৫০ স্বর্ণের বারসহ দুই পাচারকারী আটক

আগের সংবাদ

মার্কিন নিষেধাজ্ঞার পেছনে কী

পরের সংবাদ

বাড়ছে স্মার্ট হোম ডিভাইস ব্যবহার

প্রকাশিত: ডিসেম্বর ১২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ১২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

পারিবারিক ও কর্মজীবনের মধ্যে ফারাক ঘুচিয়ে দিয়েছে করোনা মহামারী। ঘরে থেকে বা অফিসের বাইরে থেকে কাজ আগে যেখানে ছিল অল্প কতকের, সেখানে কভিডকালে প্রায় প্রত্যেকেই তাতে অভ্যস্ত হয়ে উঠেছে। এতে বিভিন্ন স্মার্ট হোম ডিভাইসের ওপর নির্ভরশীলতা আরো বেড়েছে।
এখন হয়তো কোনো জরুরি ভার্চুয়াল মিটিং কিংবা ব্যস্ত শিডিউল ঠিক রাখার জন্য অনেকে নির্ভর করছে অ্যালেক্সা কিংবা গুগল অ্যাসিস্ট্যান্টের ওপর। বিভিন্ন প্রযুক্তি যেমন মানুষকে কিছুটা আয়েস দিচ্ছে তেমনি বাড়িয়ে দিচ্ছে উদ্বেগও। স্মার্ট হোম ডিভাইসগুলো হয়তো অনেকের উৎপাদনশীলতা বাড়িয়ে দিয়েছে, কায়িক পরিশ্রম কমিয়ে দিয়েছে, কিন্তু তাতে নিরাপত্তা ও ব্যক্তিগত গোপনীয়তা হুমকিতে পড়ারও ঝুঁকি রয়েছে, যা ব্যক্তির সঙ্গে সঙ্গে বিপদে ফেলতে পারে কোম্পানি বা প্রতিষ্ঠানকেও। বাজার গবেষণা প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ডাটা করপোরেশনের (আইডিসি) সা¤প্রতিক জরিপে দেখা গেছে, অ্যামাজন ইকো স্পিকার, গুগল নেস্ট, থার্মোস্টেট, স্মার্ট স্মোক অ্যালার্ম থেকে শুরু করে স্মার্ট ডোরবেল এখন মূলধারার প্রযুক্তি হিসেবে বিবেচিত হচ্ছে। যেসব বাড়িতে ওয়াই-ফাই সংযোগ রয়েছে তার ৭৭ শতাংশে অন্তত একটি করে স্মার্ট হোম ডিভাইস রয়েছে।
আইডিসির জরিপে অংশ নেয়া ১ হাজার ৭০০ জনের মধ্যে প্রায় ৫০ শতাংশই বলছে, তারা কাজের প্রয়োজনে নিজস্ব স্মার্ট হোম ডিভাইস ব্যবহার করতে ইচ্ছুক। স্মার্ট হোম ডিভাইসের বাজার দ্রুত স¤প্রসারণ হওয়ায় সা¤প্রতিক বছরগুলোতে বিশ্বব্যাপী স্মার্ট স্পিকারের চাহিদা বেড়েছে। আগামী দিনগুলোতেও এ ধারাবাহিকতা অব্যাহত থাকবে তা সহজেই অনুমেয়। প্রকাশিত কাউন্টারপয়েন্ট রিসার্চের এক প্রতিবেদনে বলা হয়, ২০২০-২৫ সালের মধ্যে স্মার্ট স্পিকার বাজার প্রতি বছর গড়ে ২১ শতাংশ স¤প্রসারিত হবে। স্মার্ট হোম ডিভাইসের ঝুঁকির দিক নিয়ে চেক পয়েন্ট সফটওয়্যারের হেড অব ইঞ্জিনিয়ারিং মার্ক অস্ট্রোভস্কি জানান, শিগগিরই হয়তো এক ব্যক্তির সঙ্গে ১০টি ডিভাইস সংযুক্ত পাব। চার সদস্যের পরিবারে এ সংখ্যা ৪০টি ছাড়াবে, যা হ্যাকারদের কাছে খুব লোভনীয় হবে বলে মনে করেন সাইবার নিরাপত্তা কোম্পানির এ শীর্ষ কর্তা। সূত্র : ওয়াশিংটন পোস্ট

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়