এবার রাজধানীতে গাড়িচাপায় সাইকেল আরোহী নিহত

আগের সংবাদ

প্রতিকারহীন মৃত্যুর মিছিল!

পরের সংবাদ

যাত্রী কল্যাণ সমিতি : শিক্ষার্থীদের হাফ ভাড়া নিশ্চিত করতে হবে

প্রকাশিত: ডিসেম্বর ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়ায় যাতায়াতের সুযোগ দেয়ার দাবি জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি। জনসাধারণকে অতিরিক্ত ভাড়ার নৈরাজ্যের হাত থেকে মুক্তি দিতে সরকার নির্ধারিত ভাড়া কার্যকর করারও দাবি জানিয়েছে সংগঠনটি। গতকাল শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির সামনে আয়োজিত এক অনুষ্ঠানে সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী এ দাবি জানান। এ সময় ২০ দফা সুপারিশ বাস্তবায়নেরও দাবি জানানো হয়।
মোজাম্মেল হক চৌধুরী বলেন, শিক্ষার্থীদের আন্দোলনের পর ১ ডিসেম্বর থেকে শিক্ষার্থীদের হাফ পাসে যাতায়াতের সুবিধা দেয়ার ঘোষণা দিলেও তা এখনো পুরোপুরি কার্যকর হয়নি। রাজধানীর অনেক বাসে শিক্ষার্থীদের ওঠানো হচ্ছে না, আবার অনেক বাসে এখনো অর্ধেক ভাড়া নেয়া হচ্ছে না। শিক্ষার্থীরা হাফ ভাড়া দিলে তাদের সঙ্গে দুর্ব্যবহার করা হয়। বাস থেকে নামার সময় শিক্ষার্থীদের ধাক্কা দেয়ার মতো ঘটনাও ঘটছে। অতিরিক্ত ভাড়া আদায়ের নৈরাজ্য বন্ধ করে সরকার নির্ধারিত ভাড়া কার্যকর করার দাবি জানাই। সড়কে অব্যবস্থাপনার জন্য পরিবহন সেক্টরের নেতারাই দায়ী বলে মনে করেন তিনি। যাত্রী কল্যাণ সমিতির উল্লেখযোগ্য দাবিগুলো হলো- সারাদেশের সড়ক, রেল, নৌপথের গণপরিবহনে শিক্ষার্থীদের সার্বক্ষণিক এবং যে কোনো দিন, যে কোনো সময় আইডি কার্ড প্রদর্শন সাপেক্ষে হাফ পাস ভাড়ার সুবিধা দিতে হবে, হাফ ভাড়া না নিলে এবং শিক্ষার্থীদের বাসে উঠতে না দিলে সংশ্লিষ্ট পরিবহনের চালক, সহকারী, কাউন্টারম্যান, টিকেট বিক্রয়কারীর কী শাস্তি হবে, তা স্পষ্ট করে স্ব-স্ব মন্ত্রণালয় থেকে নির্দেশনা জারি করতে হবে, সব গণপরিবহনে সরকার নির্ধারিত ভাড়ার তালিকা স্পষ্ট আকারে, দৃশ্যমান স্থানে রাখতে হবে, তালিকা অনুযায়ী কিলোমিটারপ্রতি ভাড়া আদায় নিশ্চিত করা, নারী যাত্রীদের কটূক্তি ও যৌন হয়রানিমুক্ত যাতায়াত ব্যবস্থা গড়ে তোলার মাধ্যমে গণপরিবহনে নারীর নিরাপত্তা নিশ্চিত করতে হবে, অতিরিক্ত ভাড়া আদায় বন্ধের অভিযানে অভিযুক্ত বাসের মালিক-চালক-সহকারীর পাশাপাশি কোম্পানির এমডি, চেয়ারম্যানকে শাস্তির আওতায় আনতে হবে, ওয়েবিল প্রথা বাতিল করতে হবে। অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হিসাববিজ্ঞান বিভাগের অধ্যাপিকা মোশাহিদা সুলতানা, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি আবু জাফর সূর্য, সাংবাদিক মঞ্জুরুল আলম পান্না, সেইফ রোড এন্ড ট্রান্সপোর্ট অ্যালায়েন্সের (¯্রােতা) সভাপতি ড. হোসেন জিল্লুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়