পুলিশের স্থাপনায় হামলার ঘটনায় মামলা : আসামি অজ্ঞাত কয়েক হাজার

আগের সংবাদ

‘ওমিক্রন’ নিয়ে সতর্ক সরকার

পরের সংবাদ

অবশেষে সেঞ্চুরির আক্ষেপ ঘোচালেন লিটন

প্রকাশিত: নভেম্বর ২৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কামরুজ্জামান ইমন, চট্টগ্রাম থেকে : ছয় বছর আগে ২০১৫ সালে ফতুল্লায় ভারতের বিপক্ষে টেস্টে অভিষেক হয় লিটন কুমার দাসের। সেই থেকে ২০২১ সালের ২৫ নভেম্বর পর্যন্ত ২৫ টেস্টে মাঠে নেমে দু’বার নব্বইয়ের ঘরে গিয়ে আটকে গিয়েছিলেন। নার্ভাস নাইন্টিজে গিয়ে পথ হারিয়েছেন। তাতে ছোঁয়া হয়নি তিন অঙ্কের নান্দনিক ফিগার। গতকাল ২৬তম ম্যাচে চট্টগ্রামে পাকিস্তানের বিপক্ষে আর ভুল করেননি। রাজসিক প্রত্যাবর্তন হলো ধ্রæপদী এক সেঞ্চুরিতে। চট্টগ্রামে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরি তুলে নেন লিটন কুমার দাস। এর আগে সবশেষ টেস্টে জিম্বাবুয়েতে করেছিলেন ৯৫ এবং চট্টগ্রামেই শ্রীলঙ্কার বিপক্ষে ৯৪ রানে থেমেছিলেন।
সেই দুই ইনিংসের মতো এবারের ইনিংসের মিল অনেক। শ্রীলঙ্কার বিপক্ষে ৮১ রানে ৩ উইকেট হারিয়ে দল যখন বিপদে তখন মুমিনুলের সঙ্গে ১৮০ রানের জুটি গড়ার পথে ৯৪ রান করেছিলেন। হারারেতেও ঠিক একই পরিস্থিতি। দল যখন ১৩২ রানে ৬ উইকেট হারিয়ে খাদের কিনারায় তখন লিটন ও মাহমুদউল্লাহ হাল ধরে করলেন ১৩৮ রান। লিটনের একার ব্যাট থেকে এলো ৯৫ রানের ঝকঝকে ইনিংস।
গতকাল শান্ত যখন দিনের প্রথম সেশনে আলগা শটে আউট হলেন তখন বাংলাদেশের স্কোর ৪ উইকেটে ৪৯। সেখান থেকে মুশফিককে সঙ্গে নিয়ে অসাধারণ ব্যাটিংয়ে লিটন নিজে পেলেন মর্যাদার টেস্ট ক্রিকেটের প্রথম সেঞ্চুরি। তবে সব নিজের পক্ষে আসার দিনে একটি ভুল প্রায় করে ফেলেছিলেন লিটন। ৯৯ থেকে ১০০ রানে যেতে বেশ তাড়াহুড়ো করছিলেন। বাঁ-হাতি স্পিনার নোমান আলীর বল আলতো টোকায় মিড অফে পাঠিয়ে তার ভো দৌড়! ফিল্ডিংয়ে থাকা আফ্রিদি বল ধরেই থ্রো করলেন। ততক্ষণে ক্রিজের অনেক বাইরে লিটন, ডাইভও দিয়েছিলেন। কিন্তু আফ্রিদির থ্রো একটুর জন্য স্টাম্পে চুমু খায়নি। ক্যারিয়ারের ২৬তম টেস্টের ৪৩তম ইনিংসে তিন অঙ্কে পৌঁছতে তিনি খেলেছেন ১৯৯টি বল। যেখানে ছিল ১০ চার ও একটি ছয়ের মার। ব্যক্তিগত পঞ্চাশে পৌঁছতে তিনি খেলেছিলেন ৯৫ বল। সেখান থেকে পরের ৫০ করেছেন আরো ১০৪ বল খেলে। টেস্ট ক্রিকেটে তার নামের পাশে আগেই রয়েছে নয়টি হাফসেঞ্চুরি। ২০২১ সালটা টেস্টে ভালোই কাটছে লিটনের। জানুয়ারি মাসে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ থেকেই বেশ ধারাবাহিক তিনি। ৯ ইনিংসে চারটি