সংসদীয় কমিটি ; এক এনআইডিতে পাঁচের বেশি সিম নয়

আগের সংবাদ

ইউপি নির্বাচন : পোস্টারে ছেয়ে গেছে ভোলাহাটের জনপথ

পরের সংবাদ

সংসদীয় কমিটির বৈঠক : ভূমি মন্ত্রণালয়ের দুর্নীতিবাজদের শাস্তির সুপারিশ

প্রকাশিত: ডিসেম্বর ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশের প্রায় প্রতিটি উপজেলা ‘ভূমি অফিসে দুর্নীতি হচ্ছে, টাকা না দিলে কোনো কাজ হয় না’ এমনকি ‘এসি ল্যান্ড অফিসে ঘুষ দুর্নীতি’র সচিত্র চিত্রসহ বহু তথ্য পত্র পত্রিকা-মিডিয়ায় প্রতিনিয়ত প্রকাশে উদ্বেগ ও অসন্তোষ প্রকাশ করেছে জাতীয় সংসদের ভূমি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। এ কারণে কমিটি ভূমি মন্ত্রণালয়ের অধীনে কর্মকর্তা-কর্মচারীদের সেবার মান উন্নত করে সেবা গ্রহীতাদের হয়রানি বন্ধ এবং সেই সঙ্গে ভূমি নিয়ে নানাভাবে দুর্নীতিকারীদের চিহ্নিত করে তাদের শাস্তি নিশ্চিত করার পরামর্শ দিয়েছে সংসদীয় কমিটি।
গতকাল বুধবার কমিটির সভাপতি মকবুল হোসেনের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, মনোরঞ্জন শীল গোপাল, নেছার আহমদ, উম্মে ফাতেমা নাজমা বেগম এবং আমিনুল ইসলাম বৈঠকে অংশ নেন।
কমিটি দেশের বিভিন্ন স্থানে লাখ লাখ একর খাস বা সরকারি সম্পত্তি ভূমি দখলদারের হাত থেকে উদ্ধারের প্রচেষ্টা অব্যাহত রাখার কথা বলেছে। একই সঙ্গে উদ্ধারকৃত জমি ভূমিহীনদের মাঝে সমভাবে বরাদ্দ দেয়ার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। বৈঠকে চা বাগানসহ অন্য লিজ দেয়া জমি হতে সরকার যথাযথভাবে ভূমি উন্নয়ন কর পাচ্ছে কিনা তা পরিদর্শন করে পূর্ণাঙ্গ রিপোর্ট উপস্থাপনের সুপারিশ করা হয়।
ভূমি মন্ত্রণালয়ের সচিব, ভূমি আপিল বোর্ডের চেয়ারম্যান, ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক বৈঠকে উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়