মেডিকেল বোর্ড : লিভার সিরোসিসে খালেদার ব্লিডিং হচ্ছে

আগের সংবাদ

সর্বত্র শোকের ছায়া : থেমে গেল জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের চরণযুগল

পরের সংবাদ

বিতর্কিত পরমাণু চুক্তি : ইরানের সঙ্গে বৈঠক শক্তিধর ৫ দেশের

প্রকাশিত: নভেম্বর ৩০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৩০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বহুল আলোচিত পরমাণু চুক্তির ভবিষ্যৎ নির্ধারণে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় আলোচনায় বসছে ইরান ও ক্ষমতাধর পাঁচ দেশ। স্থানীয় সময় গতকাল সোমবার এ বৈঠক শুরু হয়। বৈঠক সামনে রেখে ইতোমধ্যেই চীন ও রাশিয়ার সঙ্গে দফায় দফায় আলোচনা করেছে ইরান। এদিকে বৈঠকে পরমাণু সমঝোতায় ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হতে পারে বলে শঙ্কা জানান ইসরায়েলের প্রধানমন্ত্রী। জানা গেছে, দীর্ঘ পাঁচ মাসের বিরতির পর আবারো শুরু হলো পরমাণু সমঝোতা বৈঠক।
এর আগে ভিয়েনায় পৌঁছায় ইরানের উপপররাষ্ট্রমন্ত্রী ও প্রধান পরমাণু আলোচক আলী বাকেরির নেতৃত্বাধীন প্রতিনিধি দল। বৈঠকে ইরানের প্রতি নিজেদের সমর্থন দিচ্ছে চীন ও রাশিয়া। গত কয়েক দিনে দেশগুলোর সঙ্গে বেশ কয়েকবার বৈঠক করেছে ইরান। অন্যদিকে সপ্তম ধাপের বৈঠক নিয়ে শঙ্কা প্রকাশ করে ইসরায়েলি প্রধানমন্ত্রী নাফতালি বেনেত বলেন, চলমান নিষেধাজ্ঞা প্রত্যাহারে সমঝোতা করতে পারে ইরান। তিনি বলেন, আমরা সব সময়ই বলে এসেছি ইরান পারমাণবিক অস্ত্র তৈরি করছে।
তারা নতুন উদ্দেশ্য নিয়ে বৈঠক শুরু করছে। ২০১৫ সালে ইরান ও ছয় দেশের মধ্যে ঐতিহাসিক পরমাণু চুক্তি হয়। তবে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর চুক্তি থেকে সরে যায় যুক্তরাষ্ট্র। যদিও ক্ষমতায় আসার পর ফের চুক্তিতে ফেরার কথা জানান জো বাইডেন। তবে এবারের বৈঠকে সরাসরি অংশ নিচ্ছে না যুক্তরাষ্ট্র।
ইরানের পারমাণবিক উচ্চাভিলাষ থামানোর অঙ্গীকার করেছে যুক্তরাজ্য ও ইসরায়েল। গত রবিবার ব্রিটিশ সংবাদপত্র টেলিগ্রাফে লেখা এক যৌথ নিবন্ধে এমন অঙ্গীকার করেন উভয় দেশের পররাষ্ট্রমন্ত্রী। গতকাল সোমবার এক প্রতিবেদনে এ খবর জানায় যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স। ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস এবং ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রী ইয়ার লিপিদের লেখা ওই যৌথ নিবন্ধে বলা হয়, পরমাণু অস্ত্রের মালিকানা অর্জন থেকে ইরানকে নিবৃত্ত করতে দিনরাত একযোগে কাজ করবে যুক্তরাজ্য ও ইসরায়েল। দুই পররাষ্ট্রমন্ত্রী বলেন, সময় পেরিয়ে যাচ্ছে। তেহরানের উচ্চাভিলাষ নস্যাৎ করে দিতে আমাদের অংশীদার ও মিত্রদের ঘনিষ্ঠ সহযোগিতাও জরুরি হয়ে পড়েছে। এদিকে রাশিয়া বলছে, ইরানের পরমাণু সমঝোতা পুনরুজ্জীবন বিষয়ক আলোচনা শুরুর জন্য অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় অনুকূল পরিবেশ বিরাজ করছে। এ আলোচনা থেকে ফল বেরিয়ে আসার ব্যাপক সম্ভাবনা রয়েছে। গতকাল সোমবার ভিয়েনায় আন্তর্জাতিক সংস্থাগুলোতে নিযুক্ত রাশিয়ার স্থায়ী প্রতিনিধি এবং পরমাণু সমঝোতা বিষয়ক আলোচনায় রুশ প্রতিনিধি দলের প্রধান মিখাইলি উলিয়ানভ এমন মন্তব্য করেন।
রুশ বার্তা সংস্থা রিয়ানোভসতিকে দেয়া এক সাক্ষাৎকারে এ নিয়ে কথা বলতে গিয়ে উলিয়ানভ আরো বলেন, ভিয়েনা বৈঠকে পরমাণু সমঝোতায় পুরোপুরি ফিরে যাওয়ার ব্যাপারে সব পক্ষ আন্তরিকতা দেখালে এই বৈঠকেই একটি সফল চুক্তি স্বাক্ষর করা সম্ভব। এদিন টুইটারে দেয়া পোস্টেও ভিয়েনা সংলাপ নিয়ে কথা বলেন এই রুশ কূটনীতিক। টুইটে তিনি বলেন, ভিয়েনা সংলাপে অংশ নিতে ইরান একটি বড় ও শক্তিশালী প্রতিনিধি দল নিয়ে এসেছে। এখান থেকেই এই সংলাপের প্রতি তেহরানের আন্তরিকতার প্রমাণ পাওয়া যায়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়