, ২০২১-এ তাদের আয় ৫০ কোটি ডলার ছাড়াতে যাচ্ছে। প্রযুক্তিগত উন্নয়ন সত্ত্বেও কোম্পানিটির ফ্ল্যাগশিপ ব্রাউজার ফায়ারফক্স বাজারে বেশ প্রতিকূল পরিস্থিতি মোকাবেলা করছে। বর্তমানে ক্রেমিয়ামভিত্তিক ব্রাউজারের আধিপত্যের দরুন এমন পরিস্থিতির সম্মুখীন হয়েছে ফায়ারফক্স। ২০২০ সালে সাবস্ক্রিপশন, বিজ্ঞাপন রাজস্ব ও সার্চ পার্টনারশিপের আওতায় মজিলা করপোরেশনের আয়ের পরিমাণ ছিল ৪৬ লাখ ৬০ কোটি ডলার। সার্চ পার্টনারশিপের দ্বারা আয়ের অধিকাংশই এসেছে গুগলের সঙ্গে সার্চ ডিলের আওতায়। ২০১৯ সালে এসব খাতে মজিলা করপোরেশনের আয়ের পরিমাণ ছিল ৪৬ লাখ ৫০ কোটি ডলার। ২০২১ সালে কোম্পানিটি নিজেদের প্রাক্কলিত আয়ের পরিমাণ নির্ধারণ করেছে ৫০ কোটি ডলারের বেশি। একই সময়ে মজিলার নতুন পণ্যগুলো ধীরে ধীরে আয়ের জোগান দিতে শুরু করেছে। মজিলার এসব পণ্যের মধ্যে রয়েছে মজিলা ভিপিএন সার্ভিস, ফায়ারফক্স রিলায় প্রিমিয়াম, পকেট ও অন্যান্য বাণিজ্যিক উদ্যোগ।
মজিলার নির্বাহী ভাইস প্রেসিডেন্ট (ইভিপি) অ্যাঞ্জেলা প্লোহম্যান ও প্রধান আর্থিক কর্মকর্তা (সিএফও) এরিক মুহলহাইম জানান, চলতি বছরে মজিলার নতুন পণ্যগুলো থেকে রাজস্ব আয়ের পরিমাণ ১৫০ শতাংশ বৃদ্ধি পাবে। এসব পণ্য থেকে আহরিত রাজস্ব কোম্পানির মোট রাজস্ব আয়ে ১৪ শতাংশ পরিমাণ অবদান রাখবে। এ সময় ২০২০ সালের তুলনায় চলতি বছরে মজিলার ভিপিএন পরিষেবার দ্বারা আয় ৪৫০ শতাংশ বাড়বে বলেও জানান কোম্পানিটির ইভিপি ও সিএফও। ২০২০ সালে মজিলার ৮৬ শতাংশ আয়ে আহরিত হয়েছে গুগলের সঙ্গে করা সার্চ ডিলের মাধ্যমে। ২০১৯ সালে গুগলের সঙ্গে করা করা সার্চ ডিলের আওতায় মজিলার আয়ের পরিমাণ ছিল ৮৮ শতাংশ। তবে সব দিক দিয়েই মজিলা এখনো গুগলের ওপর সম্পূর্ণভাবে নির্ভরশীল। নিজেদের আয় বৃদ্ধিতে সেবায় বৈচিত্র্য মজিলার জন্য ইতিবাচক হিসেবে দেখা দিয়েছে। এর মাধ্যমে একটি নির্দিষ্ট কোম্পানির সঙ্গে সার্চ ডিলের আওতায় রাজস্ব আহরণের ওপর নির্ভরশীলতা কমিয়ে আনতে পারে কোম্পানিটি, যেটি একই সঙ্গে মজিলার প্রতিদ্ব›দ্বীও।
সূত্র: টেকক্রাঞ্চ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়