পুলিশের স্থাপনায় হামলার ঘটনায় মামলা : আসামি অজ্ঞাত কয়েক হাজার

আগের সংবাদ

‘ওমিক্রন’ নিয়ে সতর্ক সরকার

পরের সংবাদ

দীর্ঘ হচ্ছে সিনেমা মুক্তির তালিকা

প্রকাশিত: নভেম্বর ২৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

মহামারি করোনা আর নানান সংকটে দীর্ঘদিন ধরে দেশীয় চলচ্চিত্র জগতে ছবি মুক্তির তালিকা যেন সংক্ষিপ্ত হয়ে আসছে। এতে যেমন নিয়মিত নতুন ছবি না পেয়ে দর্শক হতাশ হচ্ছেন তেমনি ছবির অভাবে লোকসানের ধাক্কায় সিনেমা হল সংখ্যা কমে আসছে। অনেকটা বাধ্য হয়েই বন্ধ করে দিচ্ছেন সিনেমা হল। গত বছর থেকে করোনা মহামারি দেখা দিলে ছবি মুক্তির সংকট আরো তীব্র হয়।
তবে এখন আশার কথা হচ্ছে, চলতি বছরের শেষ দিকে বেশ কিছু সিনেমা মুক্তি পাচ্ছে। এই ডিসেম্বরে ছবি মুক্তির সংখ্যা দীর্ঘ।
৩ ডিসেম্বর মুক্তি পেতে যাচ্ছে কুল নিবেদিত কপ ক্রিয়েশন প্রযোজিত সানী সানোয়ার ও ফয়সাল আহমেদের যৌথ পরিচালনায় ‘মিশন এক্সট্রিম’। পুলিশ অ্যাকশন থ্রিলার গল্পের এই ছবিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আরিফিন শুভ, তাসকিন রহমান, জান্নাতুল ঐশী, সাদিয়া নাবিলা, সুমিত সেনগুপ্তসহ আরো অনেকে। ৩ ডিসেম্বর মুক্তি পাওয়ার সম্ভাবনা রয়েছে এইচ আর হাবিব পরিচালিত ‘ছিটমহল’। এতে অভিনয় করেছেন শিমুল খান, জান্নাতুল ফেরদৌস পিয়া, মৌসুমী হামিদ প্রমুখ। ‘অবাস্তব ভালোবাসা’ শিরোনামে আরেকটি ছবি ৩ ডিসেম্বরে মুক্তি পাওয়ার সম্ভাবনা রয়েছে। ছবিটি পরিচালনা করেছেন কাজল কুমার। অভিনয় করেছেন জয় চৌধুরী ও মাহিয়ান চৌধুরী।
১০ ডিসেম্বর মুক্তি পাচ্ছে নুরুল আলম আতিক পরিচালিত ‘লাল মোরগের ঝুঁটি’। পাণ্ডুলিপি কারখানা প্রযোজিত ছবিটি ২০১৪-১৫ অর্থবছরে সরকারি অনুদান পায়। ২০১৬ সালে শুটিং শুরু হয়েছিল মুক্তিযুদ্ধের গল্পের এই ছবির। এ ছবির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন লায়লা হাসান, আহমেদ রুবেল, আশনা হাবিব ভাবনা, অশোক বেপারী, আশীষ খন্দকার, জয়রাজ, শিল্পী সরকার, ইলোরা গওহর, জ্যোতিকা জ্যোতি, দিলরুবা দোয়েল, স্বাগতা, শাহজাহান সম্রাট, দীপক সুমন, খলিলুর রহমান কাদেরী, অনন্ত মুনির, সৈকত, যুবায়ের, আশেক-মাশেক, মতিউল আলম, হাসিমুনসহ কুষ্টিয়া, টাঙ্গাইল এবং গৌরীপুর এলাকার সাধারণ মানুষ।
একই দিন মুক্তি পাওয়ার সম্ভাবনা রয়েছে প্রয়াত পরিচালক সাইদুল আনাম টুটুল পরিচালিত শেষ চলচ্চিত্র ‘কালবেলা’। ২০১৮ সালে এই ছবির নির্মাতা মৃত্যুবরণ করলে তখন তার সহধর্মিণী মোবাশ্বের খানম ছবিটির অসমাপ্ত কাজগুলো সম্পন্ন করেন। মুক্তিযুদ্ধভিত্তিক ঘরনার এই ছবির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন তাহমিনা অথৈ, মো. মনিরুজ্জামান শিশির, জয়ন্ত চট্টোপাধ্যায়, ফখরুল বাশার, মিলি বাশার, লুতফর রহমান জর্জসহ অনেকে। এ ছবির সংগীত পরিচালনা করেছেন ফরিদ আহমেদ।
১৭ ডিসেম্বর মুক্তি পাবে ‘বিয়ে আমি করব না’ ও ‘পরাণের পাখি’। রকিবুল আলম রকিব পরিচালিত ‘বিয়ে আমি করব না’ ছবিতে রয়েছেন তানহা তাসনিয়া, ইমন, কাজী হায়াৎ ও বড়দা মিঠু। খোরশেদ আলম খসরু পরিচালিত ‘পরাণের পাখি’তে অভিনয় করেছেন আরমান, শীতল, ডন, লামিয়া ও সুব্রত। ২৪ ডিসেম্বরও মুক্তি পাবে ‘স্বপ্নে দেখা রাজকন্যা’ ও ‘আগামীকাল’। মোস্তাফিজুর রহমান মানিক পরিচালিত ‘স্বপ্নে দেখা রাজকন্যা’য় অভিনয় করেছেন আদর আজাদ চৌধুরী, সালওয়া, মিথিলা, আলীরাজ প্রমুখ। অন্যদিকে অঞ্জন আইচ পরিচালিত ‘আগামীকাল’ ছবিতে অভিনয় করেছেন মম, ইমন, টুটুল, শতাব্দী ওয়াদুদ ও সূচনা আজাদ।
৩১ ডিসেম্বর অর্থাৎ বছরের শেষ দিন মুক্তি পাচ্ছে টিভি অভিনেতা মীর সাব্বিরের পরিচালনায় প্রথম চলচ্চিত্র ‘রাত জাগা ফুল’। ছবিটির পরিচালনার পাশাপাশি কাহিনী, সংলাপ ও চিত্রনাট্য করেছেন তিনি। এছাড়া তিনি এই ছবির একটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করছেন। সরকারি অনুদানে নির্মিত ‘রাত জাগা ফুল’ ছবিতে আরো অভিনয় করছেন আবুল হায়াত, ফজলুর রহমান, জয় রাজ, রাশেদ মামুন অপু, আবু হুরায়রা তানভীর, নাজনীন হাসান চুমকি, জান্নাতুল ঐশী ও ডা. এজাজুল ইসলাম।
– রোমান রায়

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়