পুলিশের স্থাপনায় হামলার ঘটনায় মামলা : আসামি অজ্ঞাত কয়েক হাজার

আগের সংবাদ

‘ওমিক্রন’ নিয়ে সতর্ক সরকার

পরের সংবাদ

আজ মাঠে গড়াচ্ছে স্বাধীনতা কাপ

প্রকাশিত: নভেম্বর ২৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : এক মাসের বিরতি দিয়ে আবার মাঠে গড়াচ্ছে দেশের ঘরোয়া ফুটবল লিগ। তবে ফেডারেশন কাপ দিয়ে নয়, এবার নতুন মৌসুম শুরু হচ্ছে স্বাধীনতা কাপ দিয়ে। প্রায় তিন বছর পর আজ শেখ রাসেল ও উত্তরা বারিধারা ক্লাবের ম্যাচ দিয়ে মাঠে গড়াচ্ছে স্বাধীনতা কাপের ১১তম আসর। ম্যাচটি বাংলাদেশ সময় বিকাল ৪টায় বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। একই মাঠে দিনের দ্বিতীয় ম্যাচে রাত ৮টায় শেখ জামাল মুখোমুখি হবে বাংলাদেশ বিমানবাহিনীর।
স্বাধীনতা কাপের গ্রুপপর্বের ম্যাচ শেষ হবে আগামী ৮ ডিসেম্বর। আর ১০ ডিসেম্বর থেকে শুরু হবে শেষ আটের ম্যাচ। চার গ্রুপ থেকে পয়েন্ট তালিকার প্রথম ও দ্বিতীয় দল কোয়ার্টার ফাইনালে খেলার সুযোগ পাবে। এরপর ১৪ ডিসেম্বর হবে টুর্নামেন্টের সেমিফাইনাল। আর ১৮ ডিসেম্বর ফাইনাল ম্যাচের মধ্য দিয়ে পর্দা নামবে এবারের স্বাধীনতা কাপ ফুটবলের ১১তম আসর। এদিকে সংস্কারকাজ চলমান থাকায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে এ মৌসুমের কোনো ম্যাচ হবে না ঘরোয়া ফুটবলে। তাই এবার স্বাধীনতা কাপ ও ফেডারেশন কাপ হবে কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে। স্বাধীনতা কাপের সর্বশেষ আসরটি হয়েছিল ২০১৮ সালে। ওই আসরে শেখ রাসেল ক্রীড়া চক্রকে ২-১ গোলে হারিয়ে আসরটি চ্যাম্পিয়ন হয় বসুন্ধরা কিংস। এর আগে ১৯৭২ সালে প্রথমবার দেশের ফুটবলে যোগ হয়েছিল স্বাধীনতা কাপ ফুটবল। প্রথম আসরে চ্যাম্পিয়ন দল মোহামেডান। স্বাধীনতা কাপের সর্বোচ্চ শিরোপাধারী দলও তারা। ১০ আসরের মধ্যে তিনবারই শিরোপা জিতেছে দেশের ঐতিহ্যবাহী ক্লাবটি। একবার করে শিরোপার স্বাদ পেয়েছে ঢাকা আবাহনী ও চট্টগ্রাম আবাহনী। মুক্তিযোদ্ধা সংসদ, শেখ রাসেল, ফরাশগঞ্জ, আরামবাগ ও বসুন্ধরা জিতেছে একটি করে শিরোপা। একাদশ আসরে শিরোপার লড়াইয়ে এরই ধ্যে বিদেশি ফুটবলারদের দলে ভিড়িয়ে ক্লাবকে শক্তিশালী করেছে অনেকে।
চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস দলবদলে এসেছে খেলোয়াড়দের ছাড়াই। প্রিমিয়ার লিগে সর্বোচ্চবারের চ্যাম্পিয়ন ঢাকা আবাহনীর কর্মকর্তারা বৃহস্পতিবার রাতে এসে ফুটবলারদের নাম জমা দিয়েছেন। একই দিন বিকালে চট্টগ্রাম আবাহনী, মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র, স্বাধীনতা ক্রীড়া সংঘ তাদের ফুটবলারদের নাম জমা দিয়েছে। প্রিমিয়ার লিগে হ্যাটট্রিক শিরোপা রয়েছে কেবল ঢাকা আবাহনীরই। সেই হাতছানি এবার বসুন্ধরা কিংসের সামনে। হ্যাটট্রিক শিরোপার লক্ষ্যে গত বৃহস্পতিবার বাংলাদেশ ফুটবল ফেডারেশনে (বাফুফে) ৩৩ জন খেলোয়াড়ের নাম নিবন্ধন করেছে করপোরেট এই দলটি। নিবন্ধনকৃত ফুটবলারদের মধ্যে চারজন আছেন একেবারেই নতুন- টুটুল ইসলাম হৃদয়, শেখ মোরসালিন, পিয়াস আহমেদ নোভা ও জয়ন্ত লাল।
