মাদকবিরোধী অভিযান : রাজধানীতে গ্রেপ্তার ১২৪

আগের সংবাদ

যোগ্যরা নৌকা পাননি যে কারণে : ‘বিদ্রোহী’ তকমায় মনোনয়ন পাচ্ছেন না জনপ্রিয়রা, আর্থিক কারণেও যোগ্যদের নাম আসছে না কেন্দ্রে

পরের সংবাদ

নিজের জন্য থাকুক সময়

প্রকাশিত: নভেম্বর ২১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

বাইরের কাজ সামলে আবার ঘরের কাজ, সবকিছু মিলিয়ে নিজেকে দেয়ার মত সময় খুঁজে পাওয়াই দুস্কর। তবে এসবের মধ্যে থেকে একটু নিজের জন্য সময় বের না করলে, নানা রকম রোগ বাসা বাধতে পারে আপনার শরীরে। তাই কাজের ফাঁকে কিছুটা হলেও সময় বের করে নিজের সঙ্গেও কিছুটা সময় কাটান।
তবে প্রতিদিনের জীবনে কিছু নিয়ম মেনে চললে, আপনার শরীরে বাসা বাঁধতে পারবে না কোন রকম রোগ।

শরীরচর্চা করুন : সকালের শুরুতে কিছুটা শরীরচর্চা করুন। যোগ ব্যায়াম শরীরের পক্ষে খুবই উপকারী। এতে শরীর সুস্থ এবং ফিট থাকে। সম্ভব হলে সাতার কাটবেন। এতে মন ও শরীর ফুরফুরে থাকবে।

পর্যাপ্ত পানি : একজন পূর্ণবয়স্ক মানুষের প্রতিদিন কমপক্ষে ৪ লিটার পানি পান করা উচিত। তাই কাজের ফাঁকে ফাঁকে মাঝে মধ্যেই প্রয়োজনে অপ্রয়োজনে পানি পান করা প্রয়োজন। এতে করে শরীর সুস্থ থাকে। আর অবশ্যই খেয়াল রাখবেন, যে পানি খাচ্ছেন, তা যেন বিশুদ্ধ হয়।
পুষ্টিকর খাবার : প্রতিদিন খাওয়ার পাতে যদি ভাত, রুটির সাথে সবুজ সবজির সঙ্গে অন্তত ফল খাওয়া যায়, তাহলে শরীরটা অনেক বেশি সুস্থ থাকে।

নিয়ম মেনে ঘুম : বর্তমান সময়ে কাজের প্রয়োজনে অনেকেই খুব অল্প সময় ঘুমেতে পারেন। রাত জেগে কাজ, আবার পরদিন কাজের চাপে মানুষের শরীর আস্তে আস্তে ভেঙে যায়। তাই শত কাজের চাপ থাকলেও, দিনে একটা পর্যাপ্ত সময় পর্যন্ত মানুষের ঘুমের খুবই প্রয়োজন।

মন খুলে হাসুন : মানুষের মনের সঙ্গে শরীরের একটা বিশেষ সম্পর্ক আছে। শরীর যতই সুস্থ থাক না কেন, মন ভালো না থাকলে, শরীরটাও যেন পাশে থাকে না। তাই শরীরকে সুস্থ রাখতে মন খুলে হাসুন। নিজে হাসুন, এবং সেই সঙ্গে অন্যকেও হাসতে সাহায্য করুন।

মডেল : ফারজানা অনন্যা
মেকআপ : মেহেদী কাজল
ছবি : রাউফুন নূর রাতুল

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়