মোটরসাইকেল ধাক্কায় রমনায় নারী নিহত

আগের সংবাদ

উল্লাপাড়ার শুঁটকি মাছে সমৃদ্ধ হবে রাজস্ব খাত

পরের সংবাদ

নতুন নাটকে জমে উঠেছে নাট্যাঙ্গন

প্রকাশিত: ডিসেম্বর ৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

নতুন নাটকের মঞ্চায়নে ফের জমে উঠেছে ঢাকার নাট্যাঙ্গন। একে একে মঞ্চে আসছে নতুন নাটক। চলতি সপ্তাহে দুটি নতুন নাটক মঞ্চে এসেছে। এছাড়া একটি পরিবেশলা শিল্পও মঞ্চে এসেছে। এর মধ্যে প্রাচ্যনাট স্কুল মঞ্চে এনেছে ‘ময়ূখ’। শিল্পকলা একাডেমি মঞ্চে আনতে যাচ্ছে ‘জনকের অনন্তযাত্রা’। ঢাবি থিয়েটার বিভাগ মঞ্চে এনেছে ‘উদয়ের পথে এই আলোকতীর্থে’ শীর্ষক পরিবেশনা।
প্রাচ্যনাট স্কুল অব অ্যাকটিং এন্ড ডিজাইনের ৪০ তম ব্যাচের শিক্ষার্থীরা গত বৃহস্পতিবার মঞ্চে এনেছে নতুন নাটক ‘ময়ূখ’। নাটক সরণির (বেইলী রোড) মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে নাটকটির প্রথম প্রদর্শনী হয়। প্রয়াত জাতীয় অধ্যাপক কবীর চৌধুরীর লেখা থেকে নাটকটি নির্দেশনা দিয়েছেন এসিএস জেম। নাটক মঞ্চায়নের আগে শিক্ষার্থীদের সনদপত্র বিতরণ ও সমাপনী আনুষ্ঠানিকতা হয়। নির্দেশক জেম বলেন, ‘মূলত পাঁচটি খণ্ড নাটক নিয়ে এই নাট্যপ্রযোজনাটি মঞ্চায়ন করা হয়েছে। যেখানে প্রথমটি ‘প্রত্যাবর্তন’- একটি যুদ্ধ ফেরত সৈনিকের গল্প। ‘বেকিং পাউডার’- এক ছোট্ট পরিবারের বোকামির গল্প। ‘প্রাণের চেয়ে প্রিয়’- বিদ্রোহী ফেরারি এক যুবক ও তার পরিবারের নিঃশেষ হবার গল্প। ‘বাড়ি বিক্রি’- ক্রেতা ও বিক্রেতার চালাকির গল্প এবং ‘বানরের পা’- একটি সুন্দর পরিবারের আনন্দ, দুর্দশায় পরিণত হবার গল্প।’
এই নাটকের সহকারী নির্দেশক শশাংক কুমার সাহা। কোরিওগ্রাফি পারভীন সুলতানা কলি। আবহ সংগীত গোপী দেবনাথ। অভিনয় করেছেন তমাল, সাইফুল ইসলাম, বুড়ি আলী, রিয়াদ তালুকদার, রাধে রায়, তালহা জুবায়ের, বাবুল ত্রয়া, জয়ন্ত, সাগর বড়ুয়া, তানিশা, মারজানা, আমির, সালাউদ্দিন, অর্ণব, রুশো, ফকির বিপ্লব, রক্তিম, জান্নাতুন নূর মুন, রিফাত, কানন, নাঈম, আয়েশা, মারুফ প্রমুখ।
অন্যদিকে শিল্পকলা একাডেমি মঞ্চে আনবে ‘জনকের অনন্তযাত্রা’। আজ শনিবার জাতীয় নাট্যশালায় নাটকের উদবোধনী মঞ্চায়ন হবে। নাটকটির রচনা ও নির্দেশনায় রয়েছেন মাসুম রেজা। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ উদযাপন এবং বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগ মঞ্চে এনেছে ইতিহাস পাঠ ও মানবতার মুক্তি বিষয়ক গবেষণাধর্মী বিশেষ নাট্য পরিবেশনা। ‘উদয়ের পথে এই আলোকতীর্থে’- শীর্ষক পরিবেশনাটি ঢাকা বিশ্ববিদ্যালয় আয়োজিত শতবর্ষ পূর্তি অনুষ্ঠানের তৃতীয় দিন, ৩ ডিসেম্বর সন্ধ্যায় মঞ্চস্থ হয়।
বিভাগের চেয়ারম্যান আশিকুর রহমান লিয়নের মূল ভাবনা ও সমন্বয়ে বিভাগের স্নাতকোত্তর বর্ষে অধ্যায়নরত শিক্ষার্থীদের গবেষণায় ‘উদয়ের পথে এই আলোকতীর্থে’ পরিবেশনাটির পাণ্ডুলিপি নির্মাণ ও সূচনা সংগীত রচনা করেছেন শংকর কুমার বিশ্বাস। দুটি মৌলিক গান রচনা করেছেন বিভাগের শিক্ষক শাহমান মৈশান। সুর, সংগীত ও পোশাক পরিকল্পনা করেছেন কাজী তামান্না হক সিগমা। ১৭৫৭ সালে পলাশীর প্রান্তরের ঐতিহাসিক ঘটনা থেকে শুরু করে উঠে এসেছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের জন্ম, ব্রিটিশবিরোধী আন্দলন, ১৯৫২ সালের ভাষা আন্দোলন, ১৯৬২ সালের শিক্ষা আন্দোলন, ১৯৬৬ সালের ৬ দফা, ১৯৬৯ এর গণঅভ্যুত্থান, মহান মুক্তিযুদ্ধ, সামরিক শাসন, স্বৈরাচারী শাসন, যুদ্ধাপরাধীর বিচারসহ নানান যৌক্তিক আন্দোলনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গৌরবময় অবদান।
জাতীয় কবি কাজী নজরুল ইসলামের গান, গণসংগীত, মুক্তিরগানসহ আরো ৩টি মৌলিক গানের ব্যবহার করে পরিবেশনাটির গল্পের কাঠামো তৈরি করা হয়েছে। বিভাগের শিক্ষক নাভেদ রহমানের নির্দেশনা ও পরিকল্পনায় স্নাতকোত্তর এবং স্নাতক অষ্টম, ষষ্ঠ, চতুর্থ ও দ্বিতীয় সেমিস্টারে অধ্যায়নরত ৫৬ জন শিক্ষার্থী অংশ নিয়েছেন পরিবেশনাটিতে।
নাট্য পরিবেশনাটির প্রধান সমন্বয়ক ও বিভাগের চেয়ারম্যান আশিকুর রহমান লিয়ন বলেন, ‘সাংস্কৃতিক মুক্তির উপরেই নির্ভর করে একটি দেশের আর্থসামাজিক ও রাজনৈতিক উন্নয়ন। এই মুক্তির সংগ্রামে ঢাকা বিশ্ববিদ্যালয় চিরকাল অটুট। তারই ধারাবাহিকতায় থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগ শুধু আনন্দ ও শিল্পরস আস্বাদনের জন্য নয় বরং এই জাতির ইতিহাস, রাজনীতি, উন্নয়ন ও মুক্তির কথা আমলে রেখে কাজ করে যাচ্ছে প্রতিনিয়ত। আর এরই একটি ধারাবাহিক রূপ হলো এই বিশেষ নাট্য পরিবেশনা।
:: মেলা প্রতিবেদক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়