তারা সবাই বিকেএসপির। বাকিরা সবাই বিভিন্ন ক্লাবের পেশাদার ফুটবলার। নাইজেরিয়ান থেকে বাংলাদেশি হয়ে যাওয়া এলিটা কিংসলেকে ধরে রেখেছে কিংস। চার বিদেশি কোটায় দুই ব্রাজিলিয়ান রবসন দি সিলভা রবিনহো, জোনাথন ফের্নান্দেস ও ইরানের খালিদ শাফিইকে ধরে রেখেছে এএফসি কাপের গত দুই আসরে খেলা দলটি। গত লিগে দলটির লিগ জয়ের পথে সর্বোচ্চ ২১ গোল করেছিলেন রবিনহো। এদিকে আগের মৌসুমে বসুন্ধরার হয়ে খেলা কোস্টারিকার ড্যানিয়েল কলিন্দ্রেস এবার ঢাকা আবাহনীতে খেলতে এরই মধ্যে বাংলাদেশে এসেছেন।
এদিকে শিরোপা পেতে মরিয়া দেশের অন্যতম ঐতিহ্যবাহী ক্লাব মোহামেডান দল বদলে বেশ আলো ছড়িয়েছেন। ২০০২ সালের পর থেকে মোহামেডানের লিগ শিরোপা নেই। এক যুগ পর আবার মোহামেডানে ফিরেছেন মামুনুল ইসলাম। মোহামেডান গত আসরের বিদেশিদের মধ্যে শুধু মালির সুলেমান দিয়াবাতেকে রেখেছে। নতুন তিন বিদেশি এনেছে মেসিডোনিয়া ও নাইজেরিয়া থেকে। নতুন তিন বিদেশি ভিসা জটিলতায় স্বাধীনতা কাপে খেলতে পারবেন না। এরপরও মোহামেডানের অস্ট্রেলিয়ান কোচ শেন লি গতবারের চেয়ে ভালো করতে চান। তিনি বলেন, ‘আমরা গত আসরে ১ পয়েন্টের জন্য চতুর্থ হতে পারিনি। এবার অবশ্যই চতুর্থ এবং এর চেয়ে উপরে ওঠার লক্ষ্য।’ গত আসরের চেয়ে এবার দলকে ভালো বলছেন শেন, ‘গতবার আমাদের স্কোরিংয়ে সমস্যা ছিল। এবার সেখানে ভালো মানের বিদেশি নিয়েছি।’ মোহামেডানের হয়ে দলবদলে আসা মামুনুলের প্রতিক্রিয়া, ‘মোহামেডান গত দুই বছর ধরে ভালো পারফরম্যান্স করছে। আমার চেষ্টা থাকবে দলের পারফরম্যান্স যেন আরো ভালো হয় সেই দিকে চেষ্টা করা।’ মোহামেডানের নতুন পরিচালনা পর্ষদ ক্রিকেট, হকিতে তারকা খেলোয়াড় নিয়েছে অনেক। সেই তুলনায় ফুটবলে তেমন তারকা খেলোয়াড় নেই। মামুনুল ছাড়া জনপ্রিয় ও খুব তারকা ফুটবলার নেই।
এদিকে প্রিমিয়ার লিগের ১২ দলের সঙ্গে স্বাধীনতা কাপে এবার যোগ করা হয়েছে বাংলাদেশ সেনা, বিমান ও নৌবাহিনীকে। অবশ্য বাফুফে স্বাধীনতা কাপে অন্তত ১৬টি দল আশা করেছিল। কিন্তু তিনটির বেশি দল পাওয়া যায়নি। বাংলাদেশ ক্রীড়া শিক্ষাপ্রতিষ্ঠান (বিকেএসপি) বাফুফের আমন্ত্রণ গ্রহণ করেনি। ১৫ দলকে গতকাল লটারির মাধ্যমে চার গ্রুপে ভাগ করা হয়েছে। স্বাভাবিকভাবেই ৩ গ্রুপে ৪টি করে দল, একটি গ্রুপে আছে ৩টি দল। ৩ দলের গ্রুপ ‘এ’। এই গ্রুপে শিরোপাপ্রত্যাশী আবাহনী লিমিটেডের সঙ্গে আছে প্রিমিয়ারে নবাগত স্বাধীনতা ক্রীড়া সংঘ ও রহমতগঞ্জ।
‘ডি’ গ্রুপে আছে বসুন্ধরা কিংস, চট্টগ্রাম আবাহনী, বাংলাদেশ পুলিশ ও নৌবাহিনী। বাংলাদেশ ফুটবলে জায়ান্ট ক্লাব বসুন্ধরা কিংস। প্রিমিয়ার লিগের গত মৌসুমের চ্যাম্পিয়ন তারা। আবার স্বাধীনতা কাপের সর্বশেষ শিরোপাধারীও। তাদের পরে ঘরোয়া ফুটবলে আরেক জায়ান্ট ক্লাব চট্টগ্রাম আবাহনী। ‘সি’ গ্রুপে খেলছে মোহামেডান, সাইফ স্পোর্টিং, মুক্তিযোদ্ধা ও বাংলাদেশ সেনাবাহিনী।
স্বাধীনতা কাপে অংশ নেয়া দলের তালিকা :
গ্রুপ ‘এ’ : আবাহনী লিমিটেড, রহমতগঞ্জ, স্বাধীনতা সংঘ।
গ্রুপ ‘বি’ : শেখ জামাল ধানমন্ডি, শেখ রাসেল, উত্তর বারিধারা, বিমানবাহিনী।
গ্রুপ ‘সি’ : সাইফ স্পোর্টিং, মোহামেডান স্পোর্টিং, মুক্তিযোদ্ধা সংসদ, বাংলাদেশ সেনাবাহিনী।
গ্রুপ ‘ডি’ : বসুন্ধরা কিংস, চট্টগ্রাম আবাহনী, বাংলাদেশ পুলিশ, নৌবাহিনী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়