পঞ্চাশ ছাড়ানো ইনিংস তার। সেঞ্চুরিটাই কেবল পাচ্ছিলেন না। গত জুলাইয়ে জিম্বাবুয়ের বিপক্ষে হারারে টেস্টে শতকের খুব কাছে পৌঁছে গিয়েছিলেন। কিন্তু ৯৫ রানে থামে তার ইনিংসটি। সীমিত ওভারের ক্রিকেটে, বিশেষ করে টি-টোয়েন্টিতে খুব ভালো করতে পারছিলেন না। টি-টোয়েন্টি বিশ্বকাপে মাত্র একটি ইনিংসে বলার মতো সংগ্রহ তার। পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে দল থেকে বাদ পড়েছিলেন। তবে টেস্টে নিজের ফর্মটা ধরে রাখলেন। মাঠে নেমেছিলেন দলের বিপর্যয়কর অবস্থাতেই।
মুশফিকুর রহিমের সঙ্গে গড়েছেন ২০৪ রানের জুটি। নিজের শতরানটি অবশ্য এসেছে বেশ ঝুঁকি নিয়েই। নব্বইয়ের ঘরে পৌঁছেই কিছুটা নড়বড়ে হয়ে পড়েছিলেন। স্বাভাবিকভাবেই কোনো ব্যাটসম্যানের ক্যারিয়ারে আগে যদি নড়বড়ে নব্বইয়ে বারবার আউট হওয়ার রেকর্ড থাকে, তাহলে তার ব্যাটিংয়ের স্নায়ুচাপ বড় প্রভাব রাখতে বাধ্যই। নোমান আলীয় অফ স্টাম্পের বাইরে ফুলার লেংথের বলটি মিড অফে ঠেলে দিয়েই তিনি পড়িমড়ি করে ছুটলেন রানের জন্য। শাহিন শাহ আফ্রিদি বল ধরেই ছুড়ে মেরেছিলেন নন স্ট্রাইকিং প্রান্তে। একটু এদিক ওদিক হলেই রান আউট হতে পারতেন তিনি। কিন্তু এ যাত্রায় ভাগ্য তার সঙ্গেই ছিল। সেঞ্চুরি করে একটা রেকর্ডেরও ভাগিদার হয়েছেন লিটন। বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি টেস্ট খেলে তিনি সেঞ্চুরি পেলেন। ২৬তম টেস্টে তিন অঙ্কে পৌঁছে তিনি পাশে বসেছেন খালেদ মাসুদের।
গতকাল প্রথম দিন শেষে লিটনের সংগ্রহ ১১৩। ২২৫ বলে, ১১টি বাউন্ডারি আর একটি ছক্কা ছিল তার ইনিংসে। পঞ্চম উইকেটে তার সঙ্গী মুশফিকুর রহিম অপরাজিত আছেন ১৯০ বলে ৮২ রান করে। চট্টগ্রামে টেস্টের প্রথম দিন শেষে বাংলাদেশের সংগ্রহ ৪ উইকেটে ২৫৩। গতকাল লিটন এবং মুশফিকুর রহিম যে ধৈষ্য নিয়ে খেলেছেন তা যদি আজ অব্যাহত থাকে তা হলে বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে ষষ্ট ডাবল সেঞ্চুরি দেখা পেতে পারেন লিটন। এর আগে লাল-সবুজের প্রতিনিধিদের হয়ে মুশফিকুর রহিম ৩টি ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছে। সাকিব আল হাসান নিউজিল্যান্ড এবং তামিম ইকবাল পাকিস্তাানের বিপক্ষে ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছেন। মুশফিক ২০১৩ সালে কলম্বোয় শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ডাবল সেঞ্চুরির দেখা পান। এর ২০১৯ এবং ২০২০ সালে হোম অব ক্রিকেট মিরপুরে জিম্বাবুয়ের বিপক্ষে দুইটি ডাবল সেঞ্চুরি তোলে নেